• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃতীয় ওয়েভ রুখতে টিকাকরণে জোর, ভারতে সামগ্রিক টিকাকরণ অতিক্রম করল ৪৭.‌৭৮ কোটি

Google Oneindia Bengali News

তৃতীয় ওয়েভ রুখতে হলে টিকাকরণের ওপর জোর দিতে হবে, এই মন্ত্র মেনেই কেন্দ্র সরকার টিকাকরণ বৃদ্ধির ওপর মনোনিবেশ করেছে। দেশজুড়ে সামগ্রিকভাবে টিকাকরণ করা হয়েছে ৪৭.‌৭৮ কোটি এবং সোমবার ৫৩.‌৬৭ লক্ষের বেশি মানুষকে টিকা পেয়েছেন দেশে, জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে সোমবার ১৮–৪৪ বছর বয়সের নাগরিকদের মধ্যে ২৭,৭৬,২৩৪ জনকে প্রথম ডোজ এবং ৪,৮২,২৫৩ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

৩০ হাজারে নামল দৈনিক সংক্রমণ, আক্রান্তের চেয়ে বেশি হল সুস্থতার সংখ্যা!
প্রথম ও দ্বিতীয় ডোজের পরিসংখ্যান

প্রথম ও দ্বিতীয় ডোজের পরিসংখ্যান

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে এখনও পর্যন্ত দেশে ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের মধ্যে ১৫,৯৯,০৭,৩৭০ জন মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে এবং ৯৩,৮৬,২৮০ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রসঙ্গত, গত ১ মে থেকে ভারতে তৃতীয় টিকাকরণের পর্যায় শুরু করে দেওয়া হয়।

টিকাকরণে এগিয়ে পাঁচ রাজ্য

টিকাকরণে এগিয়ে পাঁচ রাজ্য

মধ্যপ্রদেশ, গুজরাত, রাজস্থান, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশে ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের সামগ্রিকভাবে টিকাকরণ হয়েছে এক কোটিরও বেশি। এই পাঁচ রাজ্য টিকাকরণের দিক থেকে অনেকটাই এগিয়ে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এছাড়াও অন্ধ্রপ্রদেশ, অসম, ছত্তিশগড়, দিল্লি, হরিয়ানা, ঝাড়খণ্ড, কেরল, তেলাঙ্গানা, হিমাচল প্রদেশ, ওড়িআ, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গে ১৮-৪৪ বছর বয়সী সুবিধাভোগীদের মধ্যে ১০ লক্ষের বেশি মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন।

৫০ শতাংশের সম্পূর্ণ টিকাকরণ

৫০ শতাংশের সম্পূর্ণ টিকাকরণ

দেশে টিকাকরণের ১৯৭ দিন পেরিয়ে গেলেও এখনও সম্পূর্ণ টিকা পেয়েছেন মাত্র ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ (‌৪৭,০২,৫৯৬ কোটি)‌। অন্যদিকে, ২০১১ সালের জনগণনা অনুযায়ী দেশের ১৩৬.‌১৩ কোটি ভারতীয়দের মধ্যে এখনও পর্যন্ত ৩৪.‌৫৫ শতাংশ মানুষ কোভিড টিকা গ্রহণ করেছেন। এঁদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ২৭ শতাংশ মানুষ এবং সম্পূর্ণ টিকাকরণ হয়েছে মাত্র ৭.‌৬ শতাংশ মানুষ।

অগাস্টের লক্ষ্য পূরণে ব্যর্থ সরকার

অগাস্টের লক্ষ্য পূরণে ব্যর্থ সরকার

প্রসঙ্গত, কেন্দ্র সরকার আগে অনুমান করেছিল যে অগাস্টে মোট টিকাকরণ ২৫ কোটি হতে পারে। কিন্তু সেই সুযোগ হাতছাড়া হয়ে যায় ভারতের। কোভইড-১৯ ক্ষমতায়ন গোষ্ঠীর চেয়ারম্যান ডাঃ এন কে অরোরা ৩১ মে জানিয়েছিলেন যে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের উৎপাদনের ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে অগাস্টে ভারতে ২৫ কোটি ভ্যাকসিন ডোজ সরবরাহের কথা রয়েছে। কিন্তু ভ্যাকসিন উৎপাদনকারীরা তাদের প্রতিশ্রুতিমতো ভ্যাকসিন ডোজ সরবরাহ করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে, কেন্দ্র আগেই জানিয়েছিল যে অগাস্টে দৈনিক এক কোটি টিকাকরমের লক্ষ্য রয়েছে তাদের। কিন্তু সেই লক্ষ্য অর্জন থেকেও অনেকটাই দূরে কেন্দ্র। তবে ডাঃ ভিকে পালের জানিয়েছেন যে ভারত এর আগে যা পরিসংখ্যান দিয়েছিল তার অনেক কম ১৫ কোটি টিকাকরণ করানোর প্রত্যাশা রয়েছে অগাস্টে। এরকম পরিস্থিতিতে দেশের নাগরিকরা যদি কোভিড যথাযথ আচরণ বিধি মেনে না চলেন তবে দেশজুড়ে কোভিডের তৃতীয় ওয়েভ ছড়িয়ে পড়তে বেশি সময় নেবে না।

চিনের উহানে ফের করোনার দানবীয় প্রাদুর্ভাব শুরু, আতঙ্কের চোরাস্রোতে এলাকাবাসীদের নিয়ে নয়া পদক্ষেপে বেজিং

English summary
emphasis on vaccination to stop the third wave indias overall immunization crossed 47 crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion