• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধার সংযুক্তিকরণে নয়া নির্দেশ নির্মলার, অন্যথায় ৩১ মার্চের পর বন্ধ হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

  • |

শুধু করোনা লকডাউনে অনলাইন লেনদেনে জোয়ার নয়, গত কয়েক বছরে ব্যাঙ্কিং সেক্টরেও একাধিক যুগান্তকারী পরিবর্তন এসেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের হাত ধরে। এবার আধার সংযুক্তিকরণের ক্ষেত্রেও পের বড়সড় নির্দেশ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। যেখানে আগামী বছর মার্চের মধ্যেই সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে সরকার। অন্যথায় বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট।

আধার সংযুক্তিকরণে নয়া নির্দেশ নির্মলার, অন্যথায় ৩১ মার্চের পর বন্ধ হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

এদিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তি করণের বিষয়ে আগেও একাধিকবার ব্যাঙ্কগুলিকে কড়া বার্তা পাঠায় কেন্দ্র। কিন্তু তারপরেও আজ অনেক ব্যাঙ্কই সম্পূর্ণ করতে পারেনি সেই কাজ। আর তাতেই অসন্তোষ প্রকাশ করে এবার রীতিমতো কড়া বার্তায় হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। দেশের সমস্ত মানুষের কাছে ব্যাঙ্কিং সহ অন্যান্য অর্থনৈতিক পরিষেবা পৌঁছে দেওয়ার যে লক্ষ্যমাত্রা নিয়েছিল সরকার তা এই কাজের জন্য অনেক ক্ষেত্রে আটকে যাচ্ছে বলে মত নির্মলার। ফলে এখন ডেট লাইন ঠিক করে দেওয়া ছাড়া আর কোনও রাস্তায়ই খোলা নেই সরকারের কাছে।

এদিন ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন বা আইবিএর ৭৩তম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে এই বার্তা দেন সীতারমন। আধার সংযুক্তিকরণের পাশাপাশি প্যান কার্ড লিঙ্কের কাজ দ্রুত গতিতে শেষ করতে জোরালো বার্তা দেন তিনি। দেশের ডিজিট্যাল পেমেন্ট ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে এছাড়াও আর কোনও উপায়ও নেই বলে জানান তিনি। আর এই ক্ষেত্রে গ্রাহকদের বোঝানোর পাশাপাশি তাদের ডিজিট্যাল পেমেন্টের রাস্তা পরিষ্কার করতে অগ্রণী ভূমিকা নিতে হবে ব্যঙ্কগুলিকেই, এমনটাই মত নির্মলার।

নীতীশ শিবিরে থাকা শ্বশুরের হারে আরও মধুর লালুপুত্র তেজপ্রতাপের জয়

English summary
Finish this work by March 31, otherwise the bank account may be closed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X