• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শিন্ডে নেতৃত্বাধীন শিবসেনা পেল নতুন নাম, প্রতীক পেয়ে গেলেন উদ্ধবপন্থী শিবসেনা

একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠী পেল নতুন পরিচয়। নতুন নাম হল একনাশ শিন্ডের পার্টির। একদিকে পার্টির নতুন নামেন একনাশ শিন্ডে। আর উদ্ধবপন্থী শিবসেনা পেয়ে গেল নতুন প্রতীক।
Google Oneindia Bengali News

একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠী পেল নতুন পরিচয়। নতুন নাম হল একনাশ শিন্ডের পার্টির। একদিকে পার্টির নতুন নামেন একনাশ শিন্ডে। আর উদ্ধবপন্থী শিবসেনা পেয়ে গেল নতুন প্রতীক। নির্বাচন কমিশনের সবুজ সংকেতে শিন্ডে নেতৃত্বাধীন শিবসেনার নতুন নাম হল 'বালাসাহেবচি শিবসেনা'।

শিন্ডে নেতৃত্বাধীন শিবসেনা পেল নতুন নাম, প্রতীক পেলেন উদ্ধব

একনাথ শিন্ডে শিবিরের সঙ্গে উদ্ধব ঠাকরে শিবিরের প্রতীক-লড়াই সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছিল। তারপর তার নির্বাচন কমিশনের কাঁধে বর্তায়। দুই শিবিরের সওয়াল-জবাব শুনে নির্বাচন কমিশন শিবসেনার প্রতীকই 'সিজ' করে দেয়। অর্থাৎ দুই শিবিরকেই পৃথক পৃথক প্রতীক নিয়ে নির্বাচনে লড়াইয়ের কথা বলা হয়।

সেইমতো শিন্ডে গোষ্ঠী তাঁর পার্টির নাম 'বালাসাহেবচি শিবসেনা' (বালাসাহেবের শিবসেনা) করার আর্জি জানান। নির্বাচন কমিশন এই নতুন নামে সিলমোহর দিয়েছে। ফলে আসন্ন নির্বাচনে শিন্ডে শিবির বালাসাহেবচি শিবসেনা পার্টি হিসেবে লড়াই করবে। তবে বালাসাহেবচি শিবসেনার কী প্রতীক হবে, তা এখনও স্থির হয়নি। তার জন্য আরও কিছু বিকল্প চেয়েছেন একনাথ শিন্ডে।

এদিকে একনাশ শিন্ডে যখন নতুন পার্টির নাম পেয়ে গেলেন, তখনই উদ্ধব ঠাকরের শিবসেনা পেয়ে গেলেন নতুন প্রতীক। শিবসেনার নতুন প্রতীক হল 'মশাল'। নতুন প্রতীক পাওয়ার পাশাপাশি আর একটি আপডেট পেয়েছে উদ্ধব শিবির। উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবির নিজেদের শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে বলে পরিচিতি পাবে। ভারতের নির্বাচন কমিশন এমনই সিদ্ধান্ত নিয়েছে।

একনাথ শিন্ডে মহারাষ্ট্রের মহা-আগাদি সরকার ছেড়ে বেরিয়ে যান তাঁর অনুগামী বিধায়কদের নিয়ে। তারপর বিজেপির সঙ্গে হাত মিলিয়ে নতুন সরকার গঠন করেন। তিনি নিজে বসেন মহারাষ্ট্রের কুর্সিতে। এবং তাঁরাই প্রকৃত শিবসেনা বলে দাবি করেন। সেইসঙ্গে দলের প্রতীকও তাঁরা দাবি করেছেন। শিবসেনা সুপ্রিমো উদ্বব ঠাকরে একনাথ শিন্ডের সেই দাবি খারিজ করে দিয়ে জানান, দলত্যাগীরা কখনও দলীয় প্রতীক দাবি করতে পারেন না।

শিবসেনা প্রধান হিসেবে উদ্ধব ঠাকরে নির্বাচন কমিশনকে সেই মর্মে চিঠি লেখেন। তিনি বলেন, একনাথ শিন্ডে কখনই শিবসেনার প্রতীক তির-ধনুক দাবি করতে পারেন না। কারণ তিনি এবং তাঁর অনুগামী বিধায়করা স্বেচ্ছায় দল ছেড়ে গিয়েছেন। নির্বাচন কমিশন উদ্ধব ঠাকরেকে আন্ধেরি ইস্ট বিভাগে আসন্ন উপনির্বাচনের জন্য প্রতীক চেয়ে একনাথ শিন্ডের দাবির জবাব দিতে বলেছিল। তার জবাবে উদ্ধব ঠাকরে চাঁছাছোলা ভাষায় জবাব দেন।

এই জবাব পাওয়ার পরই নির্বাচন কমিশন শিবসেনার প্রতীক ব্যবহারে উভয় গোষ্ঠীর উপরই নিষেধাজ্ঞা জারি করেন। উভয়কেই নতুন প্রতীক নিতে বলেন। সেইমতো এদিন উদ্ধভ ঠাকরে নতুন প্রতীক পান। আর একনাথ শিন্ডে পান নতুন দলের নাম। তাঁর দলের কী প্রতীক হবে, তা জানা যাবে শীঘ্রই। উভয় দলই এখন বালাসাহেবের নাম ব্যবহার করে ফায়দা তুলতে চাইছে।

English summary
Election Commission allots new name of Eknath Shinde’s Shiv sena and Uddhav Thackeray gets symbol.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X