• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫০-১০০ টাকার জাল নোটে ছেয়েছে বাজার, চাঞ্চল্যকর রিপোর্ট আরবিআইয়ের

নেট বাতিলের পর নতুন ৫০০ ও ২ হাজার নোটের জাল বেরোনোর খবরে অনেকেই চমকে গিয়েছিলেন। নতুন ছাপা নোটের জাল হওয়ায় তা বেশ আশ্চর্যের ছিল। অনেক জায়গা থেকে সেই নোট উদ্ধারও হয়েছে। তবে সকলের নজর এড়িয়ে অন্য এক কাণ্ড তলে তলে চলেছে। তা হল ৫০ ও ১০০ টাকার জাল নোটের রমরমা। আর সেই চাঞ্চল্যকর রিপোর্টই উঠে এসেছে আরবিআইয়ের বার্ষিক রিপোর্টে। বলা হয়েছে, ৫০ ও ১০০ টাকার পুরনো নোটের জাল সবচেয়ে বেশি বেড়ে গিয়েছে।

জাল ৫০-এর রমরমা

জাল ৫০-এর রমরমা

আরবিআই ২০১৭-১৮ সালের রিপোর্টে বলেছে, আগের দুই বছরের তুলনায় নকল ৫০-১০০ টাকার নোটের রমরমা বহুগুণ বেড়ে গিয়েছে। রিপোর্ট বলছে, ৫০ টাকার জাল নোট ধরা পড়েছে ২৩, ৪৪৭টি। বেড়েছে ১৫৪.৩ শতাংশ হারে। কারণ ২০১৬-১৭ সালে ধরা পড়েছিল ৯২২২টি নোট ও ২০১৫-১৬ সালে ধরা পড়েছিল ৬৪৫৩টি নকল ৫০ টাকার নোট।

[আরও পড়ুন:বিনামূল্যে প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি এবার হাতের মুঠোয়, আসছে সরকারি কোচিং সেন্টার]

বাজার ছেয়েছে জাল ১০০-র নোটে

বাজার ছেয়েছে জাল ১০০-র নোটে

নকল ১০০ টাকার নোটও কম যায় না। গত আর্থিক বর্ষের চেয়ে এবার তা বেড়েছে ৩৫ শতাংশ হারে। ধরা পড়েছে ২৩৯, ১৮২টি জাল নোট। ২০১৬-১৭ সালে সেই সংখ্যা ছিল ১৭৭, ১৯৫টি ও ২০১৫-১৬ সালে ২২১, ৪৪৭টি।

[আরও পড়ুন: হাওড়ায় নৃশংস খুন ব্যাঙ্ককর্মী! রাস্তার ধার থেকে উদ্ধার মুন্ডহীন দেহ]

বড় নোট জাল কমেছে

বড় নোট জাল কমেছে

আরবিআই বলছে, ৫০০ ও ১০০০ টাকার পুরনো জাল নোট ধরা পড়েছে ৫৯.৭ ও ৫৯.৬ শতাংশ কম হারে। অর্থাৎ বড় নোটের জাল হওয়া কমে গিয়েছে ও ছোট নোটের নকল করার প্রবণতা বেড়ে গিয়েছে বলে আরবিআই রিপোর্টে ইঙ্গিত মিলেছে।

নোট ধরায় ব্যাঙ্কের মুখ্য ভূমিকা

নোট ধরায় ব্যাঙ্কের মুখ্য ভূমিকা

রিপোর্ট বলছে, ২০১৭-১৮ সালে সবমিলিয়ে মোট ৫, ২২, ৭৮৩টি জাল নোট উদ্ধার হয়েছে। যার মধ্যে ৬৩.৯ শতাংশ নোট ব্যাঙ্কগুলিতে ধরা পড়েছে। বাকী ধরা পড়েছে আরবিআইয়ের মাধ্যমে।

[আরও পড়ুন:নতুন গাড়ি কেনার চিন্তা করছেন! তৈরি থাকুন দীর্ঘ মেয়াদি বিমার জন্য]

জিডিপি নিয়ে আশার কথা

জিডিপি নিয়ে আশার কথা

এর পাশাপাশি জিডিপি নিয়ে অবশ্য আশার কথা শুনিয়েছে আরবিআই। গত আর্থিক বছরের ৬.৭ শতাংশ বৃদ্ধি কাটিয়ে এই বছরে ৭.৪ শতাংশ বৃদ্ধি হবে দেশের জিডিপির। তবে মুদ্রাস্ফীতির ভয় রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

English summary
Fake Rs 50, Rs 100 notes' detection record high in 2017-18, reports RBI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X