• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাটনার রাস্তায় বামপন্থীদের ঝড়! দিল্লি ছাড়িয়ে কৃষক বিক্ষোভ পৌঁছল বিহারে

এবার কৃষক বিক্ষোভ পৌঁছল বিহারের পাটনায়। এদিন পাটনায় রাজভবন অভিযানে নামে বাম দলগুলি। বামপন্থী কর্মী সংগঠনের নেতৃত্বে কয়েক হাজার কৃষক এদিন মিছিলে হাঁটেন পাটনায়। সেই মিছিলে পুলিশি লাঠিচার্জের অভিযোগ উঠেছে। বিহারের রাজ্যপালকে নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবি জানাতেই এই মিছিল হয়।

ব্যারিকেড ভেঙে এগোতে গেলে লাঠিচার্জ

ব্যারিকেড ভেঙে এগোতে গেলে লাঠিচার্জ

এদিন মিছিল শুরু হয় পাটনার গান্ধী ময়দান থেকে। কিন্তু ডাক বাংলো মোড়ে পুলিশ ব্যারিকেড করে বিক্ষোভকারীদের আটকায়। তারা ব্যারিকেড ভেঙে এগোতে গেলে লাঠিচার্জ করে পুলিশ। বিহারের বিক্ষোভকারী কৃষকরা হুমকি দিয়েছেন, নতুন কৃষি আইন প্রত্যাহার না হলে এবার সিংঘু সীমানা থেকে এই বিক্ষোভ তাঁরা সারা দেশে ছড়িয়ে দেবেন।

আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা

আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা

কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে দিল্লি সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। আজ ৩৪তম দিনে পড়ল তাঁদের আন্দোলন। এই বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে একাধিকবার কৃষক সংগঠনের প্রতিনিধিদের বৈঠক হয়েছে। কিন্তু, সমাধানসূত্র মেলেনি। পুরো কৃষক আন্দোলনটাই রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য একটা পরিকল্পিত চাল, বহু দিন ধরেই বিজেপি এই দাবি করে এসেছে।

কনকনে ঠান্ডাকে উপেক্ষা

কনকনে ঠান্ডাকে উপেক্ষা

তিনটি কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছে দেশের ৮০টি ছোটো-বড় কৃষক সংগঠনের যৌথ মঞ্চ 'সংযুক্ত কিষাণ মোর্চা'৷ যার মধ্যে রয়েছে বাণিজ্য এবং বাণিজ্য উৎপাদন আইন ২০২০, কৃষকদের ন্যূনতম মূল্যের নিশ্চয়তা ও খামার পরিষেবা সংক্রান্ত চুক্তি আইন, ২০২০ এবং জরুরি পণ্য আইন, ২০২০৷ ২৭ নভেম্বর থেকে শুরু হয়েছিল আন্দোলন। কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে যা এখনও চলছে।

আন্না হাজারেকে পাশে পেলেন দিল্লি সীমান্তের কৃষকরা

আন্না হাজারেকে পাশে পেলেন দিল্লি সীমান্তের কৃষকরা

এদিকে এবার আন্না হাজারেকে পাশে পেলেন দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকরা৷ কৃষি আইন ও কৃষকদের স্বার্থের বিষয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত যদি তাঁর দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হয় তাহলে অনশন, প্রতিবাদের হুমকি দিয়েছেন আন্না হাজারে৷ এটিই তাঁর 'শেষ প্রতিবাদ' হবে বলেও জানিয়েছেন তিনি৷

তামিল রাজনীতিতে থালাইভা ফ্যাক্টর, ভোটের মুখে মোড় ঘুরল রজনীকান্তের সিদ্ধান্তে?

English summary
Farmers led by Left parties marched to the Raj Bhavan in Patna, allegation of Lathicharge by police
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X