• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মসনদে বসেই রাজনাথ-দোভালকে ফোন মার্কিন শীর্ষ কর্তাদের! স্নায়ুর চাপ বাড়ছে চিন-পাকিস্তানের

  • |

গত সপ্তাহেই আমেরিকার ৪৬তম রাষ্ট্রপতি হিসাবে আমেরিকার শাসনভার হাতে তুলে নিয়েছেন নব নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন। এদিকে বাইডেন ক্ষমতায় আসার পরেই উষ্ণ অভ্যর্থনা জানাতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এদিকে ক্ষমতায় এসেই ভারতের সঙ্গে বন্ধুত্বের বার্তা দিতে দেখা গেল বাইডেন প্রশাসনকে। যাতে বাইডেনের আমলেও ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মাত্রা পেতে চলেছে বলেই মনে করছে কূটনীতিবিদেরা।

রাজনাথ ও অজিত দোভালকে ফোন

রাজনাথ ও অজিত দোভালকে ফোন

সূত্রের খবর, ইতিমধ্যেই বাইডেন প্রশাসনের দুই শীর্ষ আধিকারিক প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে ফোনে কথা বলেছেন। কথা বলেছেন শীর্ষ মার্কিন আধিকারিক প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান। বুধবারই তাদের মধ্যে প্রথমবারের জন্য কথোপোকথন হয় বলে জানা যাচ্ছে।

কোন কোন বিষয়ে কথা হল ?

কোন কোন বিষয়ে কথা হল ?

এদিকে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে ফোনালাপের খবর সামনে আসতেই তীব্র জল্পনা-কল্পনা তৈরি হয়েছে আন্তর্জাতিক রাজনীতির আঙিনায়। তবে সূত্রের খবর, সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত, সামুদ্রিক সুরক্ষা, সাইবার সুরক্ষা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তির পরিবেশ ফেরানোর বিষয়েই মূলত রাজনাথ-দোভালের সঙ্গে কথা বলেছেন এই দুই মার্কিন শীর্ষ আধিকারিক।

একাধিক মিত্র রাষ্ট্রের সঙ্গে ফোনালাপ

একাধিক মিত্র রাষ্ট্রের সঙ্গে ফোনালাপ

প্রসঙ্গত উল্লেখ্য, গত মাস থেকেই দক্ষিণ-চিন সাগরে ফের ক্ষমতা প্রদর্শনে নেমেছে আমেরিকা। পাল্টা হুঁশিয়ারি দিয়ে চলতি সপ্তাহেই নৌ-মহড়ায় নামতে চলেছে চিনও। এমতাবস্থায় সীমান্ত ইস্যুতে চিনা আগ্রাসন ঠেকাতেও ভারতের সঙ্গে আমেরিকার কথা হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে দায়িত্ব নেওয়ার পরেই কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ন্যাটো এবং ব্রিটেনের মতো মিত্র রাষ্ট্রগুলির সঙ্গেও কথা বলেছেন অস্টিন।

স্নায়ুর চাপ বাড়ছে পাকিস্তান চিনের

স্নায়ুর চাপ বাড়ছে পাকিস্তান চিনের

এদিকে আমেরিকা প্রতিরক্ষা সচিব অস্টিন মাত্র দু'দিন আগেই দায়িত্ব গ্রহণ করেছেন। এরপরই রাজনাথ সিং-এর সঙ্গে আলোচনা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। মিত্রপক্ষের বাইরে ভারতই প্রথম দেশ যার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে ফোনে কথোপকথনে মার্কিন শীর্ষ আধিকারিকেরা। আর তাতেই যে পাকিস্তান-চিনের স্নায়ুর চাপ বাড়বে তা বলাই বাহুল্য।

টার্গেট পূরণে মরিয়া বিজেপি, অমিত শাহের সভায় 'ধামাকা' করতে শেষ মুহূর্তের 'প্রস্তুতি'

English summary
Soon after taking power, top US officials called Rajnath Singh and Ajit Doval, China-Pakistan nerve pressure is increasing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X