• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাজেট অধিবেশনের আগে হালুয়া ভোজ অর্থমন্ত্রকে, জেনে নিন কারণ সহ একাধিক অজানা তথ্য

করোনা আবহে প্রথম বাজেট অধিবেশন বসতে চলেছে দেশে। ১ ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে অধিবেশন। তার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রকে আজ হয়ে গেল হালুয়া খাওয়ার পুরনো রীতি। প্রতিবছরই এই হালুয়া ভোজ হয়ে থাকে বাজেট অধিবেশন শুরুর আগে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর। বাজেট অধিবেশনের সাফল্য কামনায় এই হালুয়া ভোজ হয়ে থাকে অর্থমন্ত্রকের যে অফিসার ও কর্মীরা এই বাজেট তৈরি করেছেন তাঁদের ১০ দিনের জন্য নর্থ ব্লকের বেসমেন্টের দফতরে পাঠানো হয়। তার আগে হালুয়া খেয়ে মুখ মিষ্টি করে যান তাঁরা।

 বাজেট অধিবেশনের আজ হালুয়া ভোজ অর্থমন্ত্রকে

একই সঙ্গে বাজেট তৈরির সঙ্গে যুক্ত কর্মীদের অক্লান্ত পরিশ্রমকে কুর্নিশ করতেও এই হালুয়া খাওয়ানো হয়। স্পিকার ওম বিড়লা আগেই জানিয়ে দিয়েছেন ২৯ জানুয়ারি থেকে শুরু হবে লোকসভার বাজেট অধিবেশন। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগ শুরু হবে ৮ মার্চ থেকে। চলবে ৮ এপ্রিল পর্যন্ত। করোনার কারণে এবারের বাজেট অধিবেশনে কিছু বদল আনা হয়েছে। ইকোনমিক সার্ভের কোনও প্রিন্ট এবার তৈরি করা হচ্ছে না। অর্থাৎ কাগজে কলমে কোনও ইকনমিক সার্ভে প্রকাশ করা হবে না।

বাজেট অধিবেশনে যাঁরা যোগ দেবেন সকলের আরটি-পিসিআর টেস্ট করানো হবে। তবে হালুয়া ভোজের কোনও রদবদল করা হয়নি। কারণ বাজেট তৈরি করতে অর্থমন্ত্রকের কর্মীরা েয অক্লান্ত পরিশ্রম করেছেন সেটাকে কুর্নিশ জানাতেই এটা করা জরুরি বলে মনে করা হয়। সেকারণেই এই অনুষ্ঠানের আয়োজন এবার বাদ দেওয়া হয়নি। অন্য একাধিক কাজে কাটছাঁট করা হলেও হালুয়া ভোজ যথাযত নিয়ম মেনেই হয়েছে। বাজেট পেশের আগে বিভিন্ন অর্থবিদদের সঙ্গে যে আলোচনা করে থাকেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী এবার সেটাও ভার্চুয়াল হয়েছে হবে জানা গিয়েছে।

English summary
Finance ministry today have Halwa Ceremony befor Budget session
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X