• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জুন মাসে ১৫ রাজ্যের ৫৭ রাজ্যসভা আসনে নির্বাচন, রইল বিস্তারিত তথ্য

Google Oneindia Bengali News

আগামী কয়েক মাসের মধ্যেই দেশের বেশ কিছু রাজ্যসভা আসনে নির্বাচন হতে চলেছে৷ এ নিয়ে এবার দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন৷ আগামী জুন মাসেই দেশের সংসদের উচ্চকক্ষের গুরুত্বপূর্ণ ৫৭টি আসনে নির্বাচন হতে চলেছে৷ যাতে অংশ নেবে দেশের ১৫টি রাজ্য।

কোন কোন রাজ্যে নির্বাচন?

কোন কোন রাজ্যে নির্বাচন?

নির্বাচন কমিশন জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, ওড়িশা, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড,বিহার, ঝাড়খণ্ড ও হরিয়ানা, এই ১৫ রাজ্যের ৫৭ রাজ্য সভা আসনে নির্বাচন হবে আগামী ১০ জুন (বৃহস্পতিবার)। জুন এবং আগস্টের মধ্যে বিভিন্ন তারিখে রাজ্যসভার একাধিক সদস্যদের অবসর নেওয়ার কথা রয়েছে৷ সে কারণে ১৫ টি রাজ্য থেকে ৫৭ টি রাজ্যসভার আসন শূন্য হবে৷ তাই জুনেই নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

বিভিন্ন রাজনৈতিক দলের পরিচিত মুখ যাঁরা অবসর নেবেন রাজ্যসভা থেকে৷

বিভিন্ন রাজনৈতিক দলের পরিচিত মুখ যাঁরা অবসর নেবেন রাজ্যসভা থেকে৷

রাজ্য সভা থেকে অবসর গ্রহণকারীদের মধ্যে জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্বরা হলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি, কংগ্রেস নেতা অম্বিকা সোনি, জয়রাম রমেশ এবং কপিল সিবাল। বিএসপি-র সতীশ চন্দ্র মিশ্র। এঁরা ২১ জুন থেকে ১ আগস্টের মধ্যে অবসর নিচ্ছেন।

কোন রাজ্যে কত আসন খালি হচ্ছে?

কোন রাজ্যে কত আসন খালি হচ্ছে?

উত্তর প্রদেশে ১১ টি রাজ্যসভা আসন খালি হবে৷ তামিলনাড়ু এবং মহারাষ্ট্রে ছটি রাজ্যসভা আসন শূন্য হবে৷ বিহার থেকে এবং অন্ধ্রপ্রদেশে পাঁচটি রাজ্যসভা আসনে রাজ্যসভা নির্বাচন হবে। অন্যদিকে রাজস্থান এবং কর্ণাটক থেকে চারজন করে সদস্য অবসর নিচ্ছেন রাজ্যসভা থেকে। মধ্যপ্রদেশ ও ওড়িশায় তিনজন সদস্য রাজ্যসভা থেকে অবসর নেবেন৷ তেলেঙ্গানা, ছত্তিশগড়, পাঞ্জাব, ঝাড়খণ্ড ও হরিয়ানা থেকে দুজন করে এবং উত্তরাখণ্ডের একজন সদস্য রাজ্যসভা থেকে অবসর নিতে চলেছেন!

নির্বাচনের নির্ঘন্ট জানাল কমিশন!

নির্বাচনের নির্ঘন্ট জানাল কমিশন!

নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনের নোটিশ দেওয়া হবে ২৪ মে এবং প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৩১ মে। মনোনয়ন যাচাই-বাছাই হবে ১ জুন এবং প্রার্থীপদ প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুন। নির্বাচন কমিশন জানিয়েছে ১০ জুন ভোটগ্রহণের সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং ভোট গণনা হবে বিকেল ৫টা থেকে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য পর্যবেক্ষক নিয়োগের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ার পর্যবেক্ষণে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন৷ ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন সমস্ত কোভিড-১৯ নিয়ম অনুসরণ করা হবে। নির্বাচিত হওয়া নতুন সদস্যদের অধিকাংশই জুলাইয়ে হতে চলা রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন!

PK- এর সঙ্গে বৈঠকের পরেই বড় পদক্ষেপ! 'এক পরিবার, এক টিকিট’ নীতিতে সহমত নেতৃত্বের PK- এর সঙ্গে বৈঠকের পরেই বড় পদক্ষেপ! 'এক পরিবার, এক টিকিট’ নীতিতে সহমত নেতৃত্বের

English summary
Elections in 57 Rajya Sabha seats in 16 states in June, here is the details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X