• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বছর ধরে চলা আন্দোলনের শেষ কি আজই? কৃষকদের দাবি মানতেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের দিকে তাকিয়ে মোদী সরকার

  • |
Google Oneindia Bengali News

বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে গত একবছরের বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। পঞ্জাব সহ বেশ কয়েকটি রাজ্য থেকে কৃষকরা রাজধানীর বুকে এই আন্দোলন শুরু করে। যদিও সম্প্রতি বিতর্কিত কৃষক আইন তুলে নেয় কেন্দ্র। কিন্তু এখনও তাঁদের আন্দোলন চলছে।

 কৃষকদের দাবি মানতেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের দিকে সরকার

বেশ কয়েকটি নতুন দাবি নিয়ে এই আন্দোলন চলছে। এই অবস্থায় আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কথা বলেছেন অমিত শাহ। এই অবস্থায় আজ বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছেন সংযুক্ত কৃষক মোর্চা।

মোর্চার তরফে বুধবারই জানানো হয় যে, একাধিক ইস্যুতে লম্বা সময় ধরে চলেছে আন্দোলন। যদিও সরকার দাবি মেনে নিতে সহমত হয়েছে। আর এরপরেই আগামিদিনের রণনীতি ঠিক করতেই বৈঠকে বসার সিদ্ধান্ত বলে সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানানো হয়েছে।

যদিও সংযুক্ত কিষাণ মোর্চার তরফে এক নেতা তাঁদের কথাবার্তা লিখিত আকারে দেওয়ার জন্যে সরকারের কাছে দাবি জানিয়েছেন। তবে মোর্চার তরফে জানানো হয়েছে যে, সরকারের প্রস্তাবের সঙ্গে সহমত আমারা। সবার সঙ্গে আলোচনা করেই আন্দোলন বন্ধ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সংযুক্ত কিষাণ মোর্চার এক নেতা।

আর আজ সেই বৈঠক হতে পারে বলে খবর। যদিও এখনও আন্দোলন তুলে নেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে একাধিক বিষয়ে যে আন্দোলন চলছিল কেন্দ্রের তরফে সেই সমস্ত ইস্যু মেনে নেওয়ার কথা জানানো হয়েছে। সরকারের এই সম্মতি পাওয়ার পরেই আন্দোলন কৃষকরা আন্দোলন তুলে নেওয়ার পক্ষে। তবে চূড়ান্ত এখনও কিছু হয়নি।

বাকি সমস্যাগুলো ঠিক কী কী

১) ন্যূনতম সমর্থন মূল্যের নিশ্চয়তা(MSP): উৎপাদনে ব্যাপক খরচের (C2+50 শতাংশ) ওপর ভিত্তি করে করা হয়। যা MSP-কে সমস্ত কৃষি পণ্যের জন্য সমস্ত কৃষকের আইনের ওপর ভিত্তি করে করা উচিত। যাতে দেশের প্রতিটি কৃষক কমপক্ষে MSP নিশ্চিত করতে পারে। তাদের পুরো ফসলের দাম তারা যেন পায়।

২) কেন্দ্রের প্রস্তাবিত "বিদ্যুৎ সংশোধনী বিল, ২০২০-২০২১" খসড়া প্রত্যাহার: এবিষয়ে SKM জানায় জানিয়েছে কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছিল এটি প্রত্যাহার করা হবে, কিন্তু এটি এখনও সংসদে মুলতুবি রয়েছে।

৩) "কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ইন ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন অ্যান্ড অ্যাডজায়িং এরিয়াস অ্যাক্ট ২০২১'': কৃষকদের ওপর শাস্তিমূলক বিধান অপসারণ করতে হবে। এসকেএম দাবি করে বলেন, সরকারকে এই আইনের ১৫ নং ধারা অপসারণ করা উচিত যা কৃষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সম্ভাবনাকে উড়িয়ে না দেয়।

এছাড়াও আরও কয়েকটি দাবি ছিল কৃষকদের। আরই সবই মেনে নেওয়ার কথা সরকারের তরফে জানানো হয়েছে। আর এরপরেই বছরখানেক ধরে চলা আন্দোলন শেষ হতে পারে বলে মনে করছে রাজনৈতিকমহল।

English summary
Farmer protest may be ended today, Modi govt agrees all demands
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X