• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার স্পুটনিকের প্রথম ডোজ দিয়ে পথ চলা শুরু ভারতে, দামের অঙ্ক একনজরে

এদিন ভারতের বুকে পাইলট প্রজেক্ট হিসাবে প্রথমবার রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন প্রয়োগ শুরু হল। এই ঘটনার কথা স্পুটনিকের তরফে টুইট করে জানানো হয়েছে। প্রসঙ্গত ১ মে এই ভ্যাকসিন ভারতে আসে। এরপর ১৩ মে হিমাচল প্রদেশের কসৌলির ল্যাবোরেটারি থেকে ছাড়পত্র পায় এই ভ্যাকসিন। ১৩ ই মে নীতি আয়োগ জানায়, সম্ভবত সামনের সপ্তাহ থেকে স্পুটনিক ভারতের বাজারে আসছে।

ভারতে শুরু হল স্পুটনিক ফাইভের টিকাকরণ, প্রতি ডোজের দাম কত জেনে নিন

২ সপ্তাহ আগেই ভারতে স্পুটনিক ভি, তাও ব্যবহারে দেরি, জেনে নিন এর পিছনে থাকা কারণটি২ সপ্তাহ আগেই ভারতে স্পুটনিক ভি, তাও ব্যবহারে দেরি, জেনে নিন এর পিছনে থাকা কারণটি

স্পুটনিকের প্রথম ডোজ

স্পুটনিকের প্রথম ডোজ

এদিন ভারতে স্পুটনিকের প্রথম ডোজ দেওয়া হয়। কাস্টম ফার্মা সার্ভিসের গ্লোবাল হেড দীপক সাপরাকে এই ডোজ প্রথম দেওয়া হয়।' ডক্টর রেড্ডিস ' ল্যাবোরেটরিতে এটি সংগঠিত হয়।

 স্পুটনিকের দাম

স্পুটনিকের দাম

মূলত, বিদেশ থেকে আমদানী করা এই স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতের বাকি দুই ভ্যাকসিনের থেকে বেশ দামী। স্পুটনিক ভিয়ের দাম ৯৪৮ টাকা। অর সঙ্গে ৫ শতাংশ জিএসটি প্রতিটি ডোজে রয়েছে বলে খবর। ফলে দাম ৯৯৫ টাকা দাঁড়াচতে পারে। এদিকে জানা যাচ্ছে, এই ভ্যাকসিন দেশের বুকে তৈরি হতে শুরু করলে তার দাম নামবে।

স্পুটনিকের কার্যকারিতা

স্পুটনিকের কার্যকারিতা

বলা হচ্ছে, ৯১.৬ শতাংশ এফিকেসি রয়েছে স্পুটনিক ভ্য়াকসিনের। যা ভারতে ছাড়পত্র পাওয়া বাকি দুটি ভ্যাকসিনের তুলনায় অনেকটাই বেশি। প্রসঙ্গত, রাশির নির্মাতারা জনাচ্ছেন ,এই ভ্যাকসিনের একটি ডোজই বেশ কার্যকরী ভূমিকা নিতে পারে।

 স্পুটনিকের বিশেষত্ব

স্পুটনিকের বিশেষত্ব

প্রথম ডোজে স্পুটনিক ০.৫ এমএল করে দেওয়া হবে। তবে অন্যান্য ভ্যাকসিনের থেকে কিছু আলাদা বিশেষত্ব রয়েছে এই ভ্যাকসিনে। এই ভ্যাকসিনের প্রথম ডোজে আলাদা ভেক্টর, দ্বিতীয়তে আলাদা ভেক্টর রয়েছে। দুটি ভেক্টরেই জিন রয়েছে সম্পূর্ণ দৈর্ঘে বা বলা যেতে পারে রয়েছে প্রোটিন এস।

 কোন কোন দেশে স্পুটনিক ব্যবহার হচ্ছে?

কোন কোন দেশে স্পুটনিক ব্যবহার হচ্ছে?

প্রসঙ্গত, শ্রীলঙ্কা, কাজাখস্তান, গুয়েতেমালা, ইরাক, উত্তর মেসিডোনিয়া, জর্ডন,আজেরবাইজান, পানামা,ভিয়েৎনাম. মরিশাস , অ্যান্টিগা কঙ্গো, লাওসে স্পুটনিক ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। এছাড়াও বাহারিন, পাকিস্তান, মঙ্গোলিয়া, মায়ানমার, ইরান, সার্বিয়া, বলিভিয়া সহ বিশ্বের ৬০ টি দেশে এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

English summary
First Sputnik vaccine adminstered in India, price is Rs. 995
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X