Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার ঘরে বসেই মোবাইল ও আধার সংযুক্তিকরণ, বিস্তারিত জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

টেলিকম সংস্থাগুলির কাছে বায়োমেট্রিক না দিয়েই ১ ডিসেম্বর থেকে মোবাইল সিম ও আধার যুক্ত করা যাবে। এমনটাই জানিয়েছে ইউআইডিএআই কর্তৃপক্ষ। এক্ষেত্রে মোবাইলে আসা ওটিপির মাধ্যমে সিম-এর সঙ্গে আধার যুক্ত করতে পারবেন কোনও গ্রাহক।

এবার ঘরে বসেই মোবাইল ও আধার সংযুক্তিকরণ, বিস্তারিত জেনে নিন

ইউআইডিএআই কর্তৃপক্ষের উদ্যোগে মোবাইলের সিমের সঙ্গে আধার সংযুক্তির ঝক্কি অনেকটাই কমবে। কেননা গ্রাহককে যেতে হবে না টেলিকম সংস্থাগুলির কোনও অফিসে। সম্প্রতি টুইটারে সিদ্ধান্ত জানিয়েছে ইউআইডিএআই কর্তৃপক্ষ।

শুধু টেলিকম সংস্থাগুলির অফিস কিংবা পাড়ার মোবাইলের দোকানে পয়সা খরচ করে সিম-এর সঙ্গে আধার সংযুক্ত করার দরকার নেই। আধার নম্বররের সঙ্গে যে মোবাইল নম্বরটি দেওয়া আছে, সেখানে আসা ওটিপি-র মাধ্যমে ঘরে বসেই সিম কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করা যাবে।

টেলিকম দফতর সম্প্রতি সিম ও আধার সংযুক্তিকরণের জন্য তিনটি উপায়ের কথা জানিয়েছে। তিনটি উপায় হল, ওটিপি, অ্যাপ এবং আইভিআরএস পদ্ধতি। গ্রাহকরা তাদের মোবাইল নম্বর দেশের যে কোনও প্রান্ত থেকে যাচাই কিংবা পুনরায় যাচাই করে নিতে পারবেন।

এর আগে বয়স্ক নাগরিকদের জন্য ঘরের দরজায় গিয়ে মোবাইল-আধার সংযুক্তির পরিষেবা দেওয়ার জন্যে টেলিকম সংস্থাগুলিকে বলা হয়েছিল।

কী ভাবে ওটিপির মাধ্যমে মোবাইল ও আধার সংযুক্তি করা যাবে একনজরে দেখে নেওয়া যাক

  • আধারের সঙ্গে আগে থেকেই রেজিস্টার থাকা মোবাইল নম্বর থেকে, টেলিকম সংস্থার দেওয়া নম্বরে নিজের ১২ সংখ্যার আধার নম্বরটি পাঠাতে হবে।
  • নির্দিষ্ট টেলিকম সংস্থা সেই নম্বরের জনবিন্যাসভিত্তিক যাচাই (ডেমোগ্রাফিক ভেরিফিকেশন) করবে।
  • ভেরিফিকেশন সুষ্ঠুভাবে হয়ে গেলে নির্দিষ্ট টেলিকম সংস্থা ইউআইডিএআইকে একটি ওটিপি পাঠাবে।
  • ইউআইডিএআই সেই ওটিপি পাঠিয়ে দেবে, তাদের কাছে নথিভুক্ত থাকা মোবাইল নম্বরে।
  • সিমকার্ড ব্যবহারকারীকে এরপর সেই ওটিপি পাঠিয়ে দিতে হবে নথিভুক্ত মোবাইল নম্বরে।
  • এইভাবে ওপরের ধাপগুলির মাধ্যমেই ই-কেওয়াইসি ভেরিফিকেশন হয়ে যাবে।

কেন্দ্রীয় সরকার আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে মোবাইল ও আধার সংযুক্তিকরণের নির্দেশ দিয়েছে। ফলে মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণ নিয়ে উদ্বেগে রয়েছেন অনেক দেশবাসীই। সেই সময়ে ইউআইডিএআই-এর এই উদ্যোগে অনেকেই স্বস্তি পাবেন বলে ধরে নেওয়া হচ্ছে।

English summary
For Aadhaar and Mobile linking use OTP from December1
Please Wait while comments are loading...