• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঙ্কিপক্সের প্রথম সন্দেহভাজন ধরা পড়তেই তৎপর কেন্দ্র, কড়া নজরদারি এবং স্ক্রিনিংয়ের নির্দেশ

মাঙ্কিপক্সের প্রথম সন্দেহভাজন ধরা পড়তেই তৎপর কেন্দ্র, কড়া নজরদারি এবং স্ক্রিনিংয়ের নির্দেশ
Google Oneindia Bengali News

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বৃহস্পতিবার সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অতিরিক্ত মুখ্য সচিব, প্রধান সচিব, সচিব (স্বাস্থ্য) কে একটি নোটিশ পাঠিয়েছেন মাঙ্কি পক্স নিয়ে। সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বলা হয়েছে ভারতে মাঙ্কিপক্সের জন্য জারি করা কেন্দ্রের নির্দেশিকা যেন কঠোরভাবে পালন করা হয়।

মাঙ্কিপক্সের প্রথম সন্দেহভাজন ধরা পড়তেই তৎপর কেন্দ্র, কড়া নজরদারি এবং স্ক্রিনিংয়ের নির্দেশ

আজকেই ভারতের সন্দেহভাজন প্রথম মাঙ্কিপক্সের সামনে এসেছে করলে। আর তারপরেই তৎপর হয়েছে কেন্দ্র। সূত্রের খবর বলছে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণও করোনা টিকার নিয়ে পর্যালোচনা করার জন্য একটি ভিডিও কনফারেন্সের সভাপতিত্ব করেন এবং পরবর্তী ৭৫ দিনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্কতা ডোজ মিশন সম্পর্কে গাইড করেন। তিনি সেখানে বলেন, "কোভিড -১৯ মহামারী যেহেতু চ্যালেঞ্জ তৈরি করে চলেছে, তাই এটি গুরুত্বপূর্ণ যে আমরা সচেতন থাকব এবং অন্যান্য জনস্বাস্থ্যের সমস্যার সম্পর্কে সতর্ক থাকব এবং সেগুলি মোকাবিলা করার জন্য নিজেদের সক্রিয়ভাবে প্রস্তুত রাখব"। নোটিশে ভূষণ আরও উল্লেখ করেছেন যে সক্রিয় স্ক্রিনিং এবং টেস্ট হওয়া খুব গুরুত্বপূর্ণ। সেটা আমাদের করতে হবে।

এরপরেই তিনি মাঙ্কিপক্স নিয়ে কথা বলেন। তিনি মাঙ্কিপক্সের সন্দেহভাজন কেসের জন্য সমস্ত প্রবেশের পয়েন্টগুলি স্ক্রিনিং এবং পরীক্ষা করতে বলেন। তিনি আরও উল্লেখ করেছেন যে সমস্ত রোগীকে আলাদা রাখা উচিত যতক্ষণ না সমস্ত সমস্যা সমাধান হয়। আরও বেশি করে হাসপাতাল চিহ্নিত করতে হবে বলে তিনি জানিয়েছেন।

আজ ভারতে প্রথম কেস দেখা গিয়েছে যার মধ্যে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা গিয়েছে। মাঙ্কিপক্স একটি ভাইরাল জুনোটিক রোগ যার সার সঙ্গে গুটিবসন্তের মতো লক্ষণ রয়েছে। তবে যিনি আক্রান্ত হন তাঁর মধ্যে এই রোগ তীব্র কোনও প্রভাব ফেলেনি। আজ পর্যন্ত ভারতে মাঙ্কিপক্সের কোনও কেস রিপোর্ট করা হয়নি। ১১ জুলাই পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে ভাইরাল রোগের প্রায় ৮০০ টি কেস রিপোর্ট করা হয়েছে, যেখানে বিশ্বব্যাপী ৫৭ টি দেশে ৮২০০ টি কেস দেখা গিয়েছে। মাঙ্কিপক্স প্রথম আবিষ্কৃত হয়েছিল এমন জায়গায় যেখানে গবেষণার জন্য বানর রাখা হয়েছিল এবং তাই এর নাম মাঙ্কিপক্স। মাঙ্কিপক্স ভাইরাসটি গুটিবসন্তের মতো। ভাইরাসের একই পরিবার থেকে আসে, যা পক্সভিরিডে পরিবারের অর্থোপক্সভাইরাসের অন্তর্গত।

যদিও বিরল রোগটি সাধারণত মধ্য এবং পশ্চিম আফ্রিকায় দেখা যায়, অজানা কারণে এটি এমনভাবে আচরণ করছে যা আগে কখনো দেখা যায়নি। মে মাসের শুরু থেকে, মাঙ্কিপক্সের ঘটনাগুলি এমন দেশগুলিতে রিপোর্ট করা হয়েছে যেগুলিতে সাধারণত এটি দেখতে পায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রাদুর্ভাবের মধ্যে, পশ্চিম বা মধ্য আফ্রিকার সাথে পরিচিত মহামারী সংক্রান্ত লিঙ্ক ছাড়াই ইউরোপে এই প্রথমবারের মতো সংক্রমণের চেইন দেখা গিয়েছে।

ক্যামেরুন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আইভরি কোস্ট, কঙ্গো, গ্যাবন, লাইবেরিয়া, নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র এবং সিয়েরা লিওনের মতো অন্যান্য মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলিতে মাঙ্কিপক্স স্থানীয় হিসাবে রিপোর্ট করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডা, অস্ট্রিয়া, ক্যানারি দ্বীপপুঞ্জ, ইজরায়েল এবং সুইজারল্যান্ডের মতো কিছু দেশগুলিতেও রিপোর্ট এই ভাইরাসে আক্রান্তের খোঁজ মিলেছে।

অবৈধ নজরদারি, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রাক্তন সিইও-কে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অবৈধ নজরদারি, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রাক্তন সিইও-কে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

English summary
for monkey pox central government takes quick step
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X