• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরি নেতাদের 'গুপকার' জোট বিজেপি বিরোধী, দেশ বিরোধী নয়! বার্তা ফারুকের

কাশ্মীরে ৩৭০ ধারা লাগুর সময় ভূস্বর্গে একের পর এক নেতা বন্দি হয়েছিলেন। এরপর সময়ের সঙ্গে সঙ্গে বন্দি দশা থকে মুক্তি পান কাশ্মীরের একাধিক প্রাক্তন মুখ্যমন্ত্রীরা। এরপর ভূস্বর্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ থেকে শুরু করে মেহবুবা মুফতি , ক্রমাগত একসঙ্গে দলমত নির্বিশেষে বৈঠকে বসতে শুরু করেন। আর তার ফল হিসাবে উঠে আসে ভূস্বর্গের গুপকার জোট।

 ৩৭০ ফেরানোর দাবি

৩৭০ ফেরানোর দাবি

কাশ্মীরের একাধিক নেতা মন্ত্রীরা এবার জোট বদ্ধ হয়ে কেন্দ্রের উপর ৩৭০ ধারা নিয়ে চাপ তৈরি করতে শুরু করেছেন। তাঁদের দাবি, যেকোনও মূল্যে কাশ্মীরে ৩৭০ ধারা লাগু করতে হবে। যা দিল্লি সরিয়ে দিয়েছে।

গুপকার জোট

গুপকার জোট

আবদুল্লাহদের পরিচালিত ন্যাশনাল কনফারেন্স, এছাড়াও সিপিআইএম, পিডিপি, পিসি, আওয়ামি ন্যাশনাল কন্ফারেন্স সহ একাধিক দল জোটবদ্ধ হয়েছে গুপকার জোটের আওতায়। কাশ্মীরের মোট ৬ টি আঞ্চলিক দল একজোট হয়ে কার্যত কেন্দ্রের বিরুদ্ধে নামছে। আর এই জোটকে নিয়ে দেশ বিরোধীতার বিতর্কও উঠছে। কারণ জোটের নেতা ফারুক আবদুল্লাহ কিছুদিন আগেই জানান, কাশ্মীরিরা পছন্দ করবেন চিন ভারতে প্রবেশ করলে। যা নিয়ে বিজেপি চরম তোপ দাগে আবদুল্লাহর বিরুদ্ধে। উল্লেখ্য, ২০১৯ সালে কংগ্রেস ও কাশ্মীরের আঞ্চলিক দলগুলি সিদ্ধান্ত নেয় যে কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের বিরুদ্ধে লড়াই করবে। সেই লড়াইয়ের ডিক্লেরেশন গুপকার ডিক্লারেশন নামে পরিচিত। আর তাকেই এই জোট এগিয়ে নিয়ে যেতে চায় বলে খবর।

 আবদুল্লাহর বার্তা

আবদুল্লাহর বার্তা

এদিন ফারুক আবদুল্লাহ গুপকার জোট নিয়ে নিজের বার্তা স্পষ্ট করেছেন। তিনি সাফ জানিয়েছেন, ভূস্বর্গের নেতাদের এই জোট বিজেপির বিরোধিতায় নেমে তৈরি হয়েছে। এটি দেশবিরোধী কোনও জোট নয়। ৮৪ বছরের কাশ্মীরের এই নেতার দাবি, কাশ্মীরিদের অধিকারের লক্ষ্যে এই জোট। তিনি বলেন, '৫ অগাস্ট ভারতের সংবিধান নিয়ে বিজেপি যা করেছে আমরা দেখেছি। দেশ ভাঙার চেষ্টা হয়েছে। কাশ্মীরের আঞ্চলিক সায়াত্ত্বের জন্যও আমরা লড়ব।'

বিজেপির দাবি

বিজেপির দাবি

এদিকে, কাশ্মীরের বিজেপি দাবি করেছে, এতদিন ধরে ভূস্বর্গের রাজনীতিতে কয়েকটি পরিবার ক্ষমতা ধরে রেখেছিল। এখন এই পরিবারগুলি ক্ষমতাচ্যূত হতেই ফের গদির দিকে লোভের দৃষ্টি দিচ্ছে।

Puja Special : উত্তর ২৪ পরগনাঃ বেলঘরিয়া মানসবাগের পুজোর থিম ধরার মাঝে সরা

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
Farooq Abdullah says, J&K coalition is anti-BJP, not anti-national
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X