• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দফায় দফায় মুলতুবি অধিবেশন, প্রবল বিশৃঙ্খলার মধ্যেই পাস হয়ে গেল পরিবার আদালত(সংশোধনী) বিল

দফায় দফায় মুলতুবি অধিবেশন, প্রবল বিশৃঙ্খলার মধ্যেই পাস হয়ে গেল পরিবার আদালত(সংশোধনী) বিল
Google Oneindia Bengali News

বাদল অধিবেশনের বৃহস্পতিবার ১৪ তম দিনেও চরম বিশৃঙ্খলা দেখতে পাওয়া গিয়েছে। অধিবেশন শুরুর সঙ্গে সঙ্গে বিরোধীরা প্রতিবাদ দেখাতে থাকেন। যার জেরে অধিবেশন দুপুর ২টো পর্যন্ত মুলতুবি রাখা হয়। ২টোর পর ফের বিরোধীরা প্রতিবাদ করতে থাকেন। ইডির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। যার ফলে ফের মুলতুবি করে দেওয়া হয় সংসদ। দুপুর ২টোয় অধিবেশন মুলতুবির আগে চরম বিশৃঙ্খলার মধ্যেই পারিবারিক আদালত সংশোধনী বিল ২০২০ পাস হয়ে যায়।

পারিবারিক আদালত (সংশোধনী) বিল ২০২০

পারিবারিক আদালত (সংশোধনী) বিল ২০২০

রাজ্যসভায় পারিবারিক আদালত (সংশোধনী) বিল ২০২০ পাস হয়ে গিয়েছে। সংশোধনের মাধ্যমে নাগাল্যান্ড ও হিমাচলকে পারিবারিক আদালত আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। প্রসঙ্গত, ১৯৮৪ সালে পারিবারিক আদালত আইন নিয়ে আসা হয়। পরিবার ও বিয়ে সংক্রান্ত বিরোধ বা সমস্যাগুলো মোকাবিলা করতেই দেশের একাধিক রাজ্যে পারিবারিক আদালত আইন প্রতিষ্ঠা করা হয়। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু এই সংশোধনের মাধ্যমে রাজ্য সরকারগুলোকে সমস্ত জেলায় পারিবারিক আদালত স্থাপনের আহ্বান জানিয়েছেন। চরম বিশৃঙ্খলার মধ্যেই এই বিলটি পাস হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। প্রসঙ্গত, হিমাচল প্রদেশে আগে পরিবার আদালত ছিল। কিন্তু বিচারবিভাগীয় কর্মীর অভাবে তা অনিশ্চিত হয়ে পড়ে। এরপরেই হাইকোর্টের সিদ্ধান্তে পরিবার আদালতের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

দেশ জুড়ে ৫৪৮ কিলোমিটার মেট্রো রেল নেটওয়ার্ক

দেশ জুড়ে ৫৪৮ কিলোমিটার মেট্রো রেল নেটওয়ার্ক

একটি প্রশ্নের উত্তরে আবাসন নগর বিষয়ক প্রতিমন্ত্রী কৌশল কিশোর লোকসভায় জানিয়েছেন, ২০১৪ সাল পর্যন্ত ২২৯ কিলোমিটার পর্যন্ত মেট্রো রেল নেটওয়ার্ক ছিল। তারমধ্যে দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় ১৯৪ কিলোমিটার, কলকাতায় ২৮ কিলোমিটার, বেঙ্গলুরুতে ৭ কিলোমিটার নেটওয়ার্ক ছিল। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত দেশে মোট ৫৪৮ কিলোমিটার মেট্রোরেল সক্রিয় রয়েছে। বিভিন্ন শহরে মেট্রোরেলের পরিধি বাড়ানো হয়েছে। বেশ কয়েকটি নতুন শহরে মেট্রোরেল চালু করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

ব্যাঘ্র সংরক্ষণে ই-নজরদারির ব্যবস্থা

ব্যাঘ্র সংরক্ষণে ই-নজরদারির ব্যবস্থা

রাজ্যসভায় পরিবেশ, বনাঞ্চল ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে এক প্রশ্নের জবাবে লিখিত তথ্য দেন। করবেট টাইগার রিজার্ভ (উত্তরাখণ্ড), কাজিরাঙ্গা টাইগার রিজার্ভ (অসম), রাতাপানি বন্যপ্রাণী অভয়ারণ্য, ভোপাল (মধ্যপ্রদেশ) এ কেন্দ্রীয় স্পনসরড স্কিম ও অনুদানের অর্থে ই-নজরদারির ব্যবস্থা করা হয়েছে। ই-নজরদারির স্থাপনের জন্য কেন্দ্রকে অনেক ক্ষেত্রে রাজ্যের ওপর নির্ভর করতে হয়। রাজ্যের কাছ থেকে নির্দিষ্ট প্রয়োজনীয় তথ্যের পরিবর্তে ই-নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

সোনিয়া-রাহুলের জবাব তুষ্ট নয় ইডি, ন্যাশনাল হেরাল্ড মামলায় এবার কলকাতা যোগ, হাওলা লিঙ্কের খোঁজে ইডিসোনিয়া-রাহুলের জবাব তুষ্ট নয় ইডি, ন্যাশনাল হেরাল্ড মামলায় এবার কলকাতা যোগ, হাওলা লিঙ্কের খোঁজে ইডি

English summary
Family Courts Amendment Bill 2022 passed in Parliament during protest of opposition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X