• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের কৃষক বিদ্রোহ! ২৬শে দেশের সমস্ত রাজভবন অভিযানের ডাক

দিল্লির সীমান্ত থেকে কৃষক আন্দোলন ক্রমশ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় গিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন কৃষকেরা। এবার রাজভবন ঘেরাও করার পরিকল্পনা তৈরি করলেন কৃষকেরা।

২৬শে দিল্লিতে রাজভবন অভিযানের ডাক

মোদী সরকারের বিরুদ্ধে নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সাত মাস অতিক্রান্ত হয়েছে। তাই ২৬ জুন দেশের সব রাজভবন ঘেরাও কর্মসূচী নেওয়া হয়েছে। জানা গিয়েছে সব রাজভবনের সামনে কালো পতাকা দেখিয়ে প্রতিবাদ জানাবেন তাঁরা।

প্রত্যেক রাজ্যের রাজ্যপালের হাত দিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে মেমোরান্ডাম পাঠাতে চান তাঁরা। সাংবাদিক বৈঠকে কৃষক নেতা ইন্দ্রজিৎ সিং জানিয়েছেন ওই দিনটাকে 'খেতি বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও' দিবস হিসেবে পালন করা হবে।

তিনি বলেন, 'আমরা কালো পতাকা দেখিয়ে প্রতিবাদ জানাব রাজ ভবনে। রাজ্যপালদের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে মেমোরান্ডাম পাঠাব। ১৯৭৫ সালে এই দিনেই দেশে জরুরি অবস্থা ঘোষিত হয়েছিল। আমাদেরও আন্দোলনের সাত মাস পূর্ণ হচ্ছে। কৃষিকাজের সঙ্গে সঙ্গে মানুষের গণতান্ত্রিক অধিকারের আক্রমণ হচ্ছে। এটাই একরকমের অঘোষিত জরুরি অবস্থা।'

পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ-সহ একাধিক রাজ্যের হাজার হাজার কৃষক গত কয়েক মাস ধরে দিল্লির সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। কেন্দ্রীয় সরকার জানিয়েছে এই দাবির কোনও ভিত্তি নেই।

সুপ্রিম কোর্ট কৃষি আইন প্রয়োগ আপাতত স্থগিত রাখতে নির্দেশ দিয়েছে। কমিটি তৈরি করে বিষয়টি দেখতে বলা হয়েছে।

English summary
Farmers to gherao all Raj Bhavans across country on June 26: Kisan Morcha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X