• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাকরি হারিয়ে সংকটে ! জেনে নিন কখন টাকা তুলতে পারবেন পিএফ অ্যাকাউন্ট থেকে

  • |

চিকিত্সা, বাড়ি নির্মাণ, শিক্ষাগত প্রয়োজন ইত্যাদির মতো বিভিন্ন কারণে এতদিন কর্মচারীদের তাদের পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধা দিত কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। একইসাথে টাকা তোলার সীমাটিও আপনার প্রয়োজনের উপর নির্ভর করবে। ইপিএফও সর্বদাই যারা কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন তাদের নিজস্ব পিএফ অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলনের অনুমতি দেয়।

বেকারত্বের ক্ষেত্রে পিএফ অ্যাকাউন্টে টাকা তোলার নিয়ম

বেকারত্বের ক্ষেত্রে পিএফ অ্যাকাউন্টে টাকা তোলার নিয়ম

নতুন ইপিএফও নিয়মানুসারে, কোনো ব্যক্তির চাকরি চলে যাওয়ার ১ মাস পর তার পিএফ অ্যাকাউন্টে জমে থাকা রাশির ৭৫ শতাংশ তুলতে পারবেন। এর আগে একজনকে একমাসে এই পরিমাণ টাকা তোলার অনুমতি দেওয়া হয়নি। যদি কোনো ব্যক্তি ২ মাস বা তার বেশি সময়কালের জন্য বেকার থাকে, তবে তিনি তাঁর বাকি থাকা ২৫ শতাংশ অর্থও তুলতে পারবেন।

যে নথি গুলির প্রয়োজন হবে

যে নথি গুলির প্রয়োজন হবে

চাকরি চলে যাওয়ার পর স্বাভাবিক ভাবেই কোনও কর্মচারীর ইপিএফ অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হয়ে যাবে। অতএব, টোকা তোলার সময় চাকরি হারানো বা বেকারত্ব সংক্রান্ত কোনও নথির প্রয়োজন নেই। এর পর কোনও ব্যক্তি যদি নতুন সংস্থায় চাকরিতে যুক্ত হন তাহলে তিনি তার আগের অ্যাকাউন্টে জমে থাকা অর্থ স্থান্তরিত করতে পারবেন। তাই প্রাথমিক ভাবে প্রথমেই ১০০ শতাংশ টাকা তুলতে দেওয়া হয়না।

মহিলাদের বিবাহের ক্ষেত্রে নিয়ম

মহিলাদের বিবাহের ক্ষেত্রে নিয়ম

আপনি যদি দু'মাস বেকার হয়ে থাকেন তবে আপনি পুরো পিএফ টাকাই প্রত্যাহার করতে পারেন এবং আপনার ইপিএফ অ্যাকাউন্টটি বন্ধ করতে পারেন। ইপিএফও-র নতুন নির্দেশিকা অনুসারে, বিবাহের জন্য চাকরি থেকে অব্যহতি নেওয়া মহিলাদের ক্ষেত্রে ২ মাসের অপেক্ষার সময়সীমা এই ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

৫৪ বছরের বেশি বয়সের লোকদের জন্য কি নিয়ম রয়েছে জেনে নিন

৫৪ বছরের বেশি বয়সের লোকদের জন্য কি নিয়ম রয়েছে জেনে নিন

৫৪ বছর অতিক্রমকারী গ্রাহকরা ৫৫ বছর পেরিয়ে যাওয়ার পরে যে কোনও সময়ে পিএফ ব্যালেন্সের ৯০ শতাংশ অবধি উত্তোলন করতে পারবেন। তবে তা অবশ্যই অবসর গ্রহণ বা চাকরি চলে যাওয়ার এক বছরের মধ্যে।

কীভাবে ইপিএফ অ্যাকাউন্ট থেকে প্রত্যাহার করবেন

কীভাবে ইপিএফ অ্যাকাউন্ট থেকে প্রত্যাহার করবেন

পিএফ প্রত্যাহারের দাবি উত্থাপন এখন খুব সহজ। আপনি ইপিএফও পোর্টালে আপনার ইউএএন ব্যবহার করে প্রত্যাহারের দাবি দাখিল করতে পারেন। নিশ্চিত হয়ে নিন যে ইউএএন সক্রিয় হয়েছে এবং ব্যাঙ্কের বিশদ এবং কেওয়াইসি ডকুমেন্টেশন পিএফ পোর্টালে আপডেট হয়েছে।

কীভাবে ইপিএফ অ্যাকাউন্ট থেকে প্রত্যাহার করবেন

কীভাবে ইপিএফ অ্যাকাউন্ট থেকে প্রত্যাহার করবেন

পিএফ অ্যাকাউন্টের টাকা তোলা আগের থেকে এখন অনেকটাই সহজ হয়ে গেছে। আপনি এখন সহজেই ইপিএফও পোর্টালে আপনার ইউএএন ব্যবহার করে টাকা প্রত্যাহারের আবেদন দাখিল করতে পারেন। যদিও তার আগে সেখানে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য এবং কেওয়াইসি নথি পিএফ পোর্টালে আপডেট হয়েছে কিনা দেখে নেয়ার প্রয়োজন রয়েছে। পাশাপাশি ইউএএন-টি সক্রিয় রয়েছে কিনা সেটাো দেখে নিন।

একধাক্কায় নেই ৭.৫ লক্ষ কোটি টাকা! করোনর জেরে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কী অবস্থা?

English summary
Learn how you can quickly withdraw money from a PF account when you have lost your work,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X