• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Uttar Pradesh Exit Poll 2022: জি নিউজের সমীক্ষায় উত্তরপ্রদেশে ফের বিজেপি সরকারের আভাস

Google Oneindia Bengali News

উত্তরপ্রদেশে ফের ক্ষমতায় আসছে বিজেপি সরকার। জি নিউজ-ডিজাইনবক্সডের সমীক্ষায় তেমনই আভাস। কৃষক আন্দোলনে যে জায়গাগুলিতে বিজেপির খারাপ ফলাফলের আশঙ্কা ছিল, সেটা হয়নি। কৃষক আন্দোলন, সংখ্যালঘুদের উপর অত্যাচারের অভিযোগে আন্দোলন হলেও প্রত্যাশিত ফল না হওয়া হতাশ করবে সমাজবাদী পার্টিকে। সমাজবাদী পার্টি জোটের আসন বাড়লেও অখিলেশ যাদবরা ম্যাজিক ফিগারে পৌঁছাতে পারবেন না বলেই সমীক্ষায় ইঙ্গিত। বিজেপির আসন কমলেও সরকার তারাই গড়বে বলে আভাস।

আগের বিধানসভা ভোটের ফল

আগের বিধানসভা ভোটের ফল

২০১৭ সালে বিজেপি ৪০৩টি আসনের ৩৮৪টি আসনে লড়ে জিতেছিল ৩১২টিতে, আসন বেড়েছিল ২৬৫টি। সমাজবাদী পার্টি জিতেছিল ৪৭টি আসনে। বহুজন সমাজ পার্টি জিতেছিল ১৯টি আসনে। আপনা দল ৯টি, কংগ্রেস ৭টি, এসবিএসপি ৪টি আসনে, নির্দল ৩টি আসনে, আরএলডি ও নিশাদ পার্টি ১টি করে আসনে জয়লাভ করেছিল।

প্রথম দফার ভোটে

প্রথম দফার ভোটে

প্রথম দফায় ১০ ফেব্রুয়ারি ভোট হয়েছিল ৫৮টি আসনে। যার মধ্যে পশ্চিম ও মধ্য উত্তরপ্রদেশে ভালো ফলের আশা ছিল সমাজবাদী পার্টির। কিন্তু বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী ততটা ভালো ফল করতে পারছে না বিরোধীরা, এমনই ইঙ্গিত। প্রথম দফার ৫৮টি আসনের মধ্যে বিজেপির ৩৪ থেকে ৩৮টি আসন জেতার সম্ভাবনা। সমাজবাদী পার্টি ১৯ থেকে ২১টি আসন জিততে পারে। বহুজন সমাজ পার্টি ১ থেকে ২টি আসন জিততে পারে। ১৫ থেকে ২০টি আসন কমতে পারে বিজেপির। তবে বিরোধীরা প্রত্যাশা অনুযায়ী ভালো করতে পারবে না বলেই ইঙ্গিত।

দ্বিতীয় দফার সম্ভাব্য ফল

দ্বিতীয় দফার সম্ভাব্য ফল

দ্বিতীয় দফায় ভোট হয়েছিল ১৪ ফেব্রুয়ারি। সমীক্ষায় ইঙ্গিত, কংগ্রেস আসন হারাচ্ছে, কিছুটা লাভবান হচ্ছে বিজেপি জোট। ৫৫টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২১ থেকে ২৩টি আসন, সমাজবাদী পার্টি ২৯ থেকে ৩৩টি আসন, বিএসপি ১ থেকে ২টি আসন পেতে পারে।

তৃতীয় দফার নির্বাচনে

তৃতীয় দফার নির্বাচনে

তৃতীয় দফায় ৫৯টি আসনে ভোট হয়েছিল ২০ ফেব্রুয়ারি। বিজেপি জোট পেতে পারে ৩৮ থেকে ৪২টি আসন। সমাজবাদী পার্টি ১৭ থেকে ১৯টি আসন পেতে পারে। কংগ্রেস ১ থেকে ২টি আসন জিততে পারে। যে আসনগুলিতে ভোট হয়েছিল সেই নিরিখে এবার বিজেপির কয়েকটি আসন কমতে পারে। তবে বহুজন সমাজ পার্টির অবস্থা খুব খারাপ।

