• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলা-সহ ৫ রাজ্যে বেড়েছে চাকরির চাহিদা! আগের তুলনায় বেশি খরচ MGNREGS প্রকল্পে

  • |
Google Oneindia Bengali News

করোনা পরিস্থিতির আগেকার থেকে দেশের পাঁচ বড় রাজ্যে চাকরির চাহিদা বেড়েছে। এর মধ্যে বাংলা-সহ চারটি বড় রাজ্য রয়েছে। যেখানে অধিক সংখ্যায় পরিযায়ী শ্রমিক (migrant worker) রয়েছে। এই রাজ্যগুলিতে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমে (MGNREGS) করোনা পরিস্থিতির আগেকার তুলনায় বেশি টাকা খরচ হয়েছে এবছরে।

বরাদ্দের থেকে বেশি খবর

বরাদ্দের থেকে বেশি খবর

চলতি বছরে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমে কেন্দ্রের বরাদ্দ ছিল ৭৩ হাজার কোটি টাকা। এই প্রকল্পটি বিশ্বের সব থেকে বড় নিশ্চিত কাজের প্রকল্প। গ্রামের প্রত্যেক বাড়িতে ন্যূনতম ১০০ দিনের কাজের কথা বলা হয়েছে এই প্রকল্পে। এইপ্রকল্পে এই বছরে এখনও পর্যন্ত খরচের পরিমাণ ৯৪৯৯৪ কোটি টাকা। যা সাপ্লিমেন্টারি বাজেটে বরাদ্দ করা হয়েছে।

কোন রাজ্যে কত খরচ

কোন রাজ্যে কত খরচ

এই রাজ্যগুলির মধ্যে বিহারে সব থেকে বেশি পরিযায়ী শ্রমিক ফিরেছিলেন ২০২০-র মহামারীর সময়ে। সেই বিহার এখনও পর্যন্ত খরচ করেছে ৫৭৭১ কোটি টাকা। সেই বিহারই এই প্রকল্পে ২০১৯-২০ সালে খরচ করেছিল ৩,৩৭১ কোটি টাকা। মধ্যপ্রদেশ যেখানে ২০১৯-২০ সালে ৪৯৪৯ কোটি টাকা খরচ করেছিল, তারা এই বছরে খরচ করেছে ৭৩৫৪ কোটি টাকা। ৩২ শতাংশ খরচ বৃদ্ধি হয়েছে। ওড়িশা যেখানে ২০১৯-২০তে খরচ করেছিল ২৮৩৬ কোটি টাকা, তারা এইবছরে খরচ করেছে ৫,৩৭৫ কোটি টাকা। বাংলায় যেখানে ২০১৯-২০ সালে খরচ করেছিল ৭৪৮০ কোটি টাকা, সেখানে এবছরে খরচ হয়েছে ১০,১১৮ কোটি টাকা। তামিলনাড়ু যেখানে ২০১৯-২০ সালে ৫৬২১ কোটি টাকা খরচ করেছিল, তারা এইবছরে খরচ করেছে ৮৯৬১ কোটি টাকা।

গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের হাতে সামান্য তহবিল

গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের হাতে সামান্য তহবিল

এই বছরে এমজিএনআরইজিএস-এ অপ্রত্যাশিত খরচ বৃদ্ধির পরে গ্রামীণ উন্নয়নমন্ত্রকের হাতে বছরের বাকি সমের জন্য সীমিত অর্থ পড়ে রয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, এই আর্থিক বছরের শুরুতে যেভাবে অর্থনীতির চাকা ঘোরার অনুমান করা হয়েছিল, তা থেকে বেশি গতিতে পরিস্থিতির পরিবর্তনের কারণেই এই অবস্থা। তবে কর্তৃপক্ষের তরফে আশাপ্রকাশ করা হয়েছে, পরিস্থিতি অচিরেই স্থিতিশীল হবে এবং আরও বেশি লোক ভাল কাজের জন্য বড় শহরে ফিরে আসবে।

গ্রামের গরিব মানুষকে সহায়তা দিয়েছে

গ্রামের গরিব মানুষকে সহায়তা দিয়েছে

সরকারি সূত্রে বলা হয়েছে, মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিম চ্যালেঞ্জিং সময়ে গ্রামের গরিব মানুষদের সহায়তা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক বলেছেন, সরকার চায় গ্রামের মানুষ আরও বেশি টাকা আয় করুক। আরও ভাল জায়গায় তাঁরা কাজ করুন এবং বেশি মজুরি পান।

সরকারি নথি ঘাঁটলেই দেখথা যায়, দেশে মহামারীর প্রথম তরঙ্গের সময়ে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক যখন বাড়িতে ফিরে আসেন, সেই সময় কোনও রাজ্যই এই প্রকল্পে ব্যয়ে ওপরের দিকে পৌঁছতে পারেনি। সরকার সেই সময় গ্রামের মানুষদের কর্মসংস্থানের জন্য অন্য কল্যাণমূলক প্যাকেজ ছাড়াও এই প্রকল্পে ১.১ লক্ষ কোটি টাকা খরচ করেছে।

দেউচা-পাচামি না হলে কর্মসংস্থানের দায় বিরোধীদের! সরকারি প্যাকেজে সাহায্যের পরিমাণ বাড়ানোর ঘোষণা মমতারদেউচা-পাচামি না হলে কর্মসংস্থানের দায় বিরোধীদের! সরকারি প্যাকেজে সাহায্যের পরিমাণ বাড়ানোর ঘোষণা মমতার

English summary
Five states including Bengal spends more under MGNREGS scheme in 2021-22 comparing previous year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X