• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অমিত শাহের পূর্ব-পুরুষ কি এসেছিলেন পারস্য থেকে! নাম পরিবর্তনে উঠে গেল প্রশ্ন

শহরের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরুর আগে তা বিজেপির ঘর থেকেই শুরু করা উচিত। বিজেপি সভাপতি অমিত শাহের নাম আগে পরিবর্তন করা উচিত। কেননা অমিত শাহের 'শাহ' এসেছে পারস্য থেকে, এটা সংস্কৃত নয়। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করেছেন প্রবীণ ইতিহাসবিদ ইরফান হাবিব।

ইরফান হাবিবের দাবি

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস প্রফেসর ইরফান হাবিব বিভিন্ন শহরের নাম পরিবর্তন নিয়ে উত্তর প্রদেশ সরকারের সক্রিয়তা প্রসঙ্গে মন্তব্য করেন। উত্তরপ্রদেশ সরকার 'মুসলিম' নাম পরিবর্তন করে 'হিন্দু' নাম দেওয়ার প্রক্রিয়া চালু রেখেছে বলে অভিযোগ বিরোধীদের। অন্যদিকে, উত্তরপ্রদেশ সরকারে পথ অনুসরণ করেছে একাধিক বিজেপি শাসিত রাজ্য।

ভারতে কুষাণদের অভিযানের বেস কয়েক শতক পরে শাহ মুসলিমরা ভারতে আসেন উত্তর আফগানিস্তানের পথ ধরে। জানিয়েছেন ইতিহাসবিদ ইরফান হাবিব। ইরানীয়রাও একটা সময়ে শাহ পদবি ব্যবহার করত। তবে ভারতে মুসলিমরা আসার আগে কোনও শাহ পদবির খোঁজ পাওয়া যায়নি বলে মন্তব্য করেছেন তিনি।

উত্তরপ্রদেশের মন্ত্রীর দাবি

উত্তরপ্রদেশের মন্ত্রীর দাবি

এর আগে উত্তর প্রদেশের যোগী মন্ত্রিসভার মন্ত্রী তথা সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির নেতা ওম প্রকাশ রাজভর সরকারের নাম পরিবর্তনের কাজের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, সবার আগে বিজেপির উচিত দলের মুসলিম নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী মোক্তার আব্বাস নাকভি এবং মুখপত্র সৈয়দ শাহনাওয়াজ হুসেনের নাম পরিবর্তন করা।

এপ্রসঙ্গে ইরফান হাবিবকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, সবাই জানেন, নাম পরিবর্তনের এই প্রক্রিয়া বিজেপির নির্বাচনী গিমিক। এরসঙ্গেই তিনি বলেন, শাহ একটি মুসলিম পদবি এবং পারসি শব্দ।

ইরফান হাবিব আরও বলেন, মজুমদার এবং মুন্সি শব্দের উৎপত্তিও পারস্যে। আফগান মুসলিমরা পদবি হিসেবে তা ব্যবহার করতেন।

শাহ পদবি নিয়ে ইরফান হাবিবের মন্তব্যের পরেই টুইটারে আক্রমণ করা হয় ইরফান হাবিবকে। কেউ কেউ দাবি করেন, শাহ শব্দ এসেছে সংস্কৃত থেকে। যার অর্থ হল সাধু।

এপ্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের প্রধান তপনশঙ্কর ভট্টাচার্যও অবাক। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, তিনি অবাক হয়েছেন, শাহ শব্দের সঙ্গে সাধুকে মিলিয়ে দেওয়ায়। তিনি বলেছেন, 'তালব্য' কিংবা 'ন' সবেতেই শাহ। কিন্তু সাধু এসেছে সংস্কৃত 'সাধ' থেকে। বে সাধ শব্দটি সাধারণ সংস্কৃত ডিকশনারিতে পাওয়া যায় না।

সমালোচনায় যোগী আদিত্যনাথ

সমালোচনায় যোগী আদিত্যনাথ

ছত্তিশগড়ে প্রচারে যাওয়া যোগী আদিত্যনাথকে মন্ত্রী রাজভর এবং হাবিরের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, যাঁরা নামকরণ নিয়ে প্রশ্ন করছেন, ইতিহাস এবং ট্র্যাডিশন সম্পর্কে তাঁদের কোনও ধারণা নেই। আর এসম্পর্কে কোনও মন্তব্যের প্রয়োজন আছে বলে তিনি মনে করেন না। জানিয়েছেন যোগী আদিত্যনাথ।

তবে উত্তর প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং বলেছেন, যাঁরা সংস্কৃতি সম্পর্কে অজ্ঞ, তাঁরাই এই ধরনের মন্তব্য করছেন।

উত্তর প্রদেশের যোগী সরকার ইতিমধ্যেই এলাহাবাদকে প্রয়াগরাজ এবং ফৈজাবাদকে অযোধ্যা নাম দিয়েছে। মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে দিনদয়াল উপাধ্যায়ের নামে।

সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, ইতিহাসবিদ ইরফান হাবিব বলেছেন, কখনও কোনও জায়গার নাম প্রয়াগরাজ ছিল না। গঙ্গা ও যমুনার মধ্যে একটি ছোট জায়গার নাম ছিল প্রয়াগ।

এলাহাবাদ নাম প্রসঙ্গে তিনি বলেন, মোঘল সম্রাট আকবর এলাহাবাদের প্রতিষ্ঠা করেছিলেন গঙ্গার অপর পাড়ে। নাম ছিল ইলাহাবাস। শাহজাহানের শাসনকালে ইলাহাবাদ বলা হত। এবং ইংরেজিতে বলা হত এলাহাবাদ।

শাহ পদবি আফগানিস্তান থেকে

শাহ পদবি আফগানিস্তান থেকে

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের থিওলজির অধ্যাপক মৌলনা সাউদ আলম কাসমি বলেছেন, অনেক পরিবার যাঁরা আফগানিস্থান থেকে ভারতে এসেছেন, তাঁরা শাহ পদবি ব্যবহার করেন। উদাহরণ হিসেবে তিনি বলেছেন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য জামির উদ্দিন শাহ এবং তাঁর ভাই বিখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ আফগানিস্তান থেকে আসা সেই শাহ পরিবারের সদস্য।

English summary
First change Persian word ‘Shah’, says Historian Irfan Habib
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X