• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলায় স্কুল-ছুট জাতীয় গড়ের থেকে বেশি! খুব খারাপ অবস্থা তিন প্রতিবেশীর, প্রকাশ শিক্ষামন্ত্রকের রিপোর্টে

Google Oneindia Bengali News

ন্যাকের বিশ্বভারতীর মূল্যায়ন নিয়ে যখন শোরগোল, সেই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রকের (Education ministry) রিপোর্ট বলছে, স্কুলে ছাত্রছাত্রীদের ধরে রাখার (Retention Rate in School) ক্ষেত্রে জাতীয় গড়ের থেকে পিছিয়ে পশ্চিমবঙ্গ, অর্থাৎ স্কুল ছুটের সংখ্যা জাতীয় গড়ের থেকে বেশি। তবে প্রতিবেশী তিন রাজ্যের পরিস্থিতি খুব খারাপ বলেই রিপোর্টে জানানো হয়েছে।

ওমিক্রন আতঙ্কের মাঝেই ফের ১০ হাজারের কাছে দৈনিক সংক্রমণ, বিমানবন্দরগুলিতে জারি হচ্ছে কঠোর বিধি-নিষেধ

স্কুল ছুটে জাতীয় গড়

স্কুল ছুটে জাতীয় গড়

২০১৯-২০ সালের নিরিখে স্কুল শিক্ষার ওপরে রিপোর্ট প্রকাশ করেছে শিক্ষামন্ত্রক। সেখানে দেখা গিয়েছে স্কুলে প্রাথমিক পর্যায়ে শেষ পর্যন্ত স্কুলে হাজির থাকছে ৮৬.৯৭% ছাত্রছাত্রী। উচ্চপ্রাথমিকে হাজির থাকছে ৭৪.৫৯% ছাত্রছাত্রী। মাধ্যমিকে ৫৯.৫৫% এবং উচ্চমাধ্যমিকে তা কমে দাঁড়িয়েছে ৪০.১৭ শতাংশে।

স্কুল ছুটে পশ্চিমবঙ্গের গড়

স্কুল ছুটে পশ্চিমবঙ্গের গড়

২০১৯-২০ সালের নিরিখে স্কুল শিক্ষার ওপরে পশ্চিমবঙ্গের অবস্থার কথাও জানিয়েছে শিক্ষামন্ত্রক। সেখানে যাচ্ছে প্রাথমিক পর্যায়ে শেষ পর্যন্ত স্কুলে হাজির থাকছে ৮৬.১৪% ছাত্রছাত্রী। উচ্চ প্রাথমিকে হাজির থাকছে ৬১.৬৭% ছাত্রছাত্রী। মাধ্যমিক পর্যায়ে ৪৬.৬% এবং উচ্চমাধ্যমিকে ৩৮.৫৯%।

অবস্থা খারাপ বিহার, ঝাড়খণ্ড, অসমের

অবস্থা খারাপ বিহার, ঝাড়খণ্ড, অসমের

  • এব্যাপারে পশ্চিমবঙ্গের তিন প্রতিবেশী বিজেপি শাসিত অসম, এনডিএ শাসিত বিহার এবং বিজেপি বিরোধী বলে পরিচিত সরকার রয়েছে ঝাড়খণ্ডে। উত্তর-পূর্বে বাকি রাজ্যগুলির মধ্যে অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরামের অবস্থাও খারাপ। বড় রাজ্যগুলির মধ্যে প্রাথমিকে স্কুল ছুটে খারাপ অবস্থা রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডের।
  • রিপোর্ট অনুযায়ী অসমে প্রাথমিকে শেষ পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যা ৭৬.৮%, উচ্চপ্রাথমিকে ৬২.৯%, মাধ্যমিকে ৩৯.৪৭% এবং উচ্চ মাধ্যমিকে ১৭.২৪% ছাত্রছাত্রী থাকছে।
  • বিহারে প্রাথমিকে শেষ পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যা ৮৫.২৭%, উচ্চপ্রাথমিকে ৭৫.৮৪%, মাধ্যমিকে ৪৪.৬৮% এবং উচ্চ মাধ্যমিকে ১৮.৯১% ছাত্রছাত্রী থাকছে।
  • ঝাড়খণ্ডে প্রাথমিকে শেষ পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যা ৮০.৫৩%, উচ্চপ্রাথমিকে ৬২.৭%, মাধ্যমিকে ৩৬.৭১% এবং উচ্চ মাধ্যমিকে ২০.১৯% ছাত্রছাত্রী থাকছে।
তফশিলি জাতি, উপজাতি এবং পিছিয়ে পড়াদের মধ্যে স্কুল ছুট

তফশিলি জাতি, উপজাতি এবং পিছিয়ে পড়াদের মধ্যে স্কুল ছুট

তফশিলি জাতি, উপজাতি এবং পিছিয়ে পড়াদের মধ্যে মাধ্যমিকে স্কুল ছুটের সংখ্যা প্রায় ৩৩%-এর মতো। তফশিলি উপজাতিদের মধ্যে ছাত্রদের স্কুলছুট বেশি ছাত্রীদের তুলনায়। তফশিলি জাতিদের মধ্যে এটা বিপরীত। সরকারি স্কুলগুলিতে উচ্চপ্রাথমিকে তফশিলি উপজাতি ছাত্রদের ড্রপ আউট ৬.১৫%, ছাত্রীদের ৫,৬৫%। তফশিলি জাতির ক্ষেত্রে ছাত্রদের স্কুল ছুট ৩.৩৯% এবং ছাত্রীদের ৪.১৪%।
২০১৯-২০ সালে প্রাথমিকে তফশিলি উপজাতি ছাত্রছাত্রীদের মধ্যে স্কুলছুট ছিল ৩.৬৯ শতাংশ আর তফশিলি জাতির ছাত্রছাত্রীদের মধ্যে স্কুল ছুট ১.৮২ শতাংশ। এক্ষেত্রে ওবিসিদের মধ্যে ১.৩ শতাংশ এবং সাধারণ ছাত্রছাত্রীদের মধ্যে ০.৫ শতাংশ ছাত্রছাত্রী স্কুলছুটের তালিকায় রয়েছে।
চারটি ভাগেই ছাত্রীদের থেকে ছাত্ররাই বেশি করে স্কুল ছুট বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! ৯৫ টি ট্রেন বাতিল করল ভারতীয় রেলধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! ৯৫ টি ট্রেন বাতিল করল ভারতীয় রেল

English summary
Education ministry report presented in Parliament says, West Bengal behind National rate on retention in schools
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X