• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌তিন কিলো আর্বজনা দিলে মিলবে নামী রেস্তোরাঁয় বিনামূল্যে খাওয়ার সুযোগ

Google Oneindia Bengali News

আবজর্নার বদলে দেওয়া হবে খাবার। এলাকা পরিস্কার রাখার এমনই অভিনব উদ্যোগ নিল উত্তরাখণ্ডের কাশীপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের উধম সিং নগর জেলা। এই জেলার পক্ষ থেকে বলা হয়েছে ৩ কিলো জঞ্জাল দিলেই মিলবে খাবার।

আর্বজনা দিলে মিলবে নামী রেস্তোরাঁয় বিনামূল্যে খাওয়ার সুযোগ

এই প্রকল্পটি মূলতঃ দারিদ্রসীমার নীচে বসবাস করেন যারা তাদের জন্য, যারা নয় আশ্রয়হীন অথবা ভালোভাবে খেতে পারে না যারা। কর্পোরেশনের মেয়র ঊষা চৌধুরি বলেন, '‌আমরা এই প্রকল্পটি শুরু করেছি যাতে এই সাফাই অভিযানে যাঁরা র‌য়েছেন তাঁরা উৎসাহ পাবেন। পরিচ্ছন্নতার দিক দিয়ে আমাদের কর্পোরেশন যেন শীর্ষ তিনের মধ্যে থাকতে পারে এটাই লক্ষ্য।’‌ কর্পোরেশন এই প্রকল্পের সঙ্গে যপুক্ত করেছে বেশ কিছু রেস্তোরাঁ, ফুড জয়েন্ট ও ধাবা। কর্পোরেশন থেকে কুপন দেওয়ার পর এইসব জায়গা থেকে খাবার পাওয়া যাবে। মিউনিসিপ্যালিটি জানিয়েছে, কাশীপুর শহরের মধ্যের রেস্তোরাঁগুলি থেকেই এই খাবার পাওয়া যাবে।

স্বচ্ছ ভারত মিশনে কাশীপুর মিউনিসিপ্যালিটি কর্পোরেশন ২০১৯ সালে ২৯৪ স্থানে ছিল। আবর্জনা নিষ্কাশনের বিষয়টি রাজ্যের অনেক অঞ্চলকে জর্জরিত করে চলেছে। রুরকি মিউনিসিপ্যাল কর্পোরেশন প্ল্যাস্টিক জঞ্জালকে রুখতে দারুণ উদ্যোগ নেয়। কোনও ব্যক্তি যদি খালি প্ল্যাস্টিকের বোতল দেন তবে তাঁকে ৫ টাকা করে দেওয়া হবে।

বর্জ্য ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে, ২০১৮ সালে উত্তরাখণ্ড হাইকোর্ট আট সপ্তাহের মধ্যে শক্ত বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের জন্য দরপত্র প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কর্তৃপক্ষকে নির্দেশনা সহ বিভিন্ন আদেশ পাস করেছিল। আদালত এর সঙ্গে জানিয়েছিল যে নদী সংলগ্ন এলাকায় কোনও ওষুধ বা চিকিৎসার কোনও সরঞ্জাম বা বর্জ্য ফেলা যাবে না। যদি তাআ কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান করে তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Food to be provided, in exchange for garbage, in this Uttarakhand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X