• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইপিএফ নিয়ে 'নতুন' নির্দেশিকা! ১ জুলাই থেকে বাড়তি সুবিধা পাবেন কর্মীরা

  • |

কেন্দ্রের আত্মনির্ভর ভারত প্যাকেজের অংশ হিসেবে গত মে মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন নিয়োগ কর্তা এবং কর্মী দুপক্ষের ইপিএফ-এ অবদান হবে মায়ে ২০ শতাংশ করে। যা মে, জুন ও জুলাই মাসের জন্য কার্যকরী থাকবে। এখন ৩ মাস অতিক্রান্ত। এবার অগাস্ট থেকে পুরনো নিয়মেই ফিরে যাচ্ছে ইপিএফ। নিয়োগ কর্তা ও কর্মী, উভয়কেই ১২ শতাংশ করে মোট ২৪ শতাংশ টাকা জমা করতে হবে।

যোগীর বিরুদ্ধে দাঙ্গায় উস্কানির অভিযোগ আনা সমাজসেবিকে ধর্ষণের মামলায় যাবজ্জীবন সাজা

 ইপিএফ-এর আইন

ইপিএফ-এর আইন

ইপিএফ স্কিমে আইন অনুসারে মাইনের বেসিক এবং ডিএ-এর ১২ শতাংশ জমা করতে হবে। সমপরিমাণ টাকা দেবে নিয়োগ কর্তাও। সব মিলিয়ে ২৪ শতাংশ টাকা জমা হবে কর্মীর অ্যাকাউন্টে।

ইপিএফের টাকা যায় পেনশন স্কিমে

ইপিএফের টাকা যায় পেনশন স্কিমে

মোট ২৪ শতাংশের মধ্যে কর্মীর ১২ শতাংশ এবং নিয়োগ কর্তার ৩.৬৭ শতাংশ টাকা ইপিএফ অ্যাকাউন্টে যায়। বাকি ৮.৩৩ শতাংশ টাকা যায় কর্মীর পেনশন স্কিমে( ইপিএস)।

করোনা অতিমারীর জেরে কমানো হয়েছিল ইপিএফ কন্ট্রিবিউশন

করোনা অতিমারীর জেরে কমানো হয়েছিল ইপিএফ কন্ট্রিবিউশন

দেশব্যাপী করোনা অতিমারীর জেরে কমানো হয়েছিল ইপিএফ-এ কর্মী ও নিয়োগ কর্তার কন্ট্রিবিউশন। যাতে কর্মীদের বাড়ি নিয়ে যাওয়া টাকার পরিমাণ কিছুটা বাড়ে, এবং নিয়োগ কর্তার হাতেই যাতে কিছু টাকা থাকে, তার জন্য এই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল মে, জুন, জুলাই মাসের জন্য কর্মী ও নিয়োগকর্তা উভয়েই ১০ শতাংশ করে, মোট ২০ শতাংশ টাকা জমা দেবে। সরকারি হিসেব অনুযায়ী ৬.৫ লক্ষ সংস্থার প্রায় ৪.৫৩ কোটি কর্মী এই সুবিধা ভোগ করেছিলেন।

ইপিএফ ফিরছে পুরনো আইনেই

ইপিএফ ফিরছে পুরনো আইনেই

১ অগাস্ট থেকে ইপিএফ ফিরছে তার পুরনো আইনে। সেখানে কর্মী ও নিয়োগ কর্তা উভয়কেই ১২ শতাংশ করে ২৪ শতাংশ করে টাকা জমা দিতে হবে। বিশেষজ্ঞরা বলেন পুরনো নিয়মেই লাভ বেশি কর্মীদের।

অনুব্রত মন্ডলের ঘোষণায় শুরু হল বিতর্ক

English summary
EPF contribution to be deducted 12 percent each by the employee and the employer from 1 August
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X