India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গাড়িতে ইভিএম, জোনাল ম্যাজিস্ট্রেটকে কড়া বার্তা, বরখাস্ত পুলিশ-হোমগার্ড

Google Oneindia Bengali News

উত্তরপ্রদেশের শামলি জেলার কর্তৃপক্ষ একজন জোনাল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে এবং কাইরানা বিধানসভা কেন্দ্রে ভোটের দায়িত্বে অবহেলার অভিযোগে একজন পুলিশ কনস্টেবল এবং একজন হোম গার্ডকে বরখাস্ত করেছে।

গাড়িতে ইভিএম, জোনাল ম্যাজিস্ট্রেটকে কড়া বার্তা, বরখাস্ত পুলিশ-হোমগার্ড

পুলিশ সুপার সুকৃতি মাধব জানান, ১০ ফেব্রুয়ারি কাইরানায় ভোটগ্রহণের পর জোনাল ম্যাজিস্ট্রেটের গাড়িতে একটি অতিরিক্ত ইভিএম মেশিন পাওয়া যায়। ইভিএম মেশিনটি কোনও নির্দিষ্ট হোটেলের ভিতরে সুরক্ষিত ছিল না। একটি গাড়িতে বাইরে রেখে দেওয়া হয়েছিল। পুলিশ কনস্টেবল এবং হোম গার্ডও সেখানে উপস্থিত ছিলেন না বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গেই জেলা কর্তৃপক্ষ নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে যে যেন ওই জোনাল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে কড়া ব্যবস্থা হয়। নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলেছেন, কয়েকজন পুলিশ এবং হোম গার্ডকেও বরখাস্ত করা হয়েছে।
প্রসঙ্গত সমাজবাদী পার্টির প্রার্থী নাহিদ হাসানের বোন ইকরা হাসান গাড়িতে ইভিএম রাখার অভিযোগ করেছিলেন এবং ব্যবস্থা নেওয়ার দাবি করেছিলেন। জোনাল ম্যাজিস্ট্রেটের গাড়িতে ইভিএম পড়ে থাকার ওই ভিডিওও ভাইরাল হয়ে গিয়েছিল। প্রসঙ্গত, সমাজবাদী পার্টির কর্মীরা একটি পরিত্যক্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) খুঁজে পান গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের কাইরানায়। সেখানে নম্বর প্লেটবিহীন একটি গাড়িতে সেটি তাঁরা দেখতে পান। ঘটনা হল, বৃহস্পতিবার উত্তরপ্রদেশ নির্বাচনের প্রথম ধাপে যে ৫৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হয়েছিল তার মধ্যে একটি ছিল কাইরানা।
যে গাড়িতে ইভিএম পাওয়া গিয়েছে, তাতে জোনাল ম্যাজিস্ট্রেট-কৈরানা আসনের স্টিকার লাগানো ছিল। গাড়িটি শামলি-পানিপথ মহাসড়কে খুঁজে পেয়েছিলেন সমাজবাদী পার্টির কর্মীরা যারা স্থানীয় এসডিএমের সঙ্গে ছিলেন।পরে জেলা ম্যাজিস্ট্রেটের সামনে ইভিএম খোলা হয়, যিনি বলেন করেন যে এটি নির্বাচনী নিরাপত্তা প্রটোকল লঙ্ঘন করা হয়েছে।
ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদবের উপর বাক আক্রমণ করে। তাঁরা দাবি করেছে যে ২০০৮ সালের আহমেদাবাদ সিরিয়ালের বিস্ফোরণের জন্য দোষী এবং সাজাপ্রাপ্ত ব্যক্তি সপা নেতার ছেলে। "আমরা আদালতের রায়কে স্বাগত জানাই। দোষী সাব্যস্ত ৪৯ জনের মধ্যে মহম্মদ সাইফ এসপি নেতা শাদাব আহমেদের ছেলে। এ নিয়ে চুপ কেন অখিলেশ?' কয়েকটি ছবি প্রকাশ করে বিজেপি বলছে, "এই ছবিগুলিতে দোষী শাদাব আহমেদকে তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সাথে দেখা গিয়েছে। অখিলেশ যাদব কি তাকে বিরিয়ানির জন্য ডেকেছিলেন? রাজনীতিকের ছেলে ছিল ঘটনার মাস্টারমাইন্ড এবং বিস্ফোরণে জড়িত ছিল,"। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরকে জনবহুল রাজ্যে চলমান নির্বাচনের জন্য বিজেপির সহ-ইনচার্জ। তিনি বলেছেন, ' এর আগে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অভিযোগ করেছেন যে অখিলেশ যাদবকে একজন বিস্ফোরণের ঘটনায় অভিযুক্তের আত্মীয়দের সঙ্গে ভোটের জন্য প্রচার করতে দেখা গিয়েছে। শুক্রবার, গুজরাটের আহমেদাবাদের একটি বিশেষ আদালত ওই বিস্ফোরণের ঘটনায় ৩৮ জনকে মৃত্যুদণ্ড দেয় এবং ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ২৬ জুলাই, ২০০৮-এ ঘটেছিল সেই ধারাবাহিক বিস্ফোরণের। এই মামলায় মোট ৮০ জনের বিচার হয়েছে।খালাস পেয়েছেন ২৯ জন। বিস্ফোরণের সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অখিলেশ যাদব ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত উত্তরপ্রদেশে একই পদে ছিলেন।

English summary
charge against home guard, police and zonal magistrate of kairana evm case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X