• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসুস্থ পুতিন, যুদ্ধ থেকে দেশ সবকিছুর দায়িত্ব যাচ্ছে এই ঘনিষ্ঠের হাতে

Google Oneindia Bengali News

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্যান্সার সার্জারি হবে। তাই শোনা যাচ্ছে প্রাক্তন কেজিবি অফিসার এবং ক্রেমলিন নেতা নিকোলাই পাত্রুশেভকে এখন অস্থায়ীভাবে দেশটি চালানোর এবং এবং ইউক্রেন যুদ্ধের জন্য যাবতীয় দায়িত্ব দেওয়া হচ্ছে।

পুতিন ঘনিষ্ঠ

পুতিন ঘনিষ্ঠ


পাত্রুশেভকে পুতিনের ঘনিষ্ঠ আস্থাভাজন বলা হয়। তিনি কট্টরপন্থী নিরাপত্তা পরিষদের প্রধান এবং কেজিবি কাউন্টার ইন্টেলিজেন্স অফিসার। পুতিনের অভ্যন্তরীণ বৃত্তের একটি অংশ, ৭০ বছর বয়সী প্রাক্তন গুপ্তচর প্রধানকে এখন পর্যন্ত ইউক্রেন যুদ্ধ কৌশলের মাস্টারমাইন্ড বলা হয়।

কী বলছে রিপোর্ট ?

কী বলছে রিপোর্ট ?


মিডিয়া রিপোর্ট অনুসারে, পুতিন পাত্রুশেভকে 'ক্ষমতা ব্যবস্থায় একমাত্র সত্যিকারের বিশ্বস্ত ব্যক্তি এবং বন্ধু' হিসাবে কারণ দেশে ৫৬ বছর বয়সী প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন থাকতেও তাঁর পরিবর্তে দেশের লাগাম হস্তান্তর করা হয়েছে পাত্রুশেভকে। পুতিন ও পাত্রুশেভের মধ্যে দুই ঘণ্টাব্যাপী ওয়ান-অন ওয়ান আলোচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বলা হয় যে প্রধানমন্ত্রী মিশুস্টিন অতীতে তার সামরিক বা গোপন পরিষেবার সংযোগের অভাবের কারণে তাকে উপেক্ষা করা হয়েছিল।

নিকোলাই পাত্রুশেভ কে?

নিকোলাই পাত্রুশেভ কে?

১৯৫১ সালে জন্মগ্রহণ করেন নিকোলাই পাত্রুশেভ। একটি শক্তিশালী সামরিক পটভূমি থেকে এসেছেন তিনি। তার বাবা-মা কোনোভাবে নাৎসি অবরোধ থেকে পালাতে সক্ষম হন কিন্তু সম্পদের দিক থেকে সবকিছু হারিয়ে ফেলেন। পরে পরিবারটি লেনিনগ্রাদে (বর্তমানে সেন্ট পিটার্সবার্গ) চলে আসে। সোভিয়েত নৌবাহিনীর একজন কর্মকর্তার ছেলে যিনি সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সদস্যও ছিলেন, পাত্রুশেভ সোভিয়েত যুগে রাশিয়ার সাম্রাজ্যিক অতীত দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন বলে জানা যায়।
কর্মক্ষেত্র
লেনিনগ্রাদ শহরের একজন কেজিবি নিরাপত্তা কর্মকর্তা থেজে পাত্রুশেভ স্থানীয় কেজিবি-এর চোরাচালান ও দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান হিসেবে আবির্ভূত হন। সোভিয়েত ইউনিয়নের পতনের পর পাত্রুশেভ নিরাপত্তা সেবায় কাজ চালিয়ে যান। তিনি ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত কারেলিয়া প্রজাতন্ত্রের নিরাপত্তা মন্ত্রী ছিলেন। পরে, তিনি মস্কোতে FSK-এর অভ্যন্তরীণ নিরাপত্তা অধিদপ্তরের প্রধান হন।

এফএসবি-এর সংস্থা ও পরিদর্শন বিভাগের উপ-প্রধান

এফএসবি-এর সংস্থা ও পরিদর্শন বিভাগের উপ-প্রধান


পাত্রুশেভ ১৯৯৫ সালে এফএসবি-এর সংস্থা ও পরিদর্শন বিভাগের উপ-প্রধান থেকে ১৯৯৯ সালে এফএসবি-র পরিচালক পর্যন্ত দীর্ঘ যাত্রা করেছেন। উল্লেখযোগ্যভাবে, তিনি তার তৎকালীন ঘনিষ্ঠ বন্ধু ভ্লাদিমির পুতিনকে এই পদ থেকে প্রতিস্থাপন করেছিলেন।


১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এর পরিচালক হিসাবে দায়িত্ব পালন করার পর, পাত্রুশেভ ২০০৮ সাল থেকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি হিসাবে কাজ করছেন। এফএসবিকে সোভিয়েত কেজিবির প্রধান উত্তরসূরি সংস্থা হিসাবে বিবেচনা করা হয়। উল্লেখযোগ্যভাবে, পুতিনের ক্যান্সার অপারেশন এবং পাত্রুশেভ দেশের নিয়ন্ত্রণ নেওয়ার প্রতিবেদনগুলি ইউক্রেনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধ ঘোষণার পটভূমিতে আসে কারণ রাশিয়ান রাষ্ট্রপতি সামরিক-বয়সী পুরুষদের গণসংহতি করার নির্দেশ দিয়েছিলেন।

English summary
nicolai potrushev to take charge off russia and war ukraine in the place of putin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X