• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিমা ক্ষেত্রে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ, এফডিআই-র মাত্রা বাড়ছে মিডিয়াতেও

ভারতকে বিদেশি বিনিয়োগের স্বর্গরাজ্য বানাতে বদ্ধ পরিকর কেন্দ্রীয় সরকার। শুক্রবার সংসদে দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশের সময় বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বিমা ক্ষেত্রে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ, এফডিআই-র মাত্রা বাড়ল মিডিয়াতেও

অর্থমন্ত্রীর দাবি, আন্তর্জাতিক বাজারে অস্থিরতা থাকা সত্ত্বেও ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বা এফডিআই ৬ শতাংশ বেড়েছে। ওই অর্থবর্ষে ভারতে প্রায় সাড়ে চার লক্ষ কোটি টাকা বিদেশি বিনিয়োগ হয়েছে বলেও সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

অর্থমন্ত্রী জানিয়েছেন, ভারতে বিদেশি বিনিয়োগের জন্য নিয়ম সরলীকরণ করা হচ্ছে। বিমা ক্ষেত্রে একশো শতাংশ বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে সংবাদমাধ্যম ও বিমান পরিবহণের ক্ষেত্রেও এফডিআই-র মাত্রা বাড়ানো হবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।

এই মুহূর্তে দৈনিক সংবাদপত্র ও সময় ভিত্তিক পত্রিকাগুলির পাবলিশিংয়ে ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগ নেয় কেন্দ্র। ভারতের বিমান পরিবহণের ক্ষেত্রে ৪৯ শতাংশ এফডিআইয়ের অনুমতি দেওয়া হয়। সেগুলি বাড়ানো হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সিঙ্গেল ব্রান্ড রিটেলে এফডিআই বাড়ানো হবে বলেও তিনি জানিয়েছেন।

[আরও পড়ুন: জলসংকট মোচনে নতুন দিশা দেখাতে '‌ঘর ঘর জল' প্রকল্প ঘোষণা বাজেটে]

বিদেশি শিল্পপতি ও বিনিয়োগকারীদের নিয়ে প্রতি বছর দেশে বাণিজ্য সম্মেলন আয়োজন করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বলেছেন, দেশের অসামরিক বিমাণ পরিবহণেও বিপুল বাণিজ্যের সুযোগ রয়েছে। সামগ্রিক উন্নয়নের স্বার্থে আগামী দিনে কৃষিতেও বিদেশি বিনিয়োগের জন্য জোর দেওয়া হবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।

[আরও পড়ুন:রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলিকে 'হাত খুলে' সাহায্য! সংসদে ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর]

English summary
Finance Minister proposes FDI in aviation, media, insurance and agriculture sector
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X