• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লেবু আর হলুদ কি করোনা রোধে সাহায্য করে? জানুন আসল তথ্য

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তেই ধীরে ধীরে এই ভাইরাস ও তা প্রতিরোধের বিষয়ে বেশ কয়েকটি টোটকা বের হতে থাকে। বাড়াতে থাকে মানুষের বিভ্রান্তি। কোনটা ঠিক, কোনটা ভুল, তা নির্ধারণ করা হয়ে ওঠে খুব মুশকিল। এই পরিস্থিতিতে গত কয়েকদিনে সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে করোনা রোখার একটি টোটকা। লেবু আর হলুদ নাকি করোনা রোধ করতে সাহায্য করে। তবে আদেও কি এই বিষয়টি সত্যি?

করোনা ভাইরাস রোধে কতটা উপযোগী লেবু-হলুদ?

করোনা ভাইরাস রোধে কতটা উপযোগী লেবু-হলুদ?

এমনিতে লেবু ও হলুদ শরীরের পক্ষে খুব ভালো। তবে করোনা ভাইরাস রোখার উদ্দেশ্যে যদি আপনি সেগুলি খেয়ে থাকেন তবে আপনি ভুল করেছেন। সত্যিটা হল, বিজ্ঞানীরা এরকম কোনও তথ্য আবিষ্কার করেনি যার থেকে এটা প্রমাণ হয় যে করোনা রোধ করতে লেবু ও হলুদ সাহায্য করে। তবে শরীর ভালো রাখতে বেশি করে ফল ও সবজি খাওয়া উচিৎ।

বেশি জল খেলে করোনা সংক্রমণ হবে না?

বেশি জল খেলে করোনা সংক্রমণ হবে না?

কয়েকদিন আগে আরও একটি গুজব ছড়িয়েছিল সোশ্যাল মিডিয়াতে। বেশি করে জল খান, তাতে করোনা রোধ সম্ভব। তবে এটিও সঠিক তথ্য ছিল না। বেশি করে জল খেলে আপনার শরীর ভালো থাকবে নিশ্চিত ভাবে। তবে গলা ভাজে থাকলেই করোনা সংক্রমণ হবে না, এই তথ্য সম্পূর্ণ ভাবে ভুল। কয়েকদিন ধরেই এই সংক্রান্ত বেশ কিছু বার্তা সোশ্যাল মিডিয়াতে ঘোরা ফেরা করছে। যা নস্যাৎ করে দিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা। তাদের স্পষ্ট বক্তব্য, বিজ্ঞানীরা এই সংক্রান্ত কোনও প্রমাণ পাননি।

করোনা ভাইরাস রুখতে বের হয়নি ওষুধ

করোনা ভাইরাস রুখতে বের হয়নি ওষুধ

এদিকে করোনা ভাইরাস চিকিৎসার এখনও পর্যন্ত কোনও ওষুধ বেরোয়নি। করোনা ভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কয়েকটি বিষয় অবশ্যই করণীয়। প্রথমত, বারবাক হাত ধোয়া। অন্তত ২০ সেকেন্ড অন্তর সাবান ও জল দিয়ে পরিষ্কার করে হাত ধুতে হবে। দ্বিতীয়ত, যদি বারবার হাত ধোয়া সম্ভব নায়, তাহলে ৬০ শতাংশ অ্যালকোহল দেওয়া কোনও স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করুন। তৃতীয়ত জনবহুল এলাকায় যাওয়া এড়িয়ে চলুন। চতুর্থত, সর্দি-কাশি, ভাইরাল জ্বর হওয়া কোনও ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন।

গরম পড়লে দূর হবে করোনা?

গরম পড়লে দূর হবে করোনা?

এর আগে মানুষের মে প্রশ্ন জেগেছিল, গরম পড়লেই কি কমবে করোনা? বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়ে স্পষ্ট জানাচ্ছে, এখনও পর্যন্ত গবেষকদের পরীক্ষা থেকে পাওয়া তথ্য অনুয়ায়ী গরম আবহাওয়াতেও ছড়াতে পারে করোনা ভাইরাস। আদ্রতাতেও ছড়াতে পারে করোনা ভাইরাস। আবহাওয়ার হেরফেরেও করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে যদি না আপনি সাবধনতা অবলম্বন করেন।

English summary
fact check-lemon and turmeric does not help prevent coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X