• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে আদৌও কি বাড়বে করোনা প্রকোপ? নতুন আশঙ্কার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা

  • |

ভারতে ক্রমেই বাড়ছে করোনা উদ্বেগ। ইতিমধ্যেই ৬২ লক্ষের গণ্ডি পার করতে চলেছে দেশের মোট করোনা আক্রান্তের গণ্ডি। এদিকে বর্ষা কাটতেই গুটি গুটি পায়ে এগোচ্ছে শীত। তার সঙ্গে আগামী তিন মাস পশ্চিমবাংলা সহ সারা দেশেই উৎসবের মরসুম আসতে চলেছে। বিশেষজ্ঞদের ধারণা এই সময় অনেকটাই বাড়তে পারে করোনা সংক্রমণের পরিমাণ।

একাধিক মারণ ভাইরাসের অবাধ বিচরণ এই শীতেই

একাধিক মারণ ভাইরাসের অবাধ বিচরণ এই শীতেই

এদিকে প্রথম করোনা সংক্রমণের পর প্রায় ৮ মাস অতিক্রান্ত। কিন্তু এখনও আবহাওয়া ভেদে করোনা সংক্রমণের সঠিক ধরণ ও পর্যায় নিয়ে সঠিক কোনও ধারণা নেই কারও কাছেই। শীত প্রধান দেশ গুলির সাথে আফ্রিকার নিরক্ষীয় অঞ্চলের দেশ গুলিতেও গত কয়েকমাসে করোনার ব্যাপক প্রাদুর্ভাব দেখা। ?যদিও শীতকালেই আবহাওয়া পরিবর্তনের হাত ধরেই প্রতিবছর হাজারো নিত্যনতুন ভাইরাসের জন্ম হয় বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা তাই। ভারতে আসন্ন শীতকালে করোনা প্রকোপ খানিকটা হলেও বাড়বে তা মানছেন অনেকেই।

 শীতকালে আদৌও বাড়তে পারে মারণ করোনার প্রকোপ ?

শীতকালে আদৌও বাড়তে পারে মারণ করোনার প্রকোপ ?

যদিও প্রাথমিক সংক্রমণকালে মনে করা হচ্ছিল শীত প্রধান দেশ গুলিতেই এই মারণ ভাইরাসের প্রকোপ বেশি তাই পশ্চিমা দেশগুলিতে এর প্রকোপ বেশি। কিন্তু এই তথ্য যে সামগ্রিক ভাবে ঠিক নয় তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় গ্রীষ্মকালীন ভারতে করোনার লাগমছাড়া বৃদ্ধি। এদিকে শীতকালীন ভারতে উৎসবের মরসুমে করোনা পরিস্থিতি নেয়ে আগাম সতর্ক করলেন কেন্দ্রের নীতি আয়োগের স্বাস্থ্য শাখার সদস্য ডাঃ ভি কে পাল।

 উৎসব মুখর কেরলই বাড়াচ্ছে উদ্বেগ

উৎসব মুখর কেরলই বাড়াচ্ছে উদ্বেগ

এদিকে সদ্য সদ্য ওনাম উৎসবের রেশ কাটিয়ে উঠেছে কেরলবাসী। আর তারপরেই এখন দেশের মধ্যে রেকর্ড পরিমাণ করোনা সংক্রমণ দেখা যাচ্ছে কেরলে। ছুটি আর উৎসবের আমেজে সাধারণ মানুষ যে করোনা বিধিকে শিকেয় তুলে দেওয়াতেই এই বিপত্তি তা মানছেন সকলেই। তবে মাস্ক পরা, স্যানিটাইজারের ব্যবহার, সামাজিক দূরত্বের পালন সহ একাধিক করোনা বিধি লঙ্ঘনে এই সময় সরকারের তরফেও বিশেষ কোনও কঠোর পদক্ষেপ নেওয়া হয়নি বলেও অভিযোগ অনেকের।

সামনেই আসছে দুর্গাপুজো, বড়দিনের মতো অনুষ্ঠান

সামনেই আসছে দুর্গাপুজো, বড়দিনের মতো অনুষ্ঠান

মঙ্গলবার করোনা সংক্রান্ত একটি সাংবাদিক বৈঠকে এই বিষয়েও বিশেষ সতর্কবাণী শোনাতে দেখা য়ায় ভি কে পালকে। আগামী দু থেকে তিন মাস রাজ্য প্রশাসন গুলিও যাতে যথেষ্ট কঠোরতার সঙ্গে করোনা বিধি লাঘু করে সেই বিশষেও জোর দিতে দেখা যায়। সামনেই দুর্গাপুজো, নবরাত্রী, রামলীলা, দশেরা,বড়দিনের মতো একাধিক বড়সড় পার্বন রয়েছে। করোনা বিধি উপেক্ষা করেই এই সময় মানুষ পথে নামবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। শীতে আমেজ গায়ে মেঘে ঘুরতেও বেরোবেন অনেকে। কিন্তু শীতকালীন আনন্দনুষ্ঠানই যাতে বড়সড় বিপত্তির কারণ না হয় সেই বিষয়ে আমাদের সকলেই একযোগে সদা সতর্ক থাকতে হবে বলেও জানাচ্ছেন তিনি।

‌শহুরে বস্তি সহ দেশের জনসংখ্যার বড় অংশের মধ্যে করোনা সংক্রমণের আশঙ্কা, বলছে সেরো সমীক্ষা

English summary
find out what experts are saying about the increase in coronavirus outbreak in winter in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X