• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষক আন্দোলনের উত্তাপ আরও জোরালো! এবার মহারাষ্ট্র থেকে দিল্লির পথে কিষাণ সভা

  • |

কেন্দ্র-কৃষক সংঘাত কোনও মতেই থেমে থাকার নাম নিচ্ছে না। কোনও মতেই আটকানো যাচ্ছে না এই সংঘাতের রাস্তা। এদিকে, কেন্দ্রের পর পর আশ্বাস ও চিঠির পরও নিজেদের অবস্থানে অনড় কৃষকরা। এমন এক পরিস্থিতিতে এদিন কৃষক আন্দোলনের পরিস্থিতি কী , একনজরে দেখা যাক।

 মহারাষ্ট্র থেকে কৃষকরা দিল্লির পথে

মহারাষ্ট্র থেকে কৃষকরা দিল্লির পথে

কৃষকদের আন্দোলনে এতদিন ধরে কেবলই হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের দেখা গিয়েছে। যার সঙ্গে ধর্মের যোগ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। অনেকেই প্রশ্ন তোলেন , যে এই আন্দোলনে কেন শুধু হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের দেখা গিয়েছে? এমন এক পরিস্থিতিতে এবার মহারাষ্ট্র থেতে কিষাণ সভার সদস্যরা দিল্লির পথে রওনা হয়েছেন।

 বিহার থেকেও উত্তাপ!

বিহার থেকেও উত্তাপ!

এদিকে কৃষকদের আন্দোলনে এবার যাতে বিহারের কৃষক সংগঠনগুলিও যোগ দেয়, তার চেষ্টায় দিল্লি সীমান্তে বিক্ষোভরত কৃষকরা। তাঁরা এবার বিহারের কৃষকদের প্রতি ওই বিক্ষোভে শামিল হওয়ার বার্তা দিয়েছেন।

 ডিসেম্বর: সিএএ স্মৃতি উস্কে যাচ্ছে!

ডিসেম্বর: সিএএ স্মৃতি উস্কে যাচ্ছে!

প্রসঙ্গত, গত ২০১৯ সালের ডিসেম্বরে দেশ জুড়ে সিএএর প্রতিবাদে আন্দোলন দেখা গিয়েছে। সেই সময় কার্যত উত্তর পূর্ব থেকে গোটা ভারতে প্রতিবাদের আগুন ছড়িয়ে যায়। এদিকে, ২০২০ সালের শেষে উত্তর ভারত থেকে ধীরে ধীরে কৃষকদের আন্দোলন জোরদার হচ্ছে। ফলে এই আন্দোলন ফের একবার ডিসেম্বর মাসে সিএএ ঘিরে বিক্ষোভের স্মৃতি উস্কে দিচ্ছে।

 সরকারের প্রস্তাব

সরকারের প্রস্তাব

এর আগে, কেন্দ্রীয় কৃষি মন্ত্রক থেকে একটি চিঠি যায় কৃষকদের কাছে। সেখানে সাফ বলা হয় যে এই আইনের সংস্কারে কৃষকদের ঠিক কী কী বিষয় নিয়ে সমস্যা রয়েছে তা যেন স্পষ্ট করে জানানো হয়। এদিকে, কৃষকদের দাবি, কেন্দ্রের পাছানো নতুন চিঠিতে কিছুই নেই। ফলে পরবর্তী বৈঠকে বসা হবে কী না, তা নিয়ে আজ রণনীতি ঠিক হবে।

English summary
Farmers' agitation latest news, a news group from Maharashtra, Bihar on its way to Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X