• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে অশান্তির মধ্যেই ইইউ প্রতিনিধি দল উপত্যকায় এসে ডাল লেকে শিকারা ভ্রমণ করলেন

জম্মু–কাশ্মীরের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবারই উপত্যকায় আসেন ইউরোপিয়ান ইউনিয়ন (‌ইইউ)‌ সাংসদ প্রতিনিধি দল। তবে তাঁদের সফরের মাঝেই ঘটে গেল নৃশংস ঘটনা। কুলগামে বাংলার পাঁচ শ্রমিককে অপহরণ করে খুন করে জঙ্গিরা। শুধু তাই নয়, পুলওয়ামায় আক্রান্ত হল টহলদারি সেনা কনভয়ও। ৫ আগস্ট জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা উঠে যাওয়ার পর এই প্রথমবার বিদেশি প্রতিনিধি দল কাশ্মীরে পা রাখলেন।

কাশ্মীরে অশান্তির মধ্যেই ইইউ প্রতিনিধি দল উপত্যকায় এসে ডাল লেকে শিকারা ভ্রমণ করলেন

মঙ্গলবার দুপুরে শ্রীনগরে আসেন ২৩জন ইইউ সাংসদ প্রতিনিধি দল। পাঁচ তারা হোটেলে চেক–ইন করার পর তাঁদের নিয়ে যাওয়া হয় বাদামি বাগের সেনার ১৫ কর্পস হেডকোয়ার্টারে। সেখানে তাঁদের সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করেন শীর্ষ সেনা আধিকারিকরা।

জানা গিয়েছে, ইইউ–এর প্রতিনিধিরা জনতা দল–একতা এবং বিজেপি সদস্যদের সঙ্গেও দেখা করেন। এই দুই দলের হয়ে উপত্যকার পঞ্চায়েত ও পঞ্চায়েত সদস্য, কিছু নতুন নির্বাচিত ব্লক ডেভলপমেন্ট কমিশনের সদস্যরা এসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এই আলোচনার পর সাংসদ প্রতিনিধি দলকে বিনোদনের জন্য ডাল লেকে নিয়ে যাওয়া হয়। যেখানে তাঁরা কাশ্মীরের জনপ্রিয় শিকারাতে চড়ে ঘুরে বেড়ান।

ইউরোপিয়ান ইউনিয়ন সাংসদ প্রতিনিধি দলে উপত্যকা সফরে আসা মোটেও ভালো চোখে দেখছে না বিরোধী দলের নেতারা। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে সরকারকে। বিরোধীরা জানিয়েছে, উপত্যকায় এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে ভারতীয় রাজনৈতিকবিদরা নয় ঢুকতে পারছেন না, নয়ত তাঁদের ফিরে যেতে বলা হচ্ছে অথবা তাঁদের গৃহবন্দী করে রাখা হয়েছে। এরকম অবস্থায় বিদেশি প্রতিনিধি দলকে কিভাবে জম্মু–কাশ্মীরে প্রবেশ করতে দেওয়া হল?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের বৈঠকের পরই বিদেশি প্রতিনিধিরা শ্রীনগর আসেন। ‌প্রধানমন্ত্রী প্রতিনিধি দলকে স্বাগত জানাতে গিয়ে আশা প্রকাশ করেছেন যে তাঁরা জম্মু ও কাশ্মীর সহ দেশের বিভিন্ন স্থানে ফলপ্রসূ সফর করবেন।

পাকিস্তানের আকাশসীমা কেন ব্যবহার করতে দেওয়া হয়নি মোদীকে! এবার ইসলামাবাদকে চাপ আইসিওএ-র

English summary
the parliamentarians took a shikara ride on the Dal Lake
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X