• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেরা বা রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট প্রয়োগে কোন কোন রাজ্য এগিয়ে, কোথায় পশ্চিমবঙ্গ জানুন

  • By Amartya Lahiri
  • |

রিয়েল এস্টেট বা বাস্তু-নির্মাণ শিল্পে নিয়ন্ত্রণ ও স্বচ্ছতা আনার লক্ষ্যে তৈরি হয়েছিল রিয়েল এস্টেট রেগুলেশন (অ্যান্ড ডেভেলপমেন্ট) অ্যাক্ট, ২০১৬ বা 'রেরা'। ২০১৭ সালের ১ মে থেকে এর সবকটি ধারাই আইন হয় এবং জম্মু কাশ্মীর ছাড়া দেশের সবকটি রাজ্যকেই সেই আইন মোতাবেক ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেওয়া হয় । কিন্তু তারপর থেকে একবছর কেটে গেলেও এব্যাপারে কাজ বিশেষ এগোয়নি।

রেরা বা রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট প্রয়োগে কোন কোন রাজ্য এগিয়ে, কোথায় পশ্চিমবঙ্গ জানুন

যে ২৮টি রাজ্যে আইনটি প্রয়োগের কথা ছিল, তারমধ্য়ে মাত্র তিনটি রাজ্য় একজন করে স্থায়ী নিয়ন্ত্রক নিয়োগ করতে পেরেছে, ১৪টি রাজ্য় এ সংক্রান্ত তথ্য়ের ওয়েবসাইট গড়া হয়েছে, আর ২০ টি রাজ্য় আইনটি ঘোষণা করতে পেরেছে।

গত কয়েক বছরে বারেবারে নির্মাণ কাজে অবৈধ হস্তক্ষেপের অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে। তারপরেও এই আইন প্রয়োগে এ রাজ্যের ছবিটা শোচনীয়। গত বছরের ১৬-ই আগস্ট বিধানসভায় পাশ হয়েছিল ওয়েস্টবেঙ্গল হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেশন বিল ২০১৭। কিন্তু তারপর আট মাস কেটে গেলেও এখনও রাজ্য কোনও নিয়ন্ত্রক অফিসার নিয়োগ করতে পারেনি, এমনকি কোনও ওয়েবসাইটও তৈরি করা যায়নি।

মুখরক্ষা করেছে মহারাষ্ট্র, মধ্য়প্রদেশ এবং পঞ্জাব। বাকি রাজ্যগুলি এখনও অস্থায়ী অফিসার দিয়েই কাজ চালাচ্ছে।

গ্রাহকরা যাতে যেকোনও সময় সহজেই তথ্য়ের নাগাল পান, তার জন্য রাজ্য়ের প্রতিটি নির্মাণ প্রকল্পের তথ্য় একটি ওয়েবসাইট তৈরি করে প্রকাশ করার নির্দেশ রয়েছে রেরাতে। কার্য়ক্ষেত্রে দেখা যাচ্ছে হরিয়ানা, অসম, কেরালা, তেলেঙ্গানা ও ওড়িশা এখনও এরকম কোনও ওয়েবসাইটই তৈরি করতে পারেনি। উত্তরপ্রদেশ, বিহার, অন্দ্রপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্য়গুলির এই ওয়েবসাইট থাকলেও তা একপ্রকার নাম কা ওয়াস্তে বলা চলে। এসব রাজ্যের নির্মাণকারী সংস্থাগুলি এত কম তথ্য দাখিল করেছে, যে তা কোনও কাজে আসছে না। সেদিকে নজর রাখার মতো কোনও লোকও নেই।

আবার অধিকাংশ রাজ্য়েই এই আইন ঘিরে অনেক অস্পষ্টতা রয়ে গিয়েছে। যেমন নির্মাণকারীরা জানেন না ২০১৭-র ১ মে-র আগে থেকে যেসব প্রকল্পের কাজ শুরু হয়েছিল সেগুলি কিভাবে নথিভুক্ত হবে। ফলে একটা বব অংশের গ্রাহকের ক্ষেত্রে ঝুঁকি থেকেই গিয়েছে। ২৯১৭-র আগস্টের মধ্যেই সেগুলি নথিভুক্ত করার কথা। কিন্তু এখনও যে প্রকল্পগুলির অকুপাশনাল সার্টিফিকেট নেই সেগুলিকে রেরায় নথিভুক্ত করা হয়নি। উত্তরপূর্বের সাতটি রাজ্য়েই রেরা চালু, কিছু সাংবিধানিক বাধায় আটকে গিয়েছে।

English summary
The implementation of the Real Estate Regulation Act, 2016, in the country is woefully short of expectations even almost a year after all its sections became law.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X