• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ সালে ভারতীয়দের কৌতূহল কতটা মেটাতে পারল গুগল, সর্বাধিক সার্চের তালিকায় কোন কোন প্রশ্ন?

  • |

শুরু থেকেই বিষাদে মোড়া ২০২০। করোনা সঙ্কট হোক বা দেশের একাধিক খ্যাতনামা ব্যক্তির বিদায়, ২০২০ সালের ছত্রে ছত্রে শুধুই বিষাদের ছোঁয়া। বছরশেষের দোরগোড়ায় আগামী বছরে করোনা দূরীকরণ সম্ভব হবে কি না তা নিয়ে দিশাহীন সকলেই। এমতাবস্থায় গুগল প্রকাশ করেছে ভারতীয়দের সর্বাধিক জিজ্ঞাস্য ১০টি প্রশ্নের তালিকা। তালিকায় যেমন রয়েছে মহামারী এমনকী অর্থনৈতিক মন্দা, তেমনই রয়েছে কেন্দ্রের বিরুদ্ধে দেশজোড়া বিক্ষোভ বা বলি মহলের 'নেপোটিজম'। সব মিলিয়ে এ বছর যে প্রকৃতই দুর্বিষহ, তা স্পষ্ট ভারতীয়দের কৌতূহলেই।

'করোনাভাইরাস'-এর বিষয়ে জানতে চেয়েছেন লক্ষাধিক ভারতীয়

'করোনাভাইরাস'-এর বিষয়ে জানতে চেয়েছেন লক্ষাধিক ভারতীয়

২০২০-এর 'গুগল সার্চ লিস্ট'-এ যে করোনার বিষয়ে প্রশ্নটিই সবার উপরে থাকবে, তা বলাই বাহুল্য। ২০১৯-এ চিনের উহান শহরের বাদুড়ের মাংস থেকে প্রথম করোনা ছড়ায় বলে খবর পাওয়া গেলেও করোনার উৎপত্তিস্থলের বিষয়ে বিতর্ক আজও বিদ্যমান। আর তাই স্বাভাবিকভাবেই এই অতিমারীর বিষয়ে জানতে চেয়ে গুগলে সর্বাধিক 'সার্চ' করে ফেলেছেন ভারতীয়রা।

'বিনোদ' কি বা কে এই 'বিনোদ'!

'বিনোদ' কি বা কে এই 'বিনোদ'!

সর্বপ্রথম 'বিনোদ'-কে লাইমলাইটে আনে 'স্লেই পয়েন্ট' নামক এক ইউটিউব চ্যানেল। ইউটিউবে যেকোনো ভিডিওর কমেন্ট বিভাগ যে কতটা বিচিত্র হতে পারে, সেই বিষয়ে কথা বলতে গিয়েই এই চ্যানেলে দেখানো হয় 'বিনোদ থারু' নামক একজনের কমেন্ট যেখানে শুধু লেখা ছিল - বিনোদ। আর এরপর থেকেই ফেসবুক হোক বা ট্যুইটার, রীতিমত ট্রেন্ডে চলে আসে #Binod ।

 আশার আলো খুঁজতে প্লাজমা থেরাপির বিষয়ে 'সার্চ'

আশার আলো খুঁজতে প্লাজমা থেরাপির বিষয়ে 'সার্চ'

করোনা আতঙ্কের বাড়বাড়ন্তের জেরে যখন আতঙ্কিত জনসাধারণ, তখনই সংবাদমাধ্যমের সূত্রে জানা যায় 'প্লাজমা থেরাপি'-র কথা। স্বাভাবিকভাবেই 'গুগল সার্চ'-এ ভারতীয়দের কৌতূহল 'প্লাজমা থেরাপি'-কে তুলে আনে তৃতীয় স্থানে। প্লাজমা থেরাপিতে মূলত সেরে ওঠা রোগীর রক্ত থেকে 'প্লাজমা' নিয়ে অন্য রোগাক্রান্ত রোগীর শরীরে প্রবেশ করিয়ে তাঁর রোগ প্রতিরোধী শক্তিকে সক্ষম করার চেষ্টা করা হয়। চিকিৎসক ও গবেষকরা প্লাজমা থেরাপির সম্ভাবনাময় দিকটি তুলে ধরলেও শেষ পর্যন্ত খুব একটা কার্যকর হয়নি এই চিকিৎসা পদ্ধতি।

কোভিড-১৯ কী?

কোভিড-১৯ কী?

এদিকে বিশ্বব্যাপী এখনও চোখ রাঙাচ্ছে করোনা মহামারী। যদিও শুরু থেকেই করোনাকে কোভিড-১৯ নামেই ডাকতে বেশি পছন্দ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার এই কোভিড-১৯-র আসল অর্থ জানতেই গুগলের দ্বারস্থ হন একটা বড় অংশের ভারতীয়। মূলত 'করোনা'-র অপভ্রংশ 'কো', 'ভাইরাস'-এর 'ভি' ও 'ডিজিজ'-এর 'ডি' নিয়ে তার সঙ্গে ২০১৯-এর '১৯' যুক্ত করে এই নামকরণ করা হয়। এমতাবস্থায় ভারতীয়দের জিজ্ঞাসু মনোভাব যে কতদূর গড়াতে পারে, তা করোনার আরেক নামকে তালিকায় চতুর্থ স্থানে তুলে আনার মধ্যেই স্পষ্ট!

