• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার ফাঁকতালে দেশজুড়ে কয়েকশো গুণ বেড়েছে অনলাইনে আর্থিক প্রতারণা

কোভিড–১৯ মহামারির কারণে দেশবাসীর অধিকাংশই ডিজিটাল পেমেন্টের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। সবক্ষেত্রেই এখন এই অনলাইনে টাকা দেওয়ার প্রচলন চালু হয়েছে। জাতীয় সুরক্ষা উপদেষ্টা (‌এনএসএ)‌ অজিত ডোভাল এ প্রসঙ্গে জানিয়েছেন যে ডিজিটাল পেমেন্ট বেড়ে যাওয়ার ফলে আর্থিক প্রতারণাও ক্রমশঃ বাড়ছে। তিনি জানিয়েছেন, সীমিত সংখ্যক সচেতনতা ও সাইবার জ্ঞান না থাকার জন্য আর্থিক প্রতারণা ৫০০ শতাংশ বেড়ে গিয়েছে।

সাইবার নিরাপত্তা কৌশল–২০২০

সাইবার নিরাপত্তা কৌশল–২০২০

সাইবার নিরাপত্তা সংক্রান্ত এক অনুষ্ঠানে এসে অজিত ডোভাল জানান যে কেন্দ্র জাতীয় সাইবার নিরাপত্তা কৌশল-২০২০ নিয়ে আসছে, যার লক্ষ্য হল দেশে সুরক্ষিত, নিরাপদ, বিশ্বস্ত, নমনীয় ও প্রাণবন্ত সাইবারস্পেসের মাধ্যমে ভারতকে সমৃদ্ধ করা। কেরল পুলিশ ও সাইবারস্পেস ও তথ্য নিরাপত্তা গবেষণা সংগঠনের পক্ষ থেকে আয়োজিত তথ্য গোপনীয়তা ও হ্যাকিংয়ের ওপর এই সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন ডোভাল।

বেড়েছে অনলাইন পেমেন্ট

বেড়েছে অনলাইন পেমেন্ট

তাঁর মতে, মহামারির কারণে কাজের পরিবেশে আমূল বদল এসেছে। ডোভাল বলেন, ‘‌করোনা মহামারির কারণে এখন অনেকেই হাতে হাতে নগদ দেওয়ার পরিবর্তে অনলাই বা ডিজিটাল পেমেন্টের ওপর নির্ভরশীল হয়ে গিয়েছে এবং অনলাইনে তথ্য আদান-প্রদান ও সোশ্যাল মিডিয়ায় অন থাকার বিষয়টিও বেশ বৃদ্ধি পেয়েছে। যদিও আমরা আমাদের নির্দিষ্ট পরিমাণ তথ্য অনলাইনে দিতে সক্ষম হয়েছি, অন্যদিকে প্রতারকরা এর মধ্যেই নতুন সুযোগ খুঁজে নিয়েছে।'

হ্যাকারদের থেকে সাবধান

হ্যাকারদের থেকে সাবধান

ডোভাল বলেন, ‘‌বিভিন্ন ধরনের বিভ্রান্তিকর, ভুয়ো খবরের মাধ্যমে সঙ্কট পরিস্থিতির সৃষ্টি করা হয় দেশে। সাইবারস্পেসে থাকা বিপুল পরিমাণে সাইবার সংক্রান্ত তথ্য প্রতারকদের কাছে সোনার খাদানের মতো, যেখান থেকে তথ্য হ্যাক করে আমাদের নাগরিকদের সুরক্ষাকে ঝুঁকিতে ফেলতে পারে যখন তখন।'‌

সচেতনভাবে ইন্টারনেট ব্যবহার করুন

সচেতনভাবে ইন্টারনেট ব্যবহার করুন

তিনি জানান যে নাগরিকরা যখন ইন্টারনেট ব্যবহার করবেন তখন যেন সচেতন হয়ে তা ব্যবহার করেন। রাজ্য সরকার ও কেরল পুলিশের এই উদ্যোগকে সাধুবাদও জানিয়েছেন অজিত ডোভাল।

English summary
In corona situation, India has seen a 500 per cent increase in financial fraud, be aware india, said Ajit Doval
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X