• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশ ভ্রমণকারীদের জন্য ভারতে কমছে, ভ্যাকসিন ও বুস্টার ডোজের ব্যবধান

Google Oneindia Bengali News

যারা বিদেশে যাচ্ছেন ভারত সরকার তাঁদের দ্বিতীয় কোভিড ভ্যাকসিন ও বুস্টার ডোজের মধ্যে সময়ের ব্যবধান কমাতে চাইছে। বছরের দ্বিতীয় মাসে ভারতের সেরাম ইন্সটিটিউট সরকারকে দ্বিতীয় টীকা ও বুস্টার ডোজ বিদেশ ভ্রমনকারী নাগরিকদের জন্য সময়ের ব্যবধান কমিয়ে আনতে চাইছেন। তা কমিয়ে ৯ থেকে ৬ মাস করার কথা ভাবছেন। প্রত্যেকটি নাগরিকদের জন্য বুস্টার ডোজের সার্টিফিকেট বাধ্যতামূলক করেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক কী জানাল

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক কী জানাল

উল্লেখ্য বিষয়টি নিয়ে ভারত সরকারের বিশেষজ্ঞ প্যানেল আলোচনা করছেন। এবং সেটি সংবাদমাধ্যমে জানিয়েছেন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের নির্দেশ অনুসারে, ভারতের দ্বিতীয় টীকা ও তৃতীয় সতর্কতামূলক ডোজের মধ্যে ব্যবধান হবে নয় মাস। সরকার পরে নির্বাচন করেন যে, ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের তিন মাস অথবা ৯০ দিনের মধ্যেই এই টিকা নেওয়া যেতে পারে।

NTAGI কী বলল

NTAGI কী বলল

টেকনোলজি অ্যাডভাইজারি গ্রুপ অন ইমিউনাইজেশন এই ব্যবধান কমিয়ে আনা যথাযথ কিনা সেটা দেখার জন্য বিভিন্ন ডেটা তৈরি করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি জানিয়েছেন, প্রযুক্তিগত বিশেষজ্ঞদের মতামতের ওপর ভিত্তি করেই এই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

কাদের ভ্যাকসিনের ড্রাইভ শুরু করা হবে

কাদের ভ্যাকসিনের ড্রাইভ শুরু করা হবে

এনটিএ. জেইই আইয়ের বুধবারের বৈঠকে উল্লেখ্য বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছে যাতে বলা হয়েছে, দ্বিতীয় ও তৃতীয় ডোজের মধ্যে ব্যবধান হ্রাস করা হবে। এবং ১১ বছরের কম বয়সী শিশুদের জন্য ভ্যাকসিন ড্রাইভ শুরু করা হবে। তবে প্যানেল এখনও এই বিষয়ে কোনোও সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

তৃতীয় ডোজ অত্যন্ত গুরুত্বপূর্ণ

তৃতীয় ডোজ অত্যন্ত গুরুত্বপূর্ণ

ফেব্রুয়ারি মাসে ভারতের সেরাম ইনস্টিটিউট যারা অক্সফোর্ডের কোভিশিল্ড তৈরি করতে সহায়তা করেছিলেন, তারা সরকারকে দ্বিতীয় ভ্যাকসিন ও তৃতীয় সতর্কতামূলক ডোজ বা বুস্টার ডোজের মধ্যে ব্যবধান তিনমাস কমানোর কথা বলেছিলেন। এস আই আইয়ের সরকার ও নিয়ন্ত্রক বিষয়ক পরিচালক প্রকাশ কুমার সিং বলেছিলেন যে, বিভিন্ন দেশে বুস্টার ডোজের সময় তিন মাস কমিয়ে আনার ফলে সংক্রমণ নিয়ন্ত্রণে সেটি খুব ভালো ফল দিচ্ছে। তিনি আরও জানান, সরকারি ও বেসরকারি সংস্থা শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন সামাজিক সংস্থার কর্মী এবং সদস্যদের ও পরিবারের জন্য ভ্যাকসিনের তৃতীয় ডোজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 কী বললেন প্রকাশ সিং

কী বললেন প্রকাশ সিং

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়াকে প্রকাশবাবু একটি চিঠিতে জানিয়েছেন যে, নির্বাচনের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের জন্য ভারত সরকারের নির্দেশিকা অনুসারে তিন মাস পূর্ণ হবার পরে কোভিশিল্ডের তৃতীয় ডোজের অনুমতি দেওয়া হবে।

ফের ৩ হাজার পার দেশের দৈনিক করোনা সংক্রমণ, বাংলায় উদ্বেগ বাড়াচ্ছে বসিরহাটফের ৩ হাজার পার দেশের দৈনিক করোনা সংক্রমণ, বাংলায় উদ্বেগ বাড়াচ্ছে বসিরহাট

English summary
for foreign travelers the gap between vaccine and booster doses is decreasing in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X