• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কখনই আইনত হবে না বিটকয়েনের মতো ক্রিপ্টো, টাকা ডুবলেও দায়ী নয় সরকার!

কখনই আইনত হবে না বিটকয়েনের মতো ক্রিপ্টো, টাকা ডুবলেও দায়ী নয় সরকার!
  • |
Google Oneindia Bengali News

একগুচ্ছ চ্যালেঞ্জকে মাথায় রেখে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ১ তারিখ এই বাজেট পেশ হয়েছে। বাজেটে বিটকয়েক সহ সমস্ত Cryptocurrency-এর উপর কড়া পদক্ষেপ নেওয়ার পাশাপাশি মোটা অঙ্কের কর বসানোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। এমনকি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফেও Digital Rupee নিয়ে আসার ঘোষণা করা হয়েছে। নয়া আর্থিক বছরের শুরুতেই এই ডিজিটাল কারেন্সি নিয়ে আসা হবে বলে জানানো হয়েছে। যদিও বাজেটের আগে জল্পনা তৈরি হয়েছিল যে সম্ভবত বিটকয়েনের মতো Cryptocurrency-তে সম্ভবত আইনত মর্যাদা দেওয়া হতে পারে। কিন্তু তা করা হয়নি। এবং আগামীদিনেও তা হবে না বলে এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন অর্থসচিব TV Somanathan।

৩০ শতাংশ কর বসবে Cryptocurrency-এর উপর

৩০ শতাংশ কর বসবে Cryptocurrency-এর উপর

TV Somanathan-এদিন বলেন, সরকারের পলিসি অনুযায়ী এগ্রিকালচার ইনকাম ছাড়া সমস্ত রকমের রোজগারের উপর কর বসবে। তবে এখনও পরিস্কার নয় যে, Cryptocurrency-থেকে হওয়া রোজগার বিজনেস ইনকাম নাকি ক্যাপিটাল গেন (capital gains)। এমনকি speculative income কিনা সেটাও স্পষ্ট নয় বলে এদিন জানিয়েছেন অর্থসচিব। তবে তাঁর মতে, কিছু লোক ক্রিপ্টো সম্পত্তির বিষয়ে বিস্তারিত জানান আবার কেউ লুকিয়ে রাখেন। এই অবস্থায় সমস্ত Cryptocurrency-এর উপর ৩০ শতাংশ হারে কর বসবে বলে এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন TV Somanathan।

Digital Rupee ছাড়া আর কোন কিছুই legal tender হবে না

Digital Rupee ছাড়া আর কোন কিছুই legal tender হবে না

ডিজিটাল কারেন্সির বিষয়ে বলতে গিয়ে অর্থসচিব আরও বলেন, রিজার্ভ ব্যাঙ্কের তরফে এটি জারি করা হবে। এবং এতে কখনই ডিফোল্ট কোনও কিছু হবে না। এই টাকা সবটাই আরবিআইয়ের কাছে থাকবে। তবে এর সবটাই ডিজিটাল থাকবে বলে জানিয়েছেন সমানাথন। আরও জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা ডিজিটাল রুপি (Digital Rupee) র legal tender হবে। এছাড়া কোনও ডিজিটাল কারেন্সির ডিজিটাল legal tender হবে না বলেই এদিন সাফ জানিয়ে দিয়েছেন সচিব। আগামিদিনেও তা হবে না বলে স্পষ্ট করে দিয়েছেন তিনি।

ক্রিপ্টোতে টাকা ডুবলে সরকার দায়িত্ব নেবে না

ক্রিপ্টোতে টাকা ডুবলে সরকার দায়িত্ব নেবে না

একাধিক বিষয়কে সামনে রেখে এদিন সাংবাদিকদের মুখোমুখি হন TV Somanathan। তিনি আরও বলেন, যে সমস্ত মানুষ ক্রিপ্টোতে বিনিয়োগ করছে তাঁদের বোঝা উচিৎ এতে সরকারের এখনও অনুমোদন আসেনি। এতে কোনও ধরনের গ্যারেন্টি নেই। এতে বিনিয়োগ করে সুফল পাবেন নাকি আপনার টাকা ডুবতে চলেছে। এদিন কেন্দ্রীয় অর্থসচিব স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে, ক্রিপ্টোতে বিনিয়োগ আপনার লোকসানও হতে পারে আবার লাভও। তবে যদি লোকসান হয় তাহলে এর জন্যে সরকার কোনও ভাবেই দায়ী থাকবে না বলেও এদিন স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

অর্থাৎ কোনও দিনই আইনত মর্যাদা পাবে না বিট কয়েন

অর্থাৎ কোনও দিনই আইনত মর্যাদা পাবে না বিট কয়েন

TV Somanathan-এর কথাতে এদিন কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি ডিজিটাল রুপি ছাড়া কোনও ডিজিটাল কারেন্সিকে আইনত মর্যাদা দেওয়া হবে না। আগামিদিনেও তা হবে না বলে স্পষ্ট করে দেওয়া হয়েছে। অর্থনীতির কারবারীদের মতে, এই বিষয়ে সরকারের কোনও পরিকল্পনাও নেই যে ভবিষ্যতে গিয়ে ক্রিপোকারেন্সির মতো ভার্চুয়াল কয়েনকে মর্যাদা দেওয়া হবে। শুধুমাত্র এই লেনদেনের উপর ৩০ শতাংশ কর বসিয়ে দিয়েছে। ক্রিপ্টোর দুনিয়ার লেনদেনের উপর নজরদারি চালাতে ১ শতাংশ টিডিএসও বসিয়ে দিয়েছে। এতে সুফল না কুফল কিহবে তা আগামিদিনেই বলা সম্ভব বলে মত অর্থনীতিবিদদের।

Recommended Video

মোদীর কাছে রাজ্যপালের নামে নালিশ সৌগতর, জবাব দিয়ে দিলেন নমো

English summary
finance secretary tv somanathan on digital cureency legal tender such a bicoin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X