• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লোকসভার ইতিহাসে প্রথমবার! করোনা আবহে সংসদে বদলে গেল অনেক নিয়মই

করোনাকালে দেশের বহু পুরনো নিয়ম বদলে নতুন নিয়ম চালু করা হয়েছে। এই মারণ ভাইরাস দেশে মহামারির পাশাপাশি দেশবাসীকে বহু কিছু শিখিয়ে গিয়েছে। যেমনটা এই প্রথমবার লোকসভার ইতিহাসে হল। সোমবার থেকে শুরু হয়েছে বাদল অধিবেশন, এ বছরের অধিবেশনে সাংসদরা নিজেদের আসনে বসেই বক্তব্য করতে পারবেন।

সাংসদরা আসনে বসেই ভাষণ দেবেন

সাংসদরা আসনে বসেই ভাষণ দেবেন

কোভিড-১৯ মহামারির কারণে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সোমবার থেকে শুরু হওয়া বাদল অধিবেশন চলবে ১ অক্টোবর পর্যন্ত। আসনে বসে সাংসদদের বক্তব্য করার প্রসঙ্গে লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা বলেন, ‘‌এই বাদল অধিবেশনে সব সাংসদরা নিজেদের আসনে বসে না দাঁড়িয়ে ভাষণ দেবেন। করোনা ভাইরাস মহামারির কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।'‌ এর আগে সব সাংসদরা সংসদে বক্তব্য করার আগে উঠে দাঁড়াতেন। এটা চেয়ারের প্রতি সম্মান দেখানোর প্রতীক হিসাবে ধরা হয়।

অদল–বদল হয়েছে অনেক কিছু

অদল–বদল হয়েছে অনেক কিছু

এটা ছাড়াও স্পিকার ওম প্রকাশ বিড়লা এও জানিয়েছেন যে এটাও প্রথমবারই হবে লোকসভার ইতিহাসে, যেখানে নিম্ন কক্ষের অধিবেশন চলাকালীন বহু লোকসভার সদস্য রাজ্য সভার আসনে গিয়ে বসবেন এবং উচ্চ কক্ষের অধিবেশনের সময় রাজ্য সভার সদস্যরা লোকসভার সদস্যদের আসনে বসার সুযোগ পাবেন। এই পরিস্থিতি তৈরি হয়েছে কেবলমাত্র কোভিড-১৯ সঙ্কটের কারণে।

 চার ঘণ্টা অধিবেশন প্রতিদিন

চার ঘণ্টা অধিবেশন প্রতিদিন

বিশেষ বাদল অধিবেশনে অধিকাংশ সংসদের সদস্য উপস্থিত থাকার কারণে বিড়লা তাঁর খুশি প্রকাশ করেন তাঁদের স্বাগতর মাধ্যমে। তিনি জানান, অধিবেশনে সব ধরনের সুরক্ষা বিধি মানা হচ্ছে এবং সর্বোচ্চ ডিজিটাইলেশন করা হয়েছে। স্পিকার সাংসদের উদ্দেশ্যে জানিয়েছেন যে ভাষণ দেওয়ার সময় যেন বিস্তারিতভাবে বলা হয় কারণ প্রতিদিন মাত্র চার ঘণ্টার জন্য অধিবেশন হবে।

 অধিবেশনে করোনা ভাইরাস নিয়ে বার্তা

অধিবেশনে করোনা ভাইরাস নিয়ে বার্তা

দেশে করোনা সংক্রমণ ইতিমধ্যেই ৫০ লক্ষ ছুঁই ছুঁই, একদিনে আক্রান্ত ৯২ হাজারের ওপর এবং মৃত্যু এক ‌হাজারের বেশি গত ২৪ ঘণ্টায়। এই পরিস্থিতিতে দেশবাসীকে করোনা ভাইরাসের অস্বাভাবিক পরিস্থিতি সম্পর্কে অবগত করতে সব সাংসদদের বার্তা দিতে অনুরোধ করেছেন স্পিকার।

ময়ূর নিয়ে ব্যস্ত প্রধানমন্ত্রী, নিজের নিজের প্রাণ বাঁচান, করোনা নিয়ে ফের মোদীকে খোঁচা রাহুল গান্ধীর

English summary
for the first time history of the lok sabha the mps will address while sitting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X