• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অন্যান্য বছরের তুলনায় এ বছরের প্রজাতন্ত্র দিবস কেন আলাদা, জেনে নিন আসল কারণগুলি

আর মাত্র একদিন পরই প্রজাতন্ত্র দিবস। বার্ষিক এই কুচকাওয়াজে দেশের সামরিক শক্তির প্রদর্শনের জন্য একদম প্রস্তুত ভারত। যদিও এ বছরের প্রজাতন্ত্র দিবস অন্যান্য বছরের তুলনায় একটু অন্যরকমের হতে চলেছে। কারণ এ বছর করোনা মহামারি আবহে অনুষ্ঠিত হবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান।

মুখ্য অতিথি বাদ

মুখ্য অতিথি বাদ

ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন প্রজাতন্ত্র দিবসে তাঁর আসা বাতিল করে দেওয়ার পর কোনও বিদেশি মুখ্য অতিথি থাকছে না এ বছরের প্রজাতন্ত্র দিবসে। জনসন প্রথমে ভারতের আমন্ত্রণ গ্রহণ করলেও ব্রিটেনে কোভিডের নয়া স্ট্রেনের কারণে তিনি ভারত সফর বাতিল করে দেন। এর আগেও ভারত ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬ সালে বিদেশি অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস পালন করেছে।

 কুচকাওয়াজে বড়সড় পরিবর্তন

কুচকাওয়াজে বড়সড় পরিবর্তন

সরকার এ বছরের কুচকাওয়াজ সংক্ষীপ্ত করার পরিকল্পনা করেছে। এ বছর দর্শকসংখ্যাও গত বছরের দেড় লক্ষ থেকে কমিয়ে ২৫ হাজারে নিয়ে আসা হয়েছে। এমনকী সংবাদমাধ্যমের ব্যক্তিত্বরাও এ বছর ২০০ জন থাকবেন, যা গত বছর ছিল ৩০০ জন। কুচকাওয়াজের যাত্রাপথ কমিয়ে লাল কেল্লার বদলে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত করা হয়েছে। অবসরপ্রাপ্ত সেনাদের কুচকাওয়াজ এ বছর থাকছে না এবং ১৫ বছরের নীচে শিশুরা কুচকাওয়াজে অংশ নেবে না।

 সামাজিক দুরত্ব

সামাজিক দুরত্ব

এ বছর দর্শকরা প্রচুর নতুন জিনিসের সাক্ষী থাকবেন। জওয়ানরা এ বছর মাস্ক পরে কুচকাওয়াজ করবেন। দর্শকরা সামাজিক দুরত্ব বজায় রেখে অনুষ্ঠান দেখতে পারবেন।

 প্রজাতন্ত্র দিবসে অভিষেক ঘটবে রাফালে বিমানের

প্রজাতন্ত্র দিবসে অভিষেক ঘটবে রাফালে বিমানের

ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, বায়ু সেনায় অন্তর্ভুক্ত নতুন রাফালে ফাইটার বিমান এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে এবং ‘‌ভার্টিক্যাল চার্লি'‌ ফরমেশনে ফ্লাইপাস্ট করবে। বায়ু সেনার মোট ৩৮টি যুদ্ধবিমান এবং ভারতীয় সেনার ৪টি বিমান এই ফ্লাইপাস্টে অংশ নেবে।

প্রথম মহিলা ফাইটার পাইলট

প্রথম মহিলা ফাইটার পাইলট

এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ প্রথমবার সাক্ষী থাকবে মহিলা ফাইটার পাইলটের। ভারতের প্রথম মহিলা যুদ্ধ বিমান পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত আইএএফ ট্যাবলোতে অংশ নেবেন, যেখানে প্রদর্শিত হবে লাইট কমব্যাট এয়ারক্রাফট (‌এলসিএ)‌, লাইট কমব্যাট হেলিকপ্টার (‌এলসিএইচ)‌ ও সুখোই-৩০ যুদ্ধবিমান।

উত্তরপ্রদেশের রাম মন্দির ট্যাবলো

উত্তরপ্রদেশের রাম মন্দির ট্যাবলো

উত্তরপ্রদেশের ট্যাবলোতে এ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে রাম মন্দির, যা অযোধ্যায় নির্মাণ হচ্ছে। এছাড়াও এই ট্যাবলোতে অযোধ্যা মন্দির শহরের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকে তুলে ধরা হবে।

 কৃষকদের প্রধান ট্র‌্যাক্টর র‌্যালি

কৃষকদের প্রধান ট্র‌্যাক্টর র‌্যালি

প্রজাতন্ত্র দিবসের দিন গোটা দেশের কৃষক ট্র‌্যাক্টর র‌্যালি করবেন দিল্লিতে। পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থান থেকে টিকরি সীমান্তে ট্র‌্যাক্টরগুলি এসে পৌঁছেছে, যেখানে গত ২ মাস ধরে কৃষকরা কৃষি বিলের প্রতিবাদে আন্দোলন করছেন। কৃষক সংগঠনের নেতারা জানিয়েছেন যে খুব শান্তিপূর্ণভাবে এই ট্র‌্যাক্টর র‌্যালি হবে এবং সরকারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের ওপর এর প্রভাব পড়বে না।

কলকাতাঃ ভয়াবহ অগ্নিকাণ্ড নারকেলডাঙ্গায়

একুশের ভোট নিয়ে নির্বাচন কমিশনের পরবর্তী কর্মসূচি কোন কোন রাজ্যে! জানালেন সুনীল অরোরা

English summary
This year's Republic Day is very different from other years because of the coronavirus situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X