• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ পর্যন্ত বাড়ি ফিরছেন পরিযায়ী শ্রমিকরা, চালু হল রেল পরিষেবা!

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশে ২৫ মার্চ থেকে টানা লকডাউন জারি রয়েছে। এর জেরে দেশে বন্ধ ট্রেন, বাস, প্লেন সহ সমস্ত গণপরিবহণ ব্যবস্থা। এই অবস্থায় দেশের বিভিন্ন রাজ্যে আটকা পড়ে রয়েছেন অসংখ্য পরিযায়ী শ্রমিক। যাদের বাড়ি ফএরানোর দাবি তুলে সরব হয়েছিল বিরোধীরা। এই সমস্যার জেরে অস্বস্তিতে পড়েছিল কেন্দ্রও।

শ্রমিকদের বাড়িতে পৌঁছে দিতে প্রথম ট্রেন

শ্রমিকদের বাড়িতে পৌঁছে দিতে প্রথম ট্রেন

এবার সেই সব পরিযায়ী শ্রমিকদের উদ্ধার করে বাড়িতে পৌঁছে দিতে রওনা হল প্রথম ট্রেন। শুক্রবার ভোরেই তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের উদ্দেশে যাত্রা করে ট্রেনটি। ইতিমধ্যেই কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, যে শ্রমিকরা ভিনরাজ্যে আটকে পড়ে আছেন তাঁরা যদি করোনা নেগেটিভ হন তবে তাঁদের নিজেদের রাজ্যে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া যেতে পারে।

আরও বেশ কয়েকটি ট্রেন চালানোর পরিকল্পনা

আরও বেশ কয়েকটি ট্রেন চালানোর পরিকল্পনা

পরিয়ায়ীদের ফেরাতে আরও বেশ কয়েকটি ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে বলে সূত্রের খবর।দেশব্যাপী লকডাউন আরোপ করার প্রায় পাঁচ সপ্তাহ পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তবু এই উদ্যোগের কথা জানতে পেরে হাসি ফুটেছে নিজের রাজ্য ছেড়ে অন্য রাজ্যে গিয়ে আটকে পড়া অসংখ্য শ্রমিক, পড়ুয়া ও অন্যান্য ব্যক্তিদের মুখে।

নন-স্টপ ট্রেনটিতে আছেন হাজার শ্রমিক

নন-স্টপ ট্রেনটিতে আছেন হাজার শ্রমিক

নন-স্টপ ট্রেনটি কেবল ক্রু পরিবর্তন এবং জল সরবরাহের জন্যই কয়েকটি জায়গায় থামবে বলা জানানো হয়। যাত্রীরা পারস্পরিক দূরত্ব বিধি মেনে যাত্রা করছেন কিনা তা নজরদারির জন্য ওই ট্রেনে আরপিএফ মোতায়েন রয়েছে। প্রতিটি নন-এসি ট্রেন সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রতিটি ভ্রমণে ১০০০ জন করে নেওয়া হবে।

শ্রমিকদের রাজ্যে ফেরাতে অনেকদিন ধরেই চলছিল আলোচনা

শ্রমিকদের রাজ্যে ফেরাতে অনেকদিন ধরেই চলছিল আলোচনা

এর আগে ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের কাছে বিশেষ ট্রেন চালানোর অনুরোধ করে পঞ্জাব, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র ও দক্ষিণের কয়েকটি রাজ্য। যদিও সেই সময় রাজ্যগুলোকেই শ্রমিকদের ফেরাতে বিশেষ বাস ও অন্য পরিবহণ ব্যবস্থা করার প্রস্তাব দিয়েছিল কেন্দ্র।

English summary
first train commenced from telangana carrying workers to jharkhand amid lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X