• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অদূর ভবিষ্যতেও দেখা মিলবে না করোনার কার্যকরী ভ্যাকসিনের? চাঞ্চল্যকর রিপোর্ট নতুন গবেষণায়

  • |

সারা দেশেই যখন করোনায় আক্রান্তের সংখ্যা নিত্য নতুন রেকর্ড গড়ছে, তখনই আরও খারাপ খবর শোনালেন এআইআইএমএস ও আইসিএমআর'এর জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। মারণ ভাইরাস করোনা থেকে বাঁচতে সারা বিশ্ব কার্যত চাতকের মত অপেক্ষা করছে ভ্যাকসিনের আশায়। এবার এই সমস্ত আশায় জল ঢেলে বিশেষজ্ঞরা জানালেন, করোনার বিরুদ্ধে কার্যকরী ভ্যাকসিন অদূর ভবিষ্যতেও পাওয়ার সম্ভাবনা নেই।

সবচেয়ে খারাপ সময়ের জন্য আমাদের প্রস্তুত হতে হবে

সবচেয়ে খারাপ সময়ের জন্য আমাদের প্রস্তুত হতে হবে

বিশেষজ্ঞদের অনুমান করোনা ভাইরাসের কার্যকরী ভ্যাকসিনের দেখা অদূর ভবিষ্যতেও মিলবেনা। এদিন প্রধানমন্ত্রীর কাছে জমা দেওয়া একটি বিবৃতিতে বিশেষজ্ঞরা জানিয়েছেন, আশাবাদী থেকেই আমাদের সবচেয়ে খারাপ অবস্থার জন্য প্রস্তুত থাকতে হবে। প্রতিরোধ ও রোগ নিয়ন্ত্রণ পদ্ধতিকে আরও জোরদার করতে হবে।

 মহামারী নিয়ন্ত্রণে ভ্যাকসিনের ভূমিকা কতটা ?

মহামারী নিয়ন্ত্রণে ভ্যাকসিনের ভূমিকা কতটা ?

বিশেষজ্ঞরা আরও একটি কঠিন বাস্তব প্রকাশ্যে এনে জানিয়েছেন, বর্তমানে মহামারী নিয়ন্ত্রণে টিকাগুলির বিশেষ কোনও ভূমিকা নেই। তবে টিকা পাওয়া গেলে, তা উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের যেমন স্বাস্থ্যকর্মী, দুর্বল স্বাস্থ্যের অল্প বয়সী ব্যক্তি বা বৃদ্ধদের ব্যক্তিগত সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে ভূমিকা নিতে পারে।

মিথ্যে আশা ছাড়ুন

মিথ্যে আশা ছাড়ুন

বিশেষজ্ঞদের মত, "আমাদের ধীরে ধীরে মেনে নিতে হবে যে নিকট ভবিষ্যতেও করোনা মোকাবিলায় সম্পূর্ণ কার্যকরী ও সুরক্ষিত টিকা আসার সম্ভাবনা নেই। তাই এই ধারণা এড়াতে হবে যে,সর্বরোগনিবারক করোনার টিকা প্রায় এসেই গেছে"। তাদের পরামর্শ, প্রমাণিত কার্যকারিতা ও সুরক্ষাসহ ভ্যাকসিন বাজারে এলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা, কৌশল বা পদ্ধতি অনুসারে সেই টিকা ব্যবহার করতে হবে।

ভ্যাকসিন আসতে কমপক্ষে সময় লাগে ১৮ মাস

ভ্যাকসিন আসতে কমপক্ষে সময় লাগে ১৮ মাস

এছাড়াও, সমস্ত দিক খতিয়ে দেখে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য প্রতিটা ভ্যাকসিনের সাধারণত এক দশক বা তারও বেশি সময় লেগে যায়। বিশেষজ্ঞদের মতে, খুব কম করে হলেও ১৮ মাসের আগে কিছু হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাদের মতে ১৮ মাসেও যদি ভ্যাকসিন হাতে পাওয়া যায় তাও অনেকটাই দ্রুত। প্রসঙ্গত জানিয়ে রাখা ভালো, কোভ্যাক্সিনের বিষয়ে দ্রুত এগিয়ে দেশ।১২টি সংস্থায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে দেশ। ওয়াকিবহাল মহলের ধারণা এমতাবস্থায় বাজারে আসতে খুব বেশি দেরি নেই কোভ্যাক্সিনের।

ভারতে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত প্রায় ৭০ হাজার! বাড়ছে সুস্থতা, কমছে মৃত্যুর হার

English summary
experts say an effective vaccine against the coronavirus may not be available in the future
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X