চতুর্থ দফার সম্ভাব্য ফল

চতুর্থ দফার সম্ভাব্য ফল

চতুর্থ দফায় ভোট হয়েছিল ২৩ ফেব্রুয়ারি। লখনউ, লখিমপুর, রায়বরেলি, উন্নাও-সহ বিভিন্ন জেলার ৫৯ আসনে। বিজেপি জোট পেতে পারে ৪১ থেকে ৪৫টি আসন, সমাজবাদী পার্টির জোট পেতে পারে ১৪ থেকে ১৬টি আসন। বিএসপি পেতে পারে ১ থেকে ২টি আসন। কংগ্রেসকে খালি হাতেই ফেরাতে পারে এই আসনগুলি।

পঞ্চম দফায় সম্ভাব্য ফল

পঞ্চম দফায় সম্ভাব্য ফল

উত্তরপ্রদেশে পঞ্চম দফায় ২৭ ফেব্রুয়ারি ভোট হয়েছিল আমেঠি-সহ ৬১টি আসনে। বিজেপি ৩৬ থেকে ৪০টি, সমাজবাদী পার্টি ১৮ থেকে ২০টি, কংগ্রেস ১ থেকে ৩টি আসনে জিততে পারে। অন্যরা ১ থেকে ৩টি আসনে জিততে পারে। বিএসপির খাতা শূন্য থাকতে পারে।

ষষ্ঠ দফায় যোগীর ম্যাজিক ফিগার?

ষষ্ঠ দফায় যোগীর ম্যাজিক ফিগার?

ষষ্ঠ দফায় ৫৭টি আসনে ভোট হয়েছিল মার্চের ৩ মার্চ। পূর্বাঞ্চলের দিকে ছিল সকলের নজর, গোরক্ষপুর থেকে লড়েছেন খোদ বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিজেপি এই দফার আসনগুলি থেকে ৩০ থেকে ৩৪টি আসন জিততে পারে। সমাজবাদী পার্টির জোট পেতে পারে ১৯ থেকে ২২টি আসন। বহুজন সমাজ পার্টি পেতে পারে ১ থেকে ৩টি আসন। কংগ্রেস পেতে পারে ১ থেকে ৩টি আসন। ষষ্ঠ দফার ভোটের মধ্যেই সহযোগীদের নিয়ে বিজেপির সরকার গড়া নিশ্চিত হয়ে যাবে বলে ইঙ্গিত জি নিউজ-ডিজাইনবক্সডের সমীক্ষায়।

সপ্তম দফায় নিশ্চিত সরকার

সপ্তম দফায় নিশ্চিত সরকার

সপ্তম তথা শেষ দফায় আজ ৫৪টি আসনে ভোট হয়েছিল। এর উপর জোর দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখানে জোর টক্করের সম্ভাবনা রয়েছে বিজেপি জোট ও সমাজবাদী পার্টির জোটের মধ্যে। এই দফায় ২৩ থেকে ২৭টি আসন পেতে পারে বিজেপি। ২২ থেকে ২৬টি আসন জিততে পারে সমাজবাদী পার্টি জোট। বিএসপি পেতে পারে ১ থেকে ৩টি আসন। কংগ্রেস ১ থেকে ২টি আসন পেতে পারে। অন্যরা পেতে পারে ১ থেকে ৩টি আসন।

কারা পেতে পারে কটি আসন?

কারা পেতে পারে কটি আসন?

জি নিউজ ডিজাইনবক্সডের সমীক্ষা অনুযায়ী বিজেপি জোট পেতে পারে ২২৩ থেকে ২৪৮টি আসন। সমাজবাদী পার্টি জোট পেতে পারে ১৩৮ থেকে ১৫৭টি আসন। এসপি ৫ থেকে ১১, কংগ্রেস ৪ থেকে ৯ এবং অন্যরা ৩ থেকে ৫টি আসন পেতে পারে। বিজেপি জোট পেতে পারে ৩৯ শতাংশ ভোট। সমাজবাদী পার্টি জোট পেতে পারে ৩৪ শতাংশ ভোট। বিএসপি ১৩, কংগ্রেস ৬ ও অন্যরা ৮ শতাংশ ভোট পেতে পারে।

English summary
UP, Punjab, Goa, Uttarakhand, and Manipur Assembly Election Exit Poll Result's 2022 Updates in Bengali. BJP Set To Retain Uttar Pradesh According To Zee News-Designboxed.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X