• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারা প্রত্যাহারের 'লিটমাস টেস্ট', অগ্নিপরীক্ষায় উতরে কাশ্মীরে পদ্ম ফোটাবে বিজেপি?

আজ জম্মু ও কাশ্মীরে জেলা উন্নয়ন পর্ষদের ২৮০টি আসনে ভোটগণনা। জম্মুতে ১৪০টি আসন এবং কাশ্মীরে ১৪০ টি আসন। কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথম কোনও বড় ভোট। ২৮ নভেম্বর থেকে ভোট প্রক্রিয়া শুরু হয়। চলে শনিবার পর্যন্ত। ভোট পড়েছে প্রায় ৫১ শতাংশ। পশ্চিম পাকিস্তানের শরণার্থীরাও এবারের ভোটে অংশ নিয়েছিলেন।

জনকল্যাণের স্ট্যান্ডিং কমিটি গঠন করা হবে

জনকল্যাণের স্ট্যান্ডিং কমিটি গঠন করা হবে

হল্কা পঞ্চায়েত ও ব্লক উন্নয়ন কাউন্সিলের কাজের তদারকি করে ডিডিসি। ডিস্ট্রিক্ট প্ল্যানিং ও ডেভেলপমেন্ট বোর্ডের বদলে সব জেলায় এবার থেকে কার্যকর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল। প্রত্যেক ডিডিসিতে থাকবেন ১৪ জন সরাসরি নির্বাচিত সদস্য। অর্থ, উন্নয়ন, পূর্ত, স্বাস্থ্য-শিক্ষা ও জনকল্যাণে স্ট্যান্ডিং কমিটি গঠন করা হবে।

বিজেপির জন্য লিটমাস টেস্ট

বিজেপির জন্য লিটমাস টেস্ট

নির্বাচনে অংশ নিয়েছিল মূলধারার সব রাজনৈতিক দলগুলি। বিজেপি-র জোটকে হারাতে ইউনাইটেড ফ্রন্টে নির্বাচনে লড়ছে পিডিপি, ন্যাশনাল কনফারেন্স ও পিপলস কনফারেন্স। তাদের দাবি, জম্মু ও কাশ্মীরকে ৫ অগাস্টের আগের মর্যাদা ফিরিয়ে দিতে হবে। অন্যদিকে ভোটারদের মন জয় করতে বিজেপি ভরসা রেখেছিল দিল্লির পরিচিত মুখের উপর। ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথম নির্বাচন জম্মু ও কাশ্মীরে। অনেকেই বলছেন, এটা উপত্যকায় বিজেপির জন্য লিটমাস টেস্ট হতে চলেছে।

ডিডিসি নির্বাচনে পাকিস্তানি প্রার্থী

ডিডিসি নির্বাচনে পাকিস্তানি প্রার্থী

এদিকে ডিডিসি নির্বাচনে মহিলাদের জন্য সংরক্ষিত আসন দ্রাগমুল্লায় আরও ১১ জনের মতো প্রতিদ্বন্দ্বিতা করেছেন প্রাক্তন জঙ্গির পাকিস্তানি স্ত্রী সোমায়া সাদাফ। নিয়ন্ত্রণরেখার ওপারের প্রথম মহিলা, যিনি কেন্দ্রশাসিত অঞ্চলটির উত্তরাঞ্চলে নির্বাচনে লড়ছেন। মূল উদ্দেশ্য মহিলাদের স্বাধীন ও স্বাবলম্বী হওয়ার আদর্শে অনুপ্রাণিত করা।

পরিবর্তনের পক্ষে

পরিবর্তনের পক্ষে

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মুজ়াফফারাবাদের সোমায়া ২০০২ সালে নিকাহ করেন কুপওয়াড়ার আবদুল মাজিদ ভাট-কে। পাক অধিকৃত কাশ্মীরের মেয়ে সোমায়ার যখন বিয়ে হয়, স্বামী তখন জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত। মূল উদ্দেশ্য মহিলাদের স্বাধীন ও স্বাবলম্বী হওয়ার আদর্শে অনুপ্রাণিত করা।

English summary
First election after abrogation of Article 370, BJP vs Gupkar alliance in DDC in Jammu and Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X