Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আমেদাবাদ- মুম্বই বুলেট ট্রেনের রুট ও অন্যান্য খুঁটিনাটি জানালেন খোদ রেলমন্ত্রী

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বৃহস্পতিবারই চালু হচ্ছে দেশের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের কাজ। প্রধানমন্ত্রীর হাত দিয়ে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন দেশের কাছে এক ঐতিহাসিক মুহুর্ত বলেই ব্যাখ্যা করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। আমেদাবাদ- মুম্বই ৫০৮ কিমি পথের ৯২ শতাংশই হবে এলিভেটেড ট্র্যাক। এমনকী ৭ কিমি পথ সমুদ্রের নিচে দিয়েও যাবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

আমেদাবাদ- মুম্বই বুলেট ট্রেনের রুট ও অন্যান্য খুঁটিনাটি জানালেন খোদ রেলমন্ত্রী

রেলমন্ত্রী জানিয়েছেন, ৫০৮ কিমি পথের মধ্যে ৪৬৮ কিমি হবে এলিভেটেড অর্থাৎ মাটির বেশ কিছুটা ওপর দিয়ে। ২৭ কিমি যাবে সুড়ঙ্গের ভেতর দিয়ে। তারমধ্যেও ৭ কিমি হবে সমুদ্রের তলায়। বাকি ১৩ কিমি মাটিতে যাত্রা করবে দেশের প্রথম বুলেট ট্রেন। আমেদাবাদ থেকে মুম্বই পর্যন্ত মোট ১২টি স্টপেজের প্রস্তাব দেওয়া হয়েছে বুলেট ট্রেনের জন্য। এই ১২টি স্টেশনে থামলে আমেদাবাদ থেকে মুম্বই যেতে সময় লাগবে ২ ঘন্টা ৫৮ মিনিট। কিন্তু এই যাত্রার সময় কমিয়ে ফেলা সম্ভব যদি ১২টির পরিবর্তে মাত্র ৪টি স্টপেজ রাখা যায়। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, সারাদিনে মোট ৭০বার আমেদাবাদ- মুম্বই যাওয়া- আসা করবে এই ট্রেন।

আমেদাবাদ- মুম্বই বুলেট ট্রেনের রুট ও অন্যান্য খুঁটিনাটি জানালেন খোদ রেলমন্ত্রী

ভারতীয় রেলের অন্যতম উপদেষ্টা সুশান্ত মিশ্রা জানিয়েছেন, গড়ে বুলেট ট্রেন ছুটবে ৩২০ কিমি প্রতি ঘন্টায়। বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি হবে ৩৫০ কিমি প্রতি ঘন্টা। তিনি জানিয়েছেন, জাপান থেকে মোট ২৪টি হাই স্পিড ট্রেন আসবে, আর বাকি হাইস্পিড রেকগুলি ভারতেই তৈরি হবে। এই প্রকল্পের জন্য মোট ৮২৫ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি। জাপানে বুলেট ট্রেন এতবছর ধরে চললেও কোনওদিনও কোনও দুর্ঘটনা ঘটেনি, সেকারণেই জাপানের সঙ্গে হাত মিলিয়েই এদেশে বুলেট ট্রেনের পরিকল্পনা নেওয়া হয় বলে জানিয়েছেন সুশান্ত মিশ্র।

[আরও পড়ুন: শুরু হতে চলেছে বুলেট ট্রেনের কাজ যা বদলে দেবে ভারতে রেলযাত্রার ধারণা, খুঁটিনাটি জেনে নিন আগেভাগেই]

English summary
Out of 508 km Ahmedabad-Mumbai Bullet train track, 92 pc will be elevated, 7 kms will run under sea, says rail minister Piyush Goyal.
Please Wait while comments are loading...