• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০ বছরে প্রথম! সংঘ গড় নাগপুরে পরাজয়ের পর মোদী গড় বারাণসীতেও বড়সড় হার বিজেপির

  • |

বছর শেষটা যেন কিছুতেই ভালো কাটছে না গেরুয়া শিবিরের। একদিকে যখন দেশজোড়া কৃষি আন্দোলনে মুখ পুড়ছে কেন্দ্র সরকাররের তখন বারাণসীর বিধানপরিষদের আসনেও সমাজবাদী পার্টির কাছে বড়ব্যবধানে হারল বিজেপি। এদিকে খোদ মোদী গড়ে গেরুয়া শিবিরের এই পরাজয় অস্বস্তিতে গেরুয়া শিবির।

নির্বাচনী লড়াইয়ে নামেন ১৯৯ জন পদপ্রার্থী

নির্বাচনী লড়াইয়ে নামেন ১৯৯ জন পদপ্রার্থী

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরপ্রদেশের বিধান পরিষদের ১১টি আসনে ভোট হয় মঙ্গলবার। তার মধ্যে ৫ টি আসল সংরক্ষিত ছিল স্নাতক ও ৬টি আসন সংরক্ষিত ছিল শিক্ষকদের জন্য। এদিকে এই ১১ টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করেন প্রায় ১৯৯ জন পদপ্রার্থী। প্রধান নির্বাচনী লড়াইয়ে ছিল বিজেপি, সমাজাবাদী পার্টি ও কংগ্রেস সমর্থিত শিক্ষক সংগঠন।

ফলপ্রকাশের পরেই বড়সড় চমক

ফলপ্রকাশের পরেই বড়সড় চমক

এদিকে শনিবার ফলপ্রকাশের পরেই দেখা যায় বড়সড় চমক। নির্বাচনী ফলাফলে দেখা যায় খোদ মোদী গড় বা বিপির দুর্গ বলে পরিচিত বারাণসীতে গতবারে গেরুয়া শিবিরের খাতায় থাকা একাধিক আসন ছিনিয়ে নিয়েছে সমাজবাদী পার্টি। দুটি আসন গিয়েছে নির্দলদের খাতায়। তিনটি পেয়েছে অখিলেশ যাদবের দল।

ভাঙল ১০ বছরের পুরনো রেকর্ড

ভাঙল ১০ বছরের পুরনো রেকর্ড

প্রসঙ্গত উল্লেখ্য, এই সমস্ত আসনগুলিতেই এমএলসি-দের কার্যকালের মেয়াদ গত ৬ মে শেষ হয়ে গিয়েছিল। তারপরেই ওই শূন্যপদে নির্বাচনের জন্য তোডজোড় শুরু করে কমিশন। যদিও শনিবার দু'টি আসনে ফলপ্রকাশ হয়নি বলেই জানা যাচ্ছে। এদিকে বারাণসীর নির্বাচনী ইতিমহাসে বিগত ১০ বছরের মধ্যে প্রথমবার এই ঘটনা ঘটায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

বড় হার মহারাষ্ট্রের বিধান পরিষদের নির্বাচনেও

বড় হার মহারাষ্ট্রের বিধান পরিষদের নির্বাচনেও

উত্তরপ্রদেশ সহ দেশের মোট ছ'টি রাজ্যে আইনসভায় দু'টি কক্ষ আছে। তারমধ্যে নিম্নক্ষের নাম বিধানসভা ও উচ্চকক্ষের নাম বিধানপরিষদ। সম্প্রতি দু'দিন আগেই মহারাষ্ট্রের বিধান পরিষদের নির্বাচনেও বড় ব্যবধানে পরাজিত হয়েছে বিজেপি। ৬টির মধ্যে মাত্র ১টি আসন দখল করেছে তারা। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা ভোটে প্রথমবার বারাণসী কেন্দ্র থেকে বিরোধীদের থেকে ৩৬ শতাংশ ভোটের ব্যবধানে নির্বাচিত হন মোদী। জয় আসে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও।

Positive Story : কলকাতা : বড়দিনের আগে চিড়িয়াখানায় নতুন অতিথি, জিরাফের বাচ্চা এবার শীতের উপহার

শুভেন্দু-ঝক্কি সত্ত্বেও একুশে তৃণমূলকে নিয়ে ভবিষ্যদ্বাণী অনুব্রতর, বিজেপিকে নিয়েও ইঙ্গিত

English summary
After 10 years, the BJP has lost in the elections in Modi's Varanasi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X