• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফেসবুক-বিজেপি আঁতাত! তদন্ত শুরু শশী থারুরের নেতৃত্বাধীন সংসদীয় তথ্য-প্রযুক্তি কমিটির

  • |

কয়েকদিন আগেই গেরুয়া শিবিরের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগ ওটে ফেসবুকের বিরুদ্ধে। তারপর থেকেই ক্ষমতাসীন বিজেপি-ফেসবুক আঁতাত নিয়ে রাজনৈতিক বিতর্ক অব্যাহত। ইতিমধ্যেই লোকসভা নির্বাচনের আগেই বিজেপির নির্দেশে বেশ কিছু ফেসবুক পেজ মুছে ফেলারও অভিযোগ সামনে এসেছে। এদিকে ইতিমধ্যেই বুধবার এই বিষয়ে তদন্তের জন্য বৈঠকে বসতে চলেছে কংগ্রেস নেতা শশী থারুরের নেতৃত্বাধীন সংসদীয় কমিটি।

মার্কিন সংবাদপত্রের রিপোর্টেই চাঞ্চল্য

মার্কিন সংবাদপত্রের রিপোর্টেই চাঞ্চল্য

যদিও প্রাক্তণ রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর প্রয়ানের ফলে পূর্ব নির্বারিত এই বৈঠকের অনেক এজেন্ডাকেই কাটছাঁট করতে হচ্ছে বলে খবর। প্রসঙ্গত কয়েকদিন আগেই ভারতে ফেসবুকের ভূমিকা নিয়ে শুরু হয় জোরদার বিতর্ক। মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ব্যবসায়িক স্বার্থ রক্ষার্থেই ভারতে ফেসবুক বিজেপি নেতাদের উস্কানিমূলক পোষ্টের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

ফেসবুক প্রতিনিধিকে জবাবদিহির জন্য তলব

ফেসবুক প্রতিনিধিকে জবাবদিহির জন্য তলব

বিজেপি ছাড়াও আরও একাধিক ডানপন্থী গোষ্ঠী গুলিকেও বাড়িত সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ সামনে আসে। এমনকী এই ক্ষেত্রে ফেসবুকের নিজস্ব পলিসিও লঙ্ঘিত হয় বলে অভিযোগ। এই ঘটনা সামনে আসতেই তোলপাড় হয় রাজ্য রাজনীতি। তারই প্রেক্ষিতে ইতিমধ্যেই ২রা সেপ্টেম্বর ফেসবুকের প্রতিনিধিকে জবাবদিহির জন্য তলব করে সংসদীয় কমিটি।

 কমিটিতে থাকছে এনডিএ জোটের একটা বড় অংশ

কমিটিতে থাকছে এনডিএ জোটের একটা বড় অংশ

শশী থারুরের নেতৃত্বাধীন এই তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে মোট ৩০ জন সদস্য রয়েছেন বলে খবর। যার মধ্যে কমপক্ষে ১৫ জন বিজেপি এবং তার শরিক দলের সদস্যরা রয়েছে। যার বেশিরভাগটাই এনডিএ জোটের অংশ। যদিও সূত্রের খবর, গত মঙ্গলবারই এই বৈঠক হওয়ার কথা ছিল কিন্তু প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্যের আয়োজনের কারণে সেগুলি বাতিল হয়ে যায়।

থাকছে আঞ্চলিক দলের সাংসদেরাও

থাকছে আঞ্চলিক দলের সাংসদেরাও

এদিকে এই কমিটিতে কংগ্রেসের তরফে তিন সদস্য রয়েছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি তৃণমূল কংগ্রেস (টিএমসি), দ্রাবিড় মুন্নেত্র কাজগম (ডিএমকে), তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস), শিবসেনা, যুবজনা শ্রিকা রায়থু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি) এবং ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদী) থেকে একজন করে সাংসদ এই কমিটিতে রয়েছেন বলে জানা যাচ্ছে।

 তৃণমূলের তরফে ফেসবুককে চিঠি

তৃণমূলের তরফে ফেসবুককে চিঠি

এদিকে এর আগে আজ তৃণমূল কংগ্রেসের তরফে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে একটি চিঠি দেওয়া হয় বলে জানা যাচ্ছে। যেখানে স্পষ্টতই বিজেপির প্রতি ফেসবুকের পক্ষপাতিত্বের অভিযোগে বিশ্বখ্যাত এই সোশ্যাল মিডিয়া জায়েন্টকে কাঠগড়ায় তোলা হয়। এই বিষয়ে প্রকাশ্যেই যে সমস্ত তথ্যাদি ঘুরে বেড়াচ্ছে সে সম্পর্কেও জানানো হয় ওই চিঠি মারফত। পাশাপাশি এই এর আগে এই বিষয়ে কংগ্রেসের তরফেও ফেসবুককে দুটি চিঠি লেখা হয় বলে খবর।

শুভেন্দু সক্রিয় হলেন মন্ত্রী হিসেবে, কথায় নয় কাজে জবাব দিলেন সমালোচনার

English summary
facebook bjp collusion investigation started by parliamentary it committee headed by shashi tharoor
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X