• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরকারি ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কের লেনদেনে বড় ঘোষণা নির্মলার, একাধিক ক্ষেত্রে মিলল ছাড়পত্র

  • |

চলতি মাসেই অর্থমন্ত্রীর হাতেই পেশ হয়েছে আগামী অর্থবর্ষের বাজেট। এদিকে বাজেটে আম-আদমির প্রত্যাশাপূরণ নিয়ে হাজারও বিতর্ক থাকলেও বেসরকারি ব্যাঙ্কিং সেক্টরের জন্য নতুন দিগন্ত খুলে দিতে দেখা গেল নির্মলা সীতারমণকে। এখন থেকে সরকারি প্রকল্প এবং ব্যবসা ক্ষেত্রে আর্থিক সহযোগী হিসেবে বেসরকারি ব্যাঙ্কগুলিকে সামিল করতে চায় কেন্দ্র। আর সেই লক্ষ্যে বুধবার বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বড় ঘোষণা নির্মলার

বড় ঘোষণা নির্মলার

এদিনই সরকারি কাজে বেসরকারি ব্যাঙ্কের অংশগ্রহণ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল কেন্দ্রীয় সরকার। উল্টে এ সংক্রান্ত সরকারি ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবারই টুইটারে কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের কথা জানিয়ে টুইট করতে দেখা যায় অর্থমন্ত্রীকে।

সামাজিক ক্ষেত্রের উন্নয়ন এবং গ্রাহক পরিষেবাতেও সমান অংশীদারি

সামাজিক ক্ষেত্রের উন্নয়ন এবং গ্রাহক পরিষেবাতেও সমান অংশীদারি

এদিকে অর্থমন্ত্রীর ঘোষণার পরেই স্বভাবতই খুশির জোয়ার দেখতে পাওয়া যায় বেসরকারি ব্যাঙ্কিং ক্ষেত্রে। সূত্রের খবর, এই নয়া সিদ্ধান্তের জেরে এখন থেকে সরকারি ক্ষেত্রে অনুদানের বিষয়ে বেসরকারি ব্যাঙ্কগুলির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল কেন্দ্র। ফল স্বরূপ চলতি অর্থবর্ষ থেকেই সামাজিক ক্ষেত্রের উন্নয়ন এবং গ্রাহক পরিষেবায় বেসরকারি ব্যাঙ্কগুলিও এবার থেকে সমান অংশীদার হতে পারবে বলে জানাচ্ছেন আর্থিক বিশেষজ্ঞরা।

নির্মলার ঘোষণার পরেই শেয়ার বাজারে জোয়ার

নির্মলার ঘোষণার পরেই শেয়ার বাজারে জোয়ার

অন্যদিকে নির্মলার এই ঘোষণার পরেই শেয়ার বাজারে জোয়ার দেখা যায়। বিএসই সেনসেক্স বেড়ে যায় ১,০০০ পয়েন্ট। অন্যদিকে নিফটি-ফিফটি থিতু হয় ১৫,০০০ পয়েন্টে। ব্যাঙ্ক নিফটি ১,৩৩৫ পয়েন্টের লম্বা লাফ দিয়ে বন্ধ হয় ৩৬,৪৫২.৩০ পয়েন্টে। যাতে নতুন আশার আলো দেখছেন অনেক বিনিয়োগকারী। অন্যদিকে এই সিদ্ধান্তের ফলে বেসরকারি ব্যাঙ্কগুলির শেয়ারদরও এক ধাক্কায় অনেকটাই উপরে উঠে যায় বলে জানা যাচ্ছে।

 কোন কোন ক্ষেত্রে বাড়তি সুবিধা ?

কোন কোন ক্ষেত্রে বাড়তি সুবিধা ?

কেন্দ্রের এই নয়া সিদ্ধান্তের ফলে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, কর অন্যান্য রাজস্ব সংক্রান্ত বিষয়ে এখন থেকে প্রত্যক্ষ ভাবে অংশগ্রহণ করতে পারবে বেসরকারি ব্যাঙ্ক গুলি। একইসাথে ট্যাক্স, পেনশনের লেনদেনও বেসরকারি ব্যাঙ্কের মাধ্যমে করা যাবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই এখন সরকারি সংস্থায় বেসসরকারি ব্যাঙ্কের অংশ নিতে আর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে পৃথক ভাবে অনুমোদনের বাধা রইল না বলেও মনে করছে অর্থনীতিবিদেরা।

'মোতেরা'র নাম বদল নিয়ে মোদী-আম্বানি-আদানিদের লক্ষ্য করে রাহুলের টুইট-খোঁচা'মোতেরা'র নাম বদল নিয়ে মোদী-আম্বানি-আদানিদের লক্ষ্য করে রাহুলের টুইট-খোঁচা

English summary
Nirmala's big announcement, private banks are going to get big discounts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X