 প্রবল আলোড়নকারী 'সিএএ'-এর বিষয়েও প্রশ্ন

প্রবল আলোড়নকারী 'সিএএ'-এর বিষয়েও প্রশ্ন

ভারতের ইতিহাসে এখনও পর্যন্ত লাঘু হওয়া সবচেয়ে বিতর্কমূলক আইন হল ২০১৯-এর নাগরিকত্ব সংশোধনী আইন বা সংক্ষেপে 'সিএএ'। আইনের আওতায়, ২০১৪-এর ৩১শে ডিসেম্বর পর্যন্ত ভারতের প্রতিবেশী দেশগুলি থেকে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসিক ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও মুসলিমদের কোনোমতেই আইনানুগ নাগরিকত্ব দেওয়ার কথা এড়িয়ে যাওয়া হয়। স্বাভাবিকভাবেই মোদী সরকারের এই 'বিভেদমূলক' আইনের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন শুরু হয়। ফলে ভারতে গুগলের সার্চ তালিকায় যে 'সিএএ' উপরের দিকেই থাকবে, তা বলাই বাহুল্য।

 অন্ত্রাশয়ের ইনফেকশনের সম্বন্ধে জানতে চেয়ে প্রশ্ন

অন্ত্রাশয়ের ইনফেকশনের সম্বন্ধে জানতে চেয়ে প্রশ্ন

২০২০-এর এপ্রিলে অন্ত্রাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান বলিউডের খ্যাতনামা অভিনেতা ইরফান খান। আর এরপর থেকেই অন্ত্রাশয়ের ক্যানসার বা 'কোলন ইনফেকশন'-এর বিষয়ে জানতে চেয়ে গুগলে খোঁজাখুঁজি শুরু করেন লক্ষাধিক ভারতীয়। আদরের অভিনেতাকে হারানোর পরে যাতে আর অন্য কোনো কাছের মানুষকে না হারাতে হয়, তার জন্যই এই খোঁজার ধুম বলে মনে করছে গুগল।

সূর্যগ্রহণের বিষয়ে লক্ষাধিক 'গুগল সার্চ'

সূর্যগ্রহণের বিষয়ে লক্ষাধিক 'গুগল সার্চ'

মহাজাগতিক ঘটনার প্রতি মানুষের আকাঙ্খা চিরকালীন। আর তারই প্রতিফলন দেখা গেছে ভারতীয়দের গুগল সার্চে। তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে 'সূর্যগ্রহণ'-এর মত বিষয়। ২১শে জুন এ বছরের প্রথম ও গত ১৪ই ডিসেম্বর এ বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যায়। এছাড়াও ২০২০-তে প্রায় চারটি চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করেন পৃথিবীবাসী।

 বিতর্কিত 'এনআরসি' রয়েছে অষ্টম স্থানে

বিতর্কিত 'এনআরসি' রয়েছে অষ্টম স্থানে

২০১৯-এর বিতর্কিত সিএএ-র আওতায় প্ৰস্তুত জাতীয় নাগরিকপঞ্জি বা 'এনআরসি'-তে ভারতের 'আসল' নাগরিকদের চিহ্নিত করে নথিভুক্তির ব্যবস্থা করে মোদি সরকার। যদিও কেন্দ্রের এই আইনকে বিদ্বেষমূলক ও সাম্প্রদায়িক আখ্যা দিয়ে দেশব্যাপী বিক্ষোভের মশাল জ্বালায় লক্ষাধিক ভারতবাসী। স্বাভাবিকভাবেই গোটা বিশ্বের নজর কাড়ে এই আন্দোলন আর তাতেই তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছে 'এনআরসি'।

তালিকার নবম ও দশম স্থানে দুই অদ্ভূত বিষয়

তালিকার নবম ও দশম স্থানে দুই অদ্ভূত বিষয়

তালিকার নবম স্থানে রয়েছে 'হান্টাভাইরাস'। ইঁদুর জাতীয় প্রাণী থেকে সাধারণত ছড়ায় হান্টাভাইরাস। করোনার মাঝে ধূমকেতুর ন্যায় সাময়িক আতঙ্ক ছড়ানোর জেরেই গুগলের তালিকায় এই ভাইরাস। ভারতীয়দের গুগল সার্চ-এর তালিকায় দশম স্থানে রয়েছে 'নেপোটিজম'। বলিউডের খ্যাতনামা অভিনেতা সুশান্ত সিং রাজপুত মারা যাওয়ার পরেই উঠে আসে এই 'স্বজনপোষণ'-এর বিষয়। যদিও খেলার দুনিয়া হোক বা রাজ্য-রাজনীতি, স্বজনপ্রীতি যে সব জায়গাতেই কমবেশি চলে, সে বিষয়ে ওয়াকিবহাল জনসাধারণ। তারপরেও সুশান্ত মৃত্যুর রেশ ধরেই গুগল তালিকায় নতুন মাত্রা পায় নেপোটিজম।

ফিরে দেখা ২০২০ : রাম মন্দির নির্মাণ, আম্ফান থেকে করোনা! বছরের হেডলাইনগুলি একনজরে

English summary
How much did Google satisfy the curiosity of Indians in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X