• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্বাস্থ্যের খোঁজ রোজ পাতে ডিম? কিন্তু ডিমের ভালো-মন্দ জানবেন কী করে জানেন কী?

  • |

করোনাকালে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডিম খাওয়ার কথা বলছেন কমবেশি প্রায় সমস্ত চিকিৎসকরা। তাছাড়াও সুস্বাস্থ্যের খোঁজে রোজকার খাদ্যতালিকায় ডিমের কোনও না কোনও পদ রাখেন অনেক মানুষই। কিন্তু প্রায় শোনা যায় ভেজাল ডিমের কথা। এমনকী সব রকম ডিমে সমান পুষ্টিগুণ নেই বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এমতাবস্থায় বাজার থেকে কেনা ডিমের গুণমান কি করে জানবেন আজ চলুন সেটা নিয়েই আলোচনা করা যায়।

সুস্বাস্থ্যের খোঁজ রোজ পাতে ডিম? কিন্তু ডিমের ভালো-মন্দ জানবেন কী করে জানেন কী?

এদিকে ১৯৯৬ সালে আন্তর্জাতিক ডিম কমিশন (আইইসি)-এর ভিয়েনা সম্মেলনের পর থেকেই প্রতিবছর ৯ই অক্টোবর পালন হয়ে আসছে বিশ্ব ডিম দিবস। সেই অক্টোবরে দাঁড়িয়েই জেনে নিন সত্যিকারের পুষ্টিকর ডিম কেনার আসল রহস্য। এর জন্য বিশেষজ্ঞরা কয়েকটি সহজ পদ্ধতির কথা জানাচ্ছে। প্রথমে বাজার থেকে ডিম কিনে আনার পর আপনাকে একটি গ্লাসে কানা অব্দি পূরণ করে জল নিতে হবে। এবার সদ্য কিনে আনা ডিমটা জলের মধ্যে ফেলে দিন।

বিশেষজ্ঞরা বলছেন ডিম যদি টাটকা তবে তা একদম ক্লাসের নীচে পড়ে যাবে আড়াআড়ি ভাবে। অন্যদিকে ডিমটি যদি পচা হয় তবে তা জলের মধ্যে শুরুতেই ভেসে যাবে। সাধারণ পচা ডিমের ভেতরে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়, যা ডিমের উপর উর্ধ্বমুখী চাপ প্রয়োগ করে। যার ফলে ডিমের গড় ঘনত্ব কমে যায়। এমনকী তা জলের গড় ঘনত্বের চেয়েও নীচে নেমে যায়। ফলস্বরূপ, তা তখন তা জলে সাবলীলভাবে ভেসে থাকতে পারে।

'উন্নয়নের পথে দুর্নীতিই সবচেয়ে বড় বাধা’! স্বচ্ছ ও দায়বদ্ধ প্রশাসন তৈরির ডাক দিয়ে নতুন বার্তা মোদীর

English summary
Find out how to know the good and bad of eggs bought from the market
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X