• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একুশের ভোটের আগে বদলে যাচ্ছে EPIC, কোন প্রযুক্তির ব্যবহার করতে চলেছে নির্বাচন কমিশন

একুশের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ভোটার কার্ডে আমূল পরিবর্তন আনার চেষ্টা করছে নির্বাচন কমিশন। শুধু পশ্চিমবঙ্গের বিধানসবা নির্বাচনই নয় সামনে রয়েছে আরও চার রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগে আধারের আদলে ভোটার কার্ডও ডিজিটাল করার চেষ্টা চলছে। ইতিমধ্যেই একাধিক জায়গায় শুরু হয়ে গিয়েছে প্রক্রিয়া। রাজ্যেও অনেকের হাতে নতুন ভোটার কার্ড চলে এসেছে।

একুশের ভোটের আগে বদলে যাচ্ছে EPIC

আধার কার্ডের মতো কিউ আর কোড থাকবে নতুন ডিজিটাল ভোটার কার্ডে। তাতে ভোটারের যাবতীয় তথ্য থাকবে। দুটি কিউ আর কোডের মধ্যে একটিতে ভোটারের নাম কিছু সুনির্দিষ্ট তথ্য থাকবে। আর দ্বিতীয় কিউ আর কোডে অন্যান্য যাবতীয় তথ্য থাকবে। তাতেই স্পষ্ট হয়ে যাবে ভোটারের ভোটাধিকার প্রয়োগ করেছে কিনা। অর্থাৎ জাল ভোটার কার্ড তৈরির সম্ভাবনা কম থাকবে নতুন ডিজিটাল ভোটার কার্ডে। অনেকটা আধারের আদলেই তৈরি করা হচ্ছে নতুন ভোটার পরিচয় পত্র।

যাঁরা নতুন ভোটার কার্ড হাতে পাননি তাঁরা অলাইনে কার্ড ডাউনলোড করে নিতে পারবেন এমন চিন্তাভাবনাও চলছে। এতে ভোটার এক জায়গা থেকে অন্য জায়গায় স্থান পরিবর্তন করলে হাতে কার্ড না পেলেও অনলাইনে ভোটার কার্ড ডাউন লোক করে ভোট দিতে পারবেন। যাঁদের ভোটার কার্ড হারিয়ে গিয়েছে তাঁরাও আবার নতুন করে নাম নথিভুক্ত করতে পারবেন। এবং সহজে ভোটার কার্ড হাতে পেয়ে যাবেন।

দক্ষিণ ২৪ পরগনা : জেপি নাড্ডার কনভয়ে ইট, লাঠি, হামলা সংবাদ মাধ্যমের গাড়িতেও

সামনেই পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগেই এই নতুন ভোটার কার্ড তৈরি করে ফেলতে চাইছে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে ভোটার কার্ড সংশোধনের কাজ শুরু হয়ে গিয়েছে। নতুন ভোটার কার্ডের আবেদনপত্রও সংগ্রহ করা হচ্ছে।

English summary
EPIC Change ahed of 5 stated assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X