• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগামী অর্থবর্ষে ভারতের অর্থনৈতির প্রবৃদ্ধি থমকাতে পারে মাত্র ০.৮ শতাংশে, মত ফিচের

  • |

বিশ্বজুড়ে তলানিতে অর্থনৈতিক প্রবৃ্দ্ধি। আর এর মধ্যে বৃহস্পতিবার ফিচ সূচকে, ২০২০-২১ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির সম্ভাবনা দেখা গেল মাত্র ০.৮%। যদিও ২০২১-২২ অর্থবর্ষে জিডিপি বাড়তে পারে ৬.৭% পর্যন্ত, এমনটাই জানাচ্ছে ফিচ।

আগামীতে জিডিপির পারা তলানিতে

আগামীতে জিডিপির পারা তলানিতে

পূর্বের অনুমান অনুযায়ী জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে জিডিপি বৃদ্ধি প্রায় ৪.৪% ভাবা হলেও বর্তমান হিসাব অনুযায়ী উক্ত সময়কালে জিডিপি বৃদ্ধি প্রায় ঋণাত্মকে চলে যাওয়ার সম্ভাবনা প্রখর হয়েছে। ২০২০-এর শেষ ৩ মাসে জিডিপি বৃদ্ধি হবে ১.৪%, এমনটাই জানাচ্ছে ফিচ। জিডিপির এই পতনের কারণ হিসেবে ফিচ জানিয়েছে, একবছর পূর্বে ক্রেতাদের লগ্নি ৫.৫% ছিল, কিন্তু ২০২০-২১ অর্থবর্ষে তা ০.৩%-এ নেমেছে।

বিশ্ব জুড়ে জিডিপি পতনে চিন্তার ভাঁজ

বিশ্ব জুড়ে জিডিপি পতনে চিন্তার ভাঁজ

ফিচ সূচকে দেখা যাচ্ছে, ২০২০ সালে বিশ্ব জিডিপির পতন হতে চলেছে প্রায় ৩.৯%। ফলত বিশ্বব্যাপী রোজগারে প্রায় ২,১৩,০০০কোটি টাকার ধাক্কা লাগতে চলেছে। ফিচের মতে কোনো শক্তিশালী দেশই এই বিপদ থেকে রক্ষা পাবে না। ভারত, চিনের মত দেশ লকডাউনের সীমা বাড়িয়েছে। ফলত আশঙ্কা দানা বাঁধছে অর্থনীতিবিদদের মনে।

খানিকটা ভাল অবস্থায় মেক্সিকো, ব্রাজিলের মত দেশগুলি

খানিকটা ভাল অবস্থায় মেক্সিকো, ব্রাজিলের মত দেশগুলি

অন্যদিকে লকডাউন কাটলে খানিকটা অবস্থা ফিরতে পারে তৃতীয় বিশ্বের দেশ গুলির। বিশেষত তেল উত্পাদনের উপর যারা নির্ভরশীল তাদের দুর্দিন সহজেই কাটতে চলেছে বলে মত বিশেষজ্ঞ মহলের একাংশের। অন্যদিকে মেক্সিকো, ব্রাজিলের মতো দেশ গুলি করোনা রুখতে আগেভাগেই সতর্কতা অবলম্বন করতে শুরু করে এ যাত্রায় অন্যদের থেকে অনেকটাই নিরাপদ রয়েছে তারা। ফিচের মতে এই সমস্ত দেশ গুলির জিডিপি আগামীতে অনেকটাই বাড়তে পারে।

দালালি করছেন মুখ্যসচিব আর মুখ্যমন্ত্রী রোগ ছড়াচ্ছেন! তৃণমূল কবে সাফ হবে, জানালেন সৌমিত্র

English summary
fitch says indias economic growth in the next fiscal year could slow to just 0.8 per-cent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X