• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুখবর!‌ উৎসবের মরশুমে বেতন ফেরত পাবেন কর্মীরা, সঙ্গে বোনাস, সিদ্ধান্ত বহু সংস্থার

বছরের শুরুতে করোনা ভাইরাস সংক্রমণের কারণে যে অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়েছিল, তাতে বহু সংস্থাই তাদের কর্মীদের বেতন হ্রাস করতে বাধ্য হয়েছিল। তবে উৎসব মরশুমে সেই বেতন ফের ফিরিয়ে দেওয়া হচ্ছে কর্মীদের। যার ফলে প্রচণ্ড অর্থনৈতিক বোঝা থেকে স্বস্তিতে ফিরেছেন কর্মীরা।

সুখবর!‌ উৎসবের মরশুমে বেতন ফেরত পাবেন কর্মীরা, সঙ্গে বোনাস, সিদ্ধান্ত বহু সংস্থার

কোটিপতি মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেড (‌আরআইএল)‌, যা ভারতের মধ্যে শীর্ষস্থানে রয়েছে, তারা বেতন হ্রাসের পর এই উৎসব মরশুমে কর্মীদের তা আবার ফেরত দিচ্ছে। এমনকী এই সংস্থা কোভিড–১৯ লকডাউনের সময় পিছিয়ে পড়লেও কর্মীদের কাজের ওপর ভিত্তি করে বোনাসও দিয়েছে। জানা গিয়েছে, তেল থেকে টেলিকম সংস্থা সকলেই এ মহামারির সময় কর্মীদের অক্লান্ত পরিশ্রমকে সামনে রেখে তাঁদের কাজের উৎসাহ হিসাবে লক্ষাধিক কর্মীকে আগামী বছর থেকে পরিবর্তনশীল বেতনের ৩০ শতাংশ অগ্রিম সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে। এর অর্থ হল, আরআইএলের বিভিন্ন বিভাগের কর্মীরাই কেবল তাঁদের মূল বেতন ফিরে পাচ্ছেন তাই নয়, উপরন্তু ভালো পারফরম্যান্সের জন্য বোনাসও পাবেন বলে আশা করছেন। এ বছরের এপ্রিলে রিলায়েন্স তার হাইড্রোকার্বন বিভাগের কর্মীদের ১০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ বেতন কেটে নিয়েছিল।

তবে শুধু রিলায়েন্সই নয়, বহু সংস্থাই কোভিড–১৯–এর সময় বেতন হ্রাস রার পর তা আবার এই উৎসবের সময় কর্মীদের সেই অর্থ ফিরিয়ে দিচ্ছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২৩ অক্টোবর থেকে শেষ তিন সপ্তাহ, টাটা কনসালটেন্সি সার্ভিস (‌টিসিএস)‌, ইনফোসিস, উইপ্রো, এইচসিএল ও মাইন্ডট্রি–এর মতো শীর্ষ প্রযুক্তিগত সংস্থাগুলি উৎসবের সময় বেতন ফিরিয়ে দেওয়া ও বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছেন। বেশ কিছু প্রস্তুতকারক ও পরিষেবামূলক সংস্থাও করোনা মহামারির কারণে বেতন কাটের পর ফের কর্মীদের বেতন ও বোনাস দু’‌টোই দেওয়ার কথা ঘোষণা করেছে। এটা লক্ষ্যণীয় যে কোভিড–১৯ মহামারির লকডাউনের সময় লক্ষাধিক কর্মী কাজ হারিয়েছেন এবং বেতন হ্রাস হয়েছে সব ক্ষেত্রেই।

তবে, অর্থনীতির পুনরায় নিজের ছন্দে কিছুটা হলেও ফেরার ফলে লকডাউন চলাকালীন সমস্ত সংস্থাগুলি যে সমস্যার মুখোমুখি হয়েছিল তা অনেকটাই হ্রাস পেয়েছে। সেই সব সংস্থা এখন তাদের কর্মীদের পুরস্কৃত করার পরিকল্পনা করছে। কারণ লকডাউন ও মহামারিতে অল্প বেতনেও তারা সংস্থার লক্ষ্মীলাভ করাতে সহায়তা করেছে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন যে প্রস্তুতকারক ও পরিষেবার অধিকাংশ সংস্থাই পরবর্তী কিছু মাসের মধ্যেই কর্মীদের বেতন ফিরিয়ে দেবে। দিওয়ালি থেকেই হয়ত এই পদ্ধতি শুরু হয়ে যাবে।

Puja Special : সিঁদুর খেলায় মাতলো বীরভূমবাসী

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
employees will roll back their salaries with bonuses during festive season decisions of many companies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X