• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জ্বর, গলাব্যথা বা শুকনো কাশি হচ্ছে?‌ করোনাভাইরাসের লক্ষণগুলি ভালো করে জেনে নিন একনজরে

কোভিড–১৯ বা করোনাভাইরাস একরকমভাবে মহামারীর আকার নিয়েছে বিশ্বজুড়ে। এই সংক্রমক রোগের উৎসস্থল চিনে এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন সাড়ে ৪ হাজারের বেশি মানুষ এবং আক্রান্তের সংখ্যা প্রচুর। ইতিমধ্যেই এই রোগ ভারত সহ ১১৭টি দেশে ছড়িয়ে পড়েছে। ফলে জেনে নেওয়া ভালো যে করোনা ভাইরাসের হেল্পলাইন নম্বর হল +৯১ ১১ ২৩ ৯৭ ৮০৪৬। ভারতে করোনা ভাইরাসের হেল্পলাইন মেল হল - ncov2019@gmail.com

কোভিড–১৯–এর লক্ষণগুলি কি

কোভিড–১৯–এর লক্ষণগুলি কি

কোভিড-১৯-এর সাধারণ লক্ষণগুলি হল জ্বর, ক্লান্ত হয়ে পড়া ও শুকনো কাশি। কিছু রোগীর দীর্ঘস্থায়ী ব্যাথা-বেদনা, নাক থেকে জল পড়া, সর্দি, গলায় ব্যাথা বা ডায়েরিয়া দেখা দেয়। এই লক্ষণগুলি খুবই সাধারণ ও প্রাথমিক। কিছু কিছু মানুষের এই রোগ সংক্রমক হলেও কোনও লক্ষণ তাঁদের মধ্যে দেখা যায় না এবং তাঁরা অসুস্থ বোধ করেন না। তবে কাশি বা গলা ব্যাথা অথবা জ্বর হলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

অধিকাংশই সুস্থ হয়ে উঠছেন

অধিকাংশই সুস্থ হয়ে উঠছেন

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে অধিকাংশই (‌প্রায় ৮০ শতাংশ)‌ কোনও বিশেষ চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে উঠছেন। ৬ জনের মধ্যে একজন, যার শরীরে কোভিড-১৯ রয়েছে, সেই রোগী গুরুতর অসুস্থ হয়ে পড়ছে এবং শ্বাস নিতে সমস্যা হচ্ছে। বয়স্ক ব্যক্তি, যাঁদের উচ্চ রক্তচাপ, হৃদরোগের সমস্যা বা ডায়বেটিক রয়েছে তাঁদের শরীরে করোনাভাইরাস ঢুকলে তা ঝুঁকির হতে পারে। এই রোগে আক্রান্ত হয়ে ২%‌-এর মৃত্যু হয়েছে।

ভারতে আরও দু’‌জনের শরীরে করোনাভাউরাস

ভারতে আরও দু’‌জনের শরীরে করোনাভাউরাস

সোমবারই জানা যায় যে, ভারতে আরও দু'‌জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। তাঁদের মধ্যে একজন দিল্লির বাসিন্দা, যিনি ভিয়েনা থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে করে এদেশে ফিরেছিলেন। অন্যজন তেলেঙ্গানার বাসিন্দা। সোমবার সরকারের তরফে একথা জানানো হয়েছে। সোমবারের দু'‌জনকে ধরে এ পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল পাঁচ। ভারতে প্রথম করোনা ভাইরাসের দেখা মিলেছিল কেরলে। এই মারণ রোগ ইতিমধ্যেই বিশ্বজুড়ে তিন হাজার মানুষের প্রাণ কেড়েছে। এর পাশাপাশি রাজস্থানের স্বাস্থ্য মন্ত্রী রঘু শর্মা জানিয়েছেন যে জয়পুরে এক ইতালিয়ান পর্যটকের শরীরে করোনাভাইরাসের প্রমাণ পাওয়া গিয়েছে। ২৯ ফেব্রুয়ারি ওই পর্যটকের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর করোনাভাইরাস পাওয়া না গেলেও পরে ওই পর্যটকের শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করলে দ্বিতীয়বার পরীক্ষা করা হয়। সোমবারই জানা যায় ইতালিয়ান পর্যটকের শরীরে কোভিড-১৯ পাওয়া গিয়েছে।

English summary
Some people become infected but don’t develop any symptoms and don't feel unwell
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X