• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একাধিক কেন্দ্রে লড়াইয়ের দিন শেষ! এক ব্যক্তি দাঁড়ান এক আসনেই, ১৮ বছর পর ফের সুপারিশ

একাধিক কেন্দ্রে লড়াইয়ের দিন শেষ! এক ব্যক্তি দাঁড়ান এক আসনেই, ১৮ বছর পর ফের সুপারিশ
Google Oneindia Bengali News

এক ব্যক্তি একটি আসনেই লড়তে পারবেন। এই সুপারিশ ১৮ বছর আগেও করেছিল নির্বাচন কমিশন। কেন্দ্রের কাছে আবার সেই সুপারিশ এল এতদিন পর। কেন্দ্রীয় সরকারকে সুপারিশ করে জাতীয় নির্বাচন কমিশন জানাল, জন প্রতিনিধিত্ব আইন সংশোধন করে কেন্দ্রীয় সরকার এবার এক ব্যক্তি এক আসনে লড়ার আইন লাগু করুক।

দুটি কেন্দ্র থেকে নির্বাচনে লড়া যাবে না আর!

দুটি কেন্দ্র থেকে নির্বাচনে লড়া যাবে না আর!

একাধিক নির্বাচনে দেখা গিয়েছে, এক ব্যক্তি একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুটি কেন্দ্র থেকে জিতলে, ফের একটি কেন্দ্র থেকে পদত্যাগ এবং উপনির্বাচন। এই রীতি চলে আসছে দিনের পর দিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোন বা রাহুল গান্ধী কিংবা অটলবিহাহী বাজপেয়ী থেকে শুরু করে লালকৃষ্ণ আদবানি, লালুপ্রসাদ যাদব, মুলায়ম সিং যাদব, এমনকী ইন্দিরা গান্ধীকেও একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখা গিয়েছিল।

সুপ্রিম-পরামর্শ নির্বাচন কমিশন ও কেন্দ্র সরকারকে

সুপ্রিম-পরামর্শ নির্বাচন কমিশন ও কেন্দ্র সরকারকে

এবার সেই নিয়ম বদলের জন্য কেন্দ্রকে সুপারিশ করল জাতীয় নির্বাচন কমিশন। এ জন্য জন প্রতিনিধিত্ব আইন সংশোধন করা জরুরি। কেন্দ্রীয় সরকারকে সেই আর্জি জানায় নির্বাচন কমিশন। ২০০৪ সালে প্রথম এই পরামর্শ দিয়েছিলেন কমিশন। তারপর সম্প্রতি সুপ্রিম কোর্ট এই বিষয়টি খতিয়ে দেখতে পরামর্শ দেয়। নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় সরকারকে।

একাধিক আসনে নির্বাচনে লড়লে ফের ভোটের প্রয়োজন

একাধিক আসনে নির্বাচনে লড়লে ফের ভোটের প্রয়োজন

সুপ্রিম কোর্টের নির্দেশ মতো নির্বাচন কমিশন কেন্দ্রের কাছে ফরে সুপারিশ করে। এক্ষেত্রে সেই পুরনো যুক্তিই তুলে ধরে কমিশন। দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জেতার পর একটি আসনে ফের নির্বাচনের প্রয়োজন হয়ে পড়ে। এ জন্য সরকারি অর্থ অপব্যবহার হয়। একটা সাধারণ নির্বাচন হচ্ছে, তারপর ফের দুটি বা একাধিক আসনে নির্বাচনে দাঁড়ানোর জন্য ফের ভোটের আয়োজন, ঠিক নিয়ম নয় বলেই মত কমিশনের।

এক আসনের জন্যই শুধু নির্বাচনে লড়তে পারবেন

এক আসনের জন্যই শুধু নির্বাচনে লড়তে পারবেন

নির্বাচন কমিশনের তরফে এছাড়াও যুক্তি দেখানো হয়, দুটি আসনে জিতে একটি আসন ছেড়ে দিলে ভোটারদের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হয়। সেই কারণেই জাতীয় নির্বাচন কমিশনের তরফে একই সুপারিশ করা হল এবার। সুপারিশ করা হল, এক ব্যক্তি এক আসনের জন্যই শুধু নির্বাচনে লড়তে পারবেন। বা এক আসনে নির্বাচনে লড়ার জন্য মনোনয়ন দাখিল করতে পারবেন। আইন সংশোধন করে এ নিয়ম চালু করুক কেন্দ্রের সরকার।

এক ব্যক্তি এক আসনের সুপারিশকে উপেক্ষা নয়!

এক ব্যক্তি এক আসনের সুপারিশকে উপেক্ষা নয়!

কেন্দ্র এর আগে এক দেশ এক ভোট বা এক দেশে এক ভোটার কার্ডের সওয়াল করেছিল। কিন্তু এক ব্যক্তি এক আসনের সুপারিশকে উপেক্ষা করে গিয়েছিল। সুপ্রিমো কোর্টের নির্দেশ ও নির্বাচন কমিশনের সুপারিশের পর কেন্দ্রীয় সরকার কী সিদ্ধান্ত নেয়, তারা বিষয়টি খতিয়ে দেখে কি না, তার অপেক্ষায় কমিশন। রাজনৈতিক দলগুলিও সেই সিদ্ধান্তের দিকে তাকিয়ে।

অনুব্রতই টাকা নিয়ে গরু পাচারের সেফ করিডর তৈরি করে দিত, চার্জশিটে আর কী তথ্য দিল সিবিআইঅনুব্রতই টাকা নিয়ে গরু পাচারের সেফ করিডর তৈরি করে দিত, চার্জশিটে আর কী তথ্য দিল সিবিআই

English summary
Election Commission recommends to central ‘One man one seat’ for election in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X