• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Eid-Ul-Fitr 2022: একমাসের রমজান শেষে মঙ্গলেই খুশির ইদ

Google Oneindia Bengali News

একমাসের রমজান শেষে খুশির ইদ! আগামী তিন তারিখ গোটা দেশে মানানো হবে সংখ্যালঘু সম্প্রদায়ের এই উৎসব। লখনউয়ের চাঁদ কমিটির তরফে জানানো হয়েছে, আজ চাঁদ দেখা যায়নি। ফলে আগামী তিন তারিখই গোটা দেশে খুশির ইদ মানানো হবে। আগামীকাল সোমবার ৩০ টি রোজা রয়েছে।

মঙ্গলেই খুশির ঈদ

আর তা শেষেই খুশির ইদ পালন করবেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজন। ইতিমধ্যে লখনউয়ের চাঁদ কমিটির তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

লখনউয়ের চাঁদ কমিটি'র তরফে জানানো হয়েছে যে, আজ অর্থাৎ ২৯ দিনের রোজার শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল সোমবার ৩০-তম রোজা রয়েছে। আর এরপরেই গোটা দেশে তিন মে খুশির ঈদ মানানো হবে। সেই মতো ঈদের নওয়াজ সেদিন সকাল ১০ টার সময়ে হবে বলেও জানানো হয়েছে লখনউয়ের চাঁদ কমিটির তরফে। আর এই ঘোষণার পরেই খুশির হাওয়া দেশের কয়েক সংখ্যালঘু মানুষের মধ্যে।

গত দুবছরেরও বেশি সময় ধরে করোনা সংক্রমণ ছিল দেশজুড়ে। একাধিক নিষেধাজ্ঞা, লকডাউন জারি ছিল। ফলে অনেক ক্ষেত্রে ঈদের উৎসবে ভাটা পড়তে দেখা গিয়েছে। কিন্তু এবা পরিস্থিতি অনেকটাই অন্যরকম। করোনা সংক্রমণও দেশে অনেকটাই নিয়ন্ত্রণ রয়েছে। এই অবস্থায় খুশির ঈদ। ফলে উৎসবে মেতে উঠবেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজন।

আজ রবিবার ছুটির দিন ছিল, আর সেই কারণে সমস্ত বাজারগুলিতে ভিড় লক্ষ্য করা গিয়েছে। শেষ মুহূর্তের কেনাকাটা চলছে সমস্ত জায়গাতে।

তবে এই অবস্থায় যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্যে বাড়তি নজরদারি চালানো হচ্ছে পুলিশের তরফে। গত কয়েকদিন আগে রামনবমীকে ঘিরে বিভিন্ন জায়গাতে অশান্তির ছবি দেখা গিয়েছে। ঈদকে কেন্দ্র করে যাতে এমন কিছু না ঘটে সেজন্যে বাড়তি ব্যবস্থ সমস্ত রাজ্যেই নেওয়া হচ্ছে পুলিশের তরফে। বিভিন্ন এলাকাগুলিতে ব্যাপক মাত্রা পুলিশ মোতায়েন করা হচ্ছে। এমনকি বেশ কয়েকটি রাজ্যে ১৪৪ ধারা পর্যন্ত জারির কথা শোনা যাচ্ছে বলে খবর।

অন্যদিকে মঙ্গলবার ভারতে খুশির ঈদ হলেও, আগামীকাল আরব দুনিয়াতে ঈদ পালন করা হবে। সৌদি প্রশাসনের তরফে এমনটাই জানানো হয়েছে। ঘোষণা অনুযায়ী, সোমবার অর্থাৎ ২ মে ঈদুল ফিতর উদযাপন করবে সৌদি আরববাসী।

উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘন্টায় সামান্য বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

অন্যদিকে ঈদকে সামনে রেখে উৎসবের মেজাজে কলকাতাও। গত কয়েক বছর রেড রোডে নমাজ পড়া সম্ভব হয়নি করোনার কারণে। এবার রেড রোডে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

English summary
Eid Ul Fitr to be celebrated on May 3rd after one month ramadan end
